২৮শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ রাত ৯:২৭
ব্রেকিং নিউজঃ
বরিশালের বিখ্যাত সুগন্ধা নাসিকা-শক্তিপীঠ (তাঁরাবাড়ি) পরিদর্শনে আসার সম্ভাবনা রয়েছে – ভারতের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির বাংলা মাসীকে চায় না ২ মে আমার কথা মিলিয়ে নেবেন পিকে: স্বপন মজুমদার মুশতাকের মৃত্যু: স্বচ্ছ তদন্তের দাবি জানাল যুক্তরাষ্ট্র রাজ্য রাজনীতিতে বিজেপি’র পর সিপিএম প্রধান বিরোধী শক্তি হয়ে ওঠার লক্ষ্যে ঘুঁটি সাজাচ্ছে !! আট দফায় বেনজির ভোট পশ্চিম বাংলায়! অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণ করছেন শেখ হাসিনা : স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিক হত্যা-নির্যাতন কি ‘স্বাভাবিক’ হয়ে উঠল চট্রগ্রামের পটিয়া উপজেলায় প্রায় দেড় শতাধিক সংখ্যালঘু হিন্দু পরিবারকে ভিটে বাড়ি থেকে উচ্ছেদ করে নতুন বাইপাস সড়ক করার অপচেষ্টা চলছে। মিনি পাকিস্তানের প্রবক্তা ফিরহাদ হাকিমের বাইকের পিছনে সওয়ার কেন মমতা ব্যানার্জী ? সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ২৩ ফেব্রুয়ারি ২০২১

শারদীয় দুর্গোৎসব বাঙ্গালির চিরায়ত ঐতিহ্য ও সংস্কৃতির অংশ হয়ে আছে – স্পিকার

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ বুধবার, সেপ্টেম্বর ২৭, ২০১৭,
  • 94 সংবাদটি পঠিক হয়েছে

জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, শারদীয় দুর্গোৎসব আবহমানকাল ধরে বাঙালির চিরায়ত ঐতিহ্য ও সংস্কৃতির অংশ হয়ে আছে। দুর্গাপূজা আমাদের আপন সংস্কৃতিতে হাজার বছরের বাঙালি ঐতিহ্যের সাক্ষ্যবহন করে চলেছে।

মঙ্গলবার রাজধানীর বনানী মাঠে গুলশান-বনানী সার্বজনীন পূজা ফাউন্ডেশন কর্তৃক দুর্গোৎসব আয়োজনের দশম বছর পূর্তি ও শারদোৎসব ১৪২৪ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় স্পিকার এ কথা বলেন। এর আগে তিনি পূজা উদযাপন পরিষদ কর্তৃক প্রকাশিত ‘বোধন’ স্মরণিকার মোড়ক উন্মোচন করেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, শারদীয় দুর্গাপূজা সনাতন ধর্মাবলম্বী মানুষের জন্য আনন্দের এক মিলনমেলা। তিনি বলেন, সকল ধর্মই সত্য, সুন্দর ও কল্যাণের কথা বলে।

স্পিকার বলেন, শারদীয় দুর্গোৎসব হিন্দু সম্প্রদায়ের বৃহত্তম ধর্মীয় উৎসব হলেও আবহমানকাল ধরে তা বাঙ্গালির চিরায়ত ঐতিহ্য ও সংস্কৃতির অংশ হয়ে আছে। ধর্ম-বর্ণ নির্বিশেষে সমাজের প্রতিটি মানুষই অশুভ শক্তির বিরুদ্ধে লড়াই করছে, অশুভকে পরাভূত করতে এক হয়ে কাজ করছে। তিনি শারদীয় দুর্গা উৎসবের শাশ্বত বাণী সকলের মাঝে ছড়িয়ে দেওয়ার আহ্বান জানান।

‘এদেশে সকল ধর্মের অনুসারীরা ধর্মীয় সম্প্রীতি ও শান্তিপূর্ণভাবে এখানে বসবাস করছেন’ উল্লেখ করে তিনি বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল এ দেশকে একটি অসাম্প্রদায়িক রাষ্ট্র হিসেবে গড়ে তোলা– যেখানে প্রত্যেক নাগরিক নিজ নিজ ধর্ম পালন করে দেশের জন্য কাজ করবে। অন্য ধর্মের প্রতি শ্রদ্ধাবোধ থেকে উঠে আসবে সহমর্মিতা, ভ্রাতৃত্ববোধ আর একতা।’ তিনি আশা প্রকাশ করে বলেন, ‘আমরা বিশ্বাস করি মানুষকে ধর্মের আবরণে নয়, মানবিকতার আলোকে বিচার করতে হবে। মনুষ্যত্বই হবে বিচারের মানদণ্ড।’

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »