১৪ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ রাত ৯:০৮

কুম্ভ মেলা তছনছ করে দেব লাস ভেগাসের মতো হামলা চালিয়ে, হুমকি আইএস-এর

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ শুক্রবার, নভেম্বর ১৭, ২০১৭,
  • 140 সংবাদটি পঠিক হয়েছে

এবার ভারতে বড়সড় হামলা চালিয়ে সারা দেশ তছনছ করে দেওয়ার হুমকি জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের। ভারতের কুম্ভ মেলা, ত্রিশূর পূরামে লাস ভেগাসের মতো হামলা চালানোর হুমকি দিয়ে নতুন অডিও প্রকাশ করল জঙ্গি সংগঠন আইএস। সারা ভারতে আত্মঘাতী জঙ্গি হামলা যেকোনও সময় চালানো হতে পারে বলে বলা হয়েছে ওই ক্লিপে।

সংবাদমাধ্যম সূত্রে খবর, ১০ মিনিটের একটি অডিও ক্লিপ প্রকাশ করেছে আইএস। পুরো অডিওটাই মালয়লাম ভাষায় রয়েছে। সেখানেই বলা হয়েছে ভারতে কুম্ভ মেলা এবং ত্রিশূর পূরামে উত্সব উপলক্ষে বিশাল ভক্ত সমাগম হয়। সেই আমজনতার ওপর হামলা চালানোই এই জঙ্গি সংগঠনের পরবর্তী লক্ষ্য। যে পুরুষকন্ঠটি অডিও ক্লিপে শোনা গিয়েছে, সেই ব্যক্তি হামলার হুঁশিয়ারি দেওয়ার পর কোরান পাঠ করেও শোনায়। প্রসঙ্গত, আইএস-এর শাখা সংগঠন দৌলাতুল ইসলামের তরফে এই নিয়ে হামলার হুঁশিয়ারি দিয়ে ৫০ তম অডিও ক্লিপ প্রকাশ করা হল।

ওই অডিও ক্লিপে স্পষ্ট লাস ভেগাস হামলার কথা উল্লেখ করে বলা হয়েছে, এখানেও ওই একই কায়দাতেই হামলা চালানো হবে। প্রসঙ্গত, লাস ভেগাসে সম্প্রতি এক মিউজিক কনসার্টে একাধিক নিরীহ মানুষের ওপর হামলা চালানো হয়। ওই পুরুষকন্ঠ নির্দেশ দিয়েছে, নিজের মতো করে বিভিন্ন কায়দায় হামলা চালাবে আইএস জঙ্গিরা। খাবারে বিষ মেশানো হতে পারে, ট্রাক চালিয়ে মানুষ পিষে দেওয়া হতে পারে, ট্রেন লাইনচ্যুত হতে পারে, ছুরিও ব্যবহার করা হতে পারে। এই কায়দায় আইএস মুজাহিদিনরা বিশ্বের একাধিক জায়গায় হামলা চালিয়েছে এবং আগামী দিনেও চালাবে।

লাস ভেগাসে একটি মিউজিক কনসার্টের ওপর প্রায় ২২ হাজার লোকের ওপর পরিকল্পনা করে হামলা চালায় এক বন্দুকবাজ। এটাকে বলা হচ্ছে মার্কিন ইতিহাসে অন্যতম নৃশংস প্রাণঘাতী হামলা।

এই অডিও ক্লিপ সম্পর্কে কেরল পুলিশের দাবি, টেলিগ্রাম ম্যাসেঞ্জার মারফত আফগানিস্তানে কোনও এক নির্জন এলাকা থেকে পাঠানো হয়েছে ক্লিপটি। ক্লিপের পুরুষ কন্ঠটি হল আইএস নেতা রসিদ আব্দুল্লার। এই রশিদের বিরুদ্ধে এনআইএ চার্জশিট দাখিল করেছে, ইন্টারপোল লাল সতর্কতা জারি করেছে। রশিদের বিষয়টি সামনে আসে গতবছর যখন অভিযুক্ত আইএস নেতার বাবা তাঁর ছেলে, বউ ও সন্তানের নিখোঁজ হয়ে যাওয়ার খবর পুলিশে দায়ের করেন। এই ক্লিপও কেরল পুলিশের হাতে তখন এল, যখন গোপন সূত্রে তাঁদের কাছে খবর এসেছে, সে রাজ্য থেকে প্রায় ১০০ জন ব্যক্তি আইএস-এ যোগ দিয়েছে। ঘটনার তদন্ত শুরু করেছে কেরল পুলিশ। তদন্তে নেমে প্রায় ৩০০ টি ভয়েস ক্লিপ, হোয়াটসঅ্যাপ মেসেজ, টেলিগ্রাম মেসেজিং অ্যাপলিকেশন বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম থেকে সংগ্রহ করেছে পুলিশ।

অডিও ক্লিপে একথাও বলেছে ওই পুরুষকন্ঠ, মুসলিমদের উচিত দার-উল-কুফর ছেড়ে দার-উল-ইসলামে চলে যাওয়া। যদি সেটা সম্ভ না হয়, তাহলে দৌলাতুল ইসলাম বা আইএসকে নৈতিক ও আর্থিকভাবে সমর্থন করা উচিত। এই অডিও ক্লিপ নিয়ে এবার নড়েচড়ে বসেছে প্রশাসন। ইওরোপ ও মধ্য প্রাচ্য থেকে এবার আইএস-এর নজর ঘুরছে ভারতের দিকে, সেটা যথেষ্ট উদ্বেগের, মত বিশেষজ্ঞদের। এই অডিও ক্লিপ সম্পর্কে পূর্নাঙ্গ তদন্ত করা হবে বলে জানা গিয়েছে।

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »