১লা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ রাত ৩:৫২

আজ গ্রুপ থিয়েটার দিবস

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ বুধবার, নভেম্বর ২৯, ২০১৭,
  • 175 সংবাদটি পঠিক হয়েছে

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের ৩৭ বছর পূর্তি আজ। দেশের নাট্যকর্মীদের মানুষ, সমাজ, দেশ ও শিল্পের প্রতি দায়বদ্ধ থেকে নাটকের সামগ্রিক দাবি আদায়ে ঐক্যবদ্ধ আন্দোলনের প্রয়োজনেই গঠিত হয়েছিল ‘বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন’।

১৯৮০ সালের ২৯ নভেম্বর প্রতিষ্ঠিত এই সংগঠনটির আজ ৩৭তম প্রতিষ্ঠাবার্ষিকী। প্রতিষ্ঠার এই দিনটিকে স্মরণীয় করে রাখতে সংগঠনটি প্রতি বছর পালন করে থাকে ‘গ্রুপ থিয়েটার দিবস’ হিসেবে।

এ উপলক্ষে সংগঠনটি আয়োজন করেছে ‘বাংলাদেশের গ্রুপ থিয়েটার চর্চায় নারীর সৃজনশীলতার প্রকাশ’ শীর্ষক সেমিনার।

আজ সন্ধ্যা সাড়ে ৬টায় রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার হলে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন সাজেদুল আউয়াল।

সভাপতিত্ব করবেন লিয়াকত আলী লাকী এবং সেমিনারে উপস্থিত থাকবেন ফেরদৌসী মজুমদার, সারা যাকের, শিমুল ইউসুফ, লাকী ইনাম, রোকেয়া রফিক বেবীসহ নারী নাট্যকার, নির্দেশক, অভিনেত্রী, সেট-লাইট ডিজাইনার ও গ্রুপ থিয়েটার ফেডারেশনের নাট্যসংগঠনের নাট্যকর্মীরা।

গ্রুপ থিয়েটার ফেডারেশনের নেতারা মনে করেন, মঞ্চনাটকের ক্রমাগত পরিবর্তন হয়েছে মূলত নাট্যকর্মীদের আন্তরিকতার কারণে। তবে শুধু গ্রুপ থিয়েটার বা মঞ্চনাটকের কর্মীরা এই শিল্পকে বাঁচিয়ে রাখতে যথেষ্ট নন। দেশের অন্যতম প্রধান এই শিল্পকে বাঁচিয়ে রাখতে সরকারের পাশাপাশি বেসরকারি উদ্যোক্তা, ধনী ব্যক্তি ও ফাউন্ডেশনগুলোকে এগিয়ে আসতে হবে।

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »