৩০শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ রাত ২:১৩
ব্রেকিং নিউজঃ
মায়ের ১০০ তম জন্মদিনে নিজ হাতে পা ধুইয়ে আশীর্বাদ নিলেন মোদি কুড়িগ্রামে ৩০ ইউনিয়নে পানিবন্দি দেড় লাখ মানুষ বেপরোয়া গাড়ি চালনোয় প্রাণ গেলো দুই ব্যবসায়ীর। প্রেসক্লাব নওয়াপাড়ার বর্ধিত সভা অনুষ্ঠিত। এ্যাসিড সন্ত্রাসের শিকার চারমাসের সূর্য হাসপাতালে যন্ত্রনায় কাতরাচ্ছে । বাউফলে হিন্দু পরিবারের নারীসহ কুপিয়ে আহত ৫ পশ্চিমবঙ্গের রামপুরহাটে নারকীয় হত্যাকাণ্ডের ঘটনা ক্ষতিয়ে দেখতে আসবেন কেন্দ্রীয় প্রতিনিধি দল। ফের চালু হতে চলেছে ভারত-বাংলাদেশ যাত্রীবাহী ট্রেন চলাচল হিন্দু ব্যবসায়ী হত্যাকে কেন্দ্র করে উত্তাল পাকিস্তান সংঘ পরিবারের কর্মসূচি রূপায়ণের পথে আরেক পদক্ষেপ মোদি সরকারের?

সাহিত্যে নোবেল জিতলেন কাজুও ইশিগুরো

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ শনিবার, অক্টোবর ৭, ২০১৭,
  • 334 সংবাদটি পঠিক হয়েছে

সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন ব্রিটিশ সাহিত্যিক কাজুও ইশিগুরো। স্থানীয় সময় বৃহস্পতিবার দুপুর ১টায় ২০১৭ সালের জন্য সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করে কর্তৃপক্ষ।

কাজুও ইশিগুরো ইংরেজি ভাষার প্রখ্যাত ঔপন্যাসিক, চিত্রনাট্যকার ও ছোটগল্পকার। নোবেল পুরস্কারের ঘোষণায় বলা হয়েছে, ‘তার উপন্যাসের শক্তিশালী আবেগী শক্তি বিশ্বের সঙ্গে আমাদের সম্মোহিত সত্তার উন্মোচন করেছে।’

কাজুও ইশিগুরোর জন্ম জাপানে ১৯৬০ সালে তার পরিবার ইংল্যান্ডে পাড়ি জমায়। তখন তার বয়স ছিল পাঁচ বছর। সমসাময়িক ইংরেজি সাহিত্যে অন্যতম প্রধান ঔপন্যাসিক হিসেবে সমাদৃত তিনি। ২০০৮ সালে ‘দি টাইমস’-এর এক জরিপ মতে, ১৯৪৫ সালের পর ইংরেজি সাহিত্যের প্রভাবশালী ৫০ জনের মধ্যে তিনি ৩২তম।

১৯৮৯ সালে ‘দি রিমেইনস অব দি ডে’ বইয়ের জন্য ম্যান বুকার পুরস্কার লাভ করেন কাজুও ইশিগুরো। তার সপ্তম উপন্যাস ‘বারিড জায়ান্ট’ ২০১৫ সালের ৩ মার্চ যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য থেকে একযোগে প্রকাশিত হয়। ১৯৫৪ সালের ৮ নভেম্বর জাপানের নাগাসাকিতে জন্মগ্রহণ করেন ইশিগুরো। তার বাবার নাম সিজিও ইশিগুরো এবং মায়ের নাম সিজুকো।

১৯০১ সাল থেকে সহিত্যে নোবেল পুরস্কার দেওয়া হচ্ছে। ইশিগুরো ১১৪তম বিজয়ী। নোবেল মেডেল ও সনদের পাশাপাশি ৯ মিলিয়ন সুইডিশ ক্রোনা পাবেন তিনি। সুইডিশ একাডেমি কঠোর গোপনীয়তার মধ্য দিয়ে পুরস্কারজয়ীকে মনোনীত করেন। গত বছর এ পুরস্কার পান আমেরিকার সংগীতশিল্পী বব ডিলান।

ইশিগুরোর সাতটি উপন্যাসের নাম হলো : দি রিমেইনস অব দি ডে, নেভার লেট মি গো, দি আনকনসোলড, অ্যান আর্টিস্ট অব দি ফ্লোটিং ওয়ার্ল্ড, হোয়েন উই আর অরফানস, দি বারিড জায়ান্ট, দি পেল ভিউ অব হিলস।

তার কল্পকাহিনি ও ছোটগল্পগুলোও পাঠকনন্দিত সাহিত্য।

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »