৯ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ রাত ১২:৩০

হামাসের ঘাঁটি গুঁড়িয়ে দেওয়ার দাবি ইসরায়েলে

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ রবিবার, ডিসেম্বর ১০, ২০১৭,
  • 162 সংবাদটি পঠিক হয়েছে

গাজা উপত্যকা থেকে আসা একটি ‘গুরুত্বপূর্ণ’ আন্তঃসীমান্ত সুড়ঙ্গ গুঁড়িয়ে দেওয়ার দাবি করেছে ইসরায়েলি বাহিনী। রবিবার (১০ ডিসেম্বর) সুড়ঙ্গটি গুঁড়িয়ে দেওয়া হয় বলে জানিয়েছে তারা। ইসরায়েলি সেনাবাহিনীর দাবি, ফিলিস্তিনের মুক্তি আন্দোলনের সংগঠন হামাস হামলা চালানোর জন্য সুড়ঙ্গটি খুঁড়ছিল। সুড়ঙ্গটি গাজা থেকে ইসরায়েলি জনবসতির এলাকার ১ কিলোমিটার পর্যন্ত পৌঁছে গিয়েছিল। অবশ্য, এ ব্যাপারে এখন পর্যন্ত প্রতিক্রিয়া জানায়নি হামাস।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, হামাস মিসরের মধ্যস্থতায় পশ্চিমা সমর্থিত ফিলিস্তিনি প্রেসিডেন্টের হাতে গাজার নিয়ন্ত্রণ সমর্পণ করবে কিনা সেই প্রশ্নে রবিবার যখন ফিলিস্তিনের বিভিন্ন দলগুলো মিলিত হওয়ার চেষ্টা করছে তখনই সুড়ঙ্গটি গুঁড়িয়ে দেওয়া হলো। 

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, গাজার সুড়ঙ্গগুলোর একটি নেটওয়ার্কের মাধ্যমে হামাসের সদস্যরা ২০১৪ সালের আগ্রাসনের সময় ইসরায়েলি বাহিনীর সদস্যদের চোখে ধূলো দিতে পারতো। আর তখন থেকে যুক্তরাষ্ট্রের সহায়তা নিয়ে সুড়ঙ্গগুলো গুঁড়িয়ে দেওয়ার তৎপরতা শুরু করে ইসরায়েলি বাহিনী। রবিবার যে সুড়ঙ্গটি গুঁড়িয়ে দেওয়া হয়েছে তা‌ ইসরায়েলি ভূখণ্ডের ভেতরেও কয়েকশো মিটার পর্যন্ত বিস্তৃত হয়েছিল।

ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল জোনাথন কনরিকাস সাংবাদিকদের বলেন, সুড়ঙ্গটির কাজ অসমাপ্ত হলেও তা হামাসের নতুন প্রকল্প ছিল। একে হামাসের ‘উল্লেখযোগ্য তৎপরতা’ হিসেবেও অভিহিত করেন তিনি। তবে হামাসই যে এ সুড়ঙ্গের জন্য দায়ী তা ইসরায়েল কিভাবে জানলো তা নিয়ে বিস্তারিত কিছু বলেননি জোনাথন। তার দাবি, সুড়ঙ্গটি ইসরায়েলের বেসামরিক এলাকার ১ কিলোমিটার দূরত্ব পর্যন্ত পৌঁছে গিয়েছিল।

তবে এ ব্যাপারে হামাসের কাছ থেকে তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানা যায়নি বলে উল্লেখ করেছে রয়টার্স।

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »