১৯শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ দুপুর ১২:০১

শীঘ্রই হকারদের বিদেশে কর্মসংস্থান বিষয়ে সিদ্ধান্ত: সাঈদ খোকন

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ বুধবার, সেপ্টেম্বর ২৭, ২০১৭,
  • 146 সংবাদটি পঠিক হয়েছে

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) এলাকায় বেকার হয়ে পড়া হকারদের বিদেশে কর্মসংস্থানের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। শিগগিরই তাদের বিদেশ পাঠানোর ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

২৪ সেপ্টেম্বর রবিবার ডিএসসিসি মেয়র সাঈদ খোকন বলেন, প্রকৃত হকারদের মধ্যে যারা স্বেচ্ছায় বিদেশ যেতে আবেদন করেছেন তাদের আবেদনগুলো প্রক্রিয়াধীন রয়েছে। ইতোমধ্যে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি) এবং জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর সঙ্গে বেশ কয়েকটি বৈঠক হয়েছে।

তিনি বলেন, প্রায় সাড়ে ৩ হাজার প্রকৃত হকারের তালিকা করা হয়েছে। বিভিন্ন কর্মসংস্থানের মাধ্যমে ডিএসসিসি তাদের পুনর্বাসনের উদ্যোগ নিয়েছে। এরমধ্যে ৬৯ জন হকার স্বেচ্ছায় বিদেশে কর্মসংস্থানের জন্য আবেদন করেছে। ইতোমধ্যে এদের বিদেশ পাঠানোর বিষয়ে অনেক অগ্রগতি হয়েছে।

রাজধানীর ফুটপাত আবারও হকারের দখলে চলে যাওয়া সম্পর্কিত এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, জনগণের ফুটপাত জনগণেরই থাকবে, কোনোভাবেই রাজধানীর ফুটপাত আর অবৈধ দখলে যেতে দেওয়া হবে না। জনগণের পথ চলাচলের রাস্তায় কোনো ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি করতে দেওয়া হবে না। ঈদের কারণে সাময়িক সময়ের জন্য হকাররা ফুটপাতে ব্যবসা করেছে। আমরা তা দেখেও না দেখার ভান করেছি। কোনোভাবেই নির্দিষ্ট সময়ের আগে ফুটপাতে হকার বসতে পারবে না। দ্রুততম সময়ের মধ্যেই রাজধানীর ফুটপাতগুলো আগের অবস্থায় চলে আসবে।

ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকন গত ১১ জানুয়ারি হকার্স পুনর্বাসন ও হলিডে মার্কেট চালু প্রসঙ্গে হকারদের সঙ্গে এক মতবিনিময় সভায় ১৫ জানুয়ারি থেকে সাপ্তাহিক কর্মদিবসে সন্ধ্যা সাড়ে ৬টার আগে ফুটপাতে হকার বসতে দেওয়া হবে না বলে ঘোষণা দেন। তিনি ৬টি হলিডে মার্কেট চালুর কথাও জানান।
তিনি বলেন, তালিকাভুক্ত হকারদের মধ্যে কেউ যদি ব্যবসা পরিবর্তন করে চাকুরি করতে বা বিদেশ যেতে আগ্রহী হন এবং আবেদন করেন, সেক্ষেত্রে সিটি কর্পোরেশন তাদের সহযোগিতা করবে। তালিকাভুক্ত হকারদের পরিচয়পত্র দেওয়া হবে বলেও তিনি উল্লেখ করেন। এরপর ১৫ জানুয়ারি থেকে অভিযান চালিয়ে ফুটপাত জনসাধারণের চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।
পরবর্তীতে গুলিস্তান ও এর আশপাশ এবং নিউমার্কেট এলাকার প্রকৃত হকারদের তালিকা তৈরি করবে সিটি কর্পোরেশন। গুলিস্তান এলাকা থেকে দুই হাজার ৫০২ জন এবং নিউমার্কেট এলাকার ৯৩৪ জন প্রকৃত হকারের তালিকা চূড়ান্ত করা হয়েছে। তালিকাভুক্ত এসব হকারকে আইডি কার্ড প্রদানসহ দেশ-বিদেশে কর্মসংস্থানের সুযোগ করে দেওয়ার উদ্যোগ নেয় ডিএসসিসি।

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »