২৯শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ সকাল ১০:৫৪

চিনকে দোষারোপ নয়, সুর নরম ট্রাম্পের

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ শুক্রবার, নভেম্বর ১০, ২০১৭,
  • 216 সংবাদটি পঠিক হয়েছে

বেজিং-এ পা দিয়েই সুর নরম ডোনাল্ড ট্রাম্পের। ‘চিনকে কোনও দোষারোপ করবো না’ এমনই বার্তা দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দক্ষিণ কোরিয়া, জাপান সফর সেরে বুধবারই ‘প্রতিদ্বন্দ্বী’ বেজিংয়ে পৌঁছন সস্ত্রীক মার্কিন প্রেসিডেন্ট।

আজ সেখানেই ট্রাম্প এবং চিনা প্রেসডেন্ট শি জিনপিংয়ের মধ্যে বাণিজ্য সংক্রান্ত বেশ কিছু আলোচনা হতে চলেছে। পাশাপাশি উত্তর কোরিয়ার বারংবার পরমাণু হুমকির বিষয়টিও আলোচনায় গুরুত্ব পাবে বলে জানা যাচ্ছে।

প্রসঙ্গত, বেজিংয়ের সঙ্গে পিয়ংয়ং-র বাণিজ্যিক সম্পর্ক সুমধুর। কিমের আক্রমণে যে সব ক্ষেত্রে মার্কিন স্বার্থে আঘাত লাগছে, সেখানে জিংপিং কী অবস্থান নেন সে দিকেই তাকিয়ে রয়েছে কূটনৈতিক মহল।

আরও পড়ুন- পিটিয়ে খুন ছেলেকে, মৃতদেহ নিয়ে ট্রেনসফরে মা!

ইতিমধ্যেই জিংপিং এবং ট্রাম্প যৌথভাবে ঘোষণা করেছেন, ২৫ হাজার কোটি ডলারে বাণিজ্যিক চুক্তি হয়েছে দু’দেশের মধ্যে। তবে এখনও পর্যন্ত স্পষ্ট নয়, এই অর্থের কতটা পরিমাণ দু’দেশের পুরনো চুক্তির মধ্যে ছিল।

আরও পড়ুন- নিজের মেয়েকে বিয়ে করাও শরিয়া বিরোধী নয়, নিদান এই মুসলিম ধর্মগুরুর

চিনা প্রেসিডেন্ট শি জিনপিং এবং অন্যান্য নেতাদের সঙ্গেও একধিক বৈঠক করবেন ট্রাম্প। নৈশভোজেও যোগ দেবেন তিনি, এমনটাও জানা যাচ্ছে।এশিয় সফরে বেজিংয়ের পর এই সপ্তাহেই ভিয়েতনাম এবং ফিলিপিন্স যাবেন ডোনাল্ড ট্রাম্প।

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »