২২শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ রাত ১০:৪৫
ব্রেকিং নিউজঃ
জুলাইয়ের আগে করোনার টিকা রপ্তানি অনিশ্চিত : সেরাম ইনস্টিটিউট পশ্চিমবঙ্গ ষষ্ঠ দফার ভোট মোটামুটি শান্তিপূর্ণ, সফর বাতিল মোদির এত মৃত্যু এত শূন্যতা আগামীকালের ষষ্ঠ দফার ৪৩-টি আসনে কোন দল এগিয়ে !! বাংলাদেশের ভোটার হয়ে কি ভাবে ভারতের বিধান সভায় নির্বাচন করছেন আলো রানী সরকার ? করোনায় মারা গেলেন কবি শঙ্খ ঘোষ বিজেপি মন্ত্রীসভার প্রধান মুখ হতে পারেন যাঁরা !! ঠিকাদারকে টাকা পরিশোধ না করায় থমকে গেছে উজিরপুরে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মান কাজ ।। ধুলো বালীতে ফ্যাকাশে হয়ে আছে ম্যূরাল।। আওয়ামী লীগ নেতাকর্মিদের ক্ষোভ।। ফিরহাদের ভিডিয়ো নিয়ে কমিশনে বিজেপি, তৃণমূল প্রার্থীকে নিষিদ্ধ করার দাবি জানাল গেরুয়া শিবির পশ্চিমবঙ্গে এক দিনে মোদির ৪ সভা

কুম্ভ মেলাকে ভারতের সাংস্কৃতিক ঐতিহ্যের মর্যাদা ইউনেস্কোর

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ শনিবার, ডিসেম্বর ৯, ২০১৭,
  • 102 সংবাদটি পঠিক হয়েছে

 

ভারতীয় ঐতিহ্য, ভক্তি ও সংস্কৃতির অন্যতম ধারক ও বাহক কুম্ভ মেলা। লক্ষ লক্ষ ভক্তের সমাগমে প্রতিবারই এক আলাদা মাত্রা পায় এই মেলা। আর সেই মেলাকেই এবার বিশেষ সাংস্কৃতিক ঐতিহ্যের মর্যাদা দিল ইউনেস্কো।

মানব সমাজের এমন অনন্য সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় কুম্ভ মেলাকে অন্তর্ভুক্ত করেছে ইউনেস্কো। যে তালিকায় এ বছর আরও ৩৩টি ঐতিহ্যের নাম যোগ হয়েছে। এ তালিকায় রয়েছে বাংলাদেশের শীতল পাটির নামও।

ইউনেস্কোর জানিয়েছে, বৈচিত্র‌্য ও ধর্মীয় ঐতিহ্যের গুরুত্ব এবং তা পালনের সার্থকতাই কুম্ভ মেলার মূল আকর্ষণ। আর সে কারণেই এই বিশেষ স্বীকৃতি পেল ভারতের এই মেলা। তাদের পক্ষ থেকে এই মেলা বিশেষ মর্যাদা পাওয়ায় গর্বিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। শুক্রবার টুইট করে নিজের প্রতিক্রিয়া দেন তিনি।

মোদি বলেন, ভারতের জন্য দারুণ আনন্দ এবং গর্বের বিষয়।

দক্ষিণ কোরিয়ার জেজু দ্বীপে ইউ এন সাংস্কৃতিক বডির বিশ্ব হেরিটেজ কমিটি বৈঠকে বসে এই সিদ্ধান্ত নেয়। হিন্দু পৌরাণিক এই ধর্মীর উৎসব প্রতি চার বছর অন্তর এলাহাবাদ, নাসিক, উজ্জয়িনী এবং হরিদ্বারে পালিত হয়। প্রতি ১২ বছরে আবার এলাহাবাদে এই মেলা চলে টানা ৫৫ দিন। গঙ্গা নদীতে ভক্তদের স্নান থেকে তীর্থযাত্রীদের সাংস্কৃতিক মেলবন্ধন ঘটে এই স্থানে। আর তাই কুম্ভ মেলার মুকুটে নতুন পালক যোগ করল ইউনেস্কো। এই মেলার পাশাপাশি একই স্বীকৃতি পেয়েছে নেপোলিতানের পিজ্জা তৈরি শিল্প, নেদারল্যান্ডসের উইন্ড মিল এবং ইরানের ঘোড় দৌড়ের খেলাও।

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »