১লা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ সন্ধ্যা ৬:১৪
ব্রেকিং নিউজঃ
মূর্খদের পিছনে সময় নষ্ট করা আহাম্মকী ছাড়া আর কিছুই নয়। প্রার্থী তালিকা প্রকাশে দেরী কেন !! ভাইজানের ব্রিগেড !! বরিশালের বিখ্যাত সুগন্ধা নাসিকা-শক্তিপীঠ (তাঁরাবাড়ি) পরিদর্শনে আসার সম্ভাবনা রয়েছে – ভারতের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির বাংলা মাসীকে চায় না ২ মে আমার কথা মিলিয়ে নেবেন পিকে: স্বপন মজুমদার মুশতাকের মৃত্যু: স্বচ্ছ তদন্তের দাবি জানাল যুক্তরাষ্ট্র রাজ্য রাজনীতিতে বিজেপি’র পর সিপিএম প্রধান বিরোধী শক্তি হয়ে ওঠার লক্ষ্যে ঘুঁটি সাজাচ্ছে !! আট দফায় বেনজির ভোট পশ্চিম বাংলায়! অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণ করছেন শেখ হাসিনা : স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিক হত্যা-নির্যাতন কি ‘স্বাভাবিক’ হয়ে উঠল

নতুন প্রজন্ম জানে না শহীদ আসাদের ইতিহাস!

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ শুক্রবার, জানুয়ারি ১৯, ২০১৮,
  • 99 সংবাদটি পঠিক হয়েছে

আজ ২০ জানুয়ারি, শুক্রবার শহীদ আসাদ দিবস। ১৯৬৯ সালের এই দিনে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের সামনে স্বৈরশাসন বিরোধী বিক্ষোভ মিছিলে পুলিশের গুলিতে নিহত হন নরসিংদীর কৃতি সন্তান আমানুল্লাহ মোহাম্মদ আসাদ। শোষণমুক্ত গণতন্ত্র প্রতিষ্ঠাই ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের ছাত্র আসাদের রাজনৈতিক দর্শন। কিন্তু দীর্ঘদিনেও পাঠ্য পুস্তকে ৬৯ এর গণ অভ্যুত্থানের নায়ক শহীদ আসাদের ইতিহাস তুলে না ধরায় তার চিন্তা চেতনা সম্পর্কে কিছুই জানে না নতুন প্রজন্ম।
১৯৪২ সালের ১০ জুন নরসিংদীর হাতিরদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন আসাদ। তার পৈতৃক নিবাস নরসিংদীর শিবপুরের ধানুয়া গ্রামে। ১৯৬৯ সালের ২০ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের মাস্টার্সের ছাত্র আসাদের মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে হাজার হাজার ছাত্র-জনতা ঢাকা মেডিক্যালে ছুটে আসেন। তার হত্যার প্রতিবাদে বিশ্ববিদ্যালয় থেকে বের হওয়া মিছিলে যোগ দেন অসংখ্য সাধারণ মানুষ। আসাদ হত্যার প্রতিবাদে পূর্ব পাকিস্তান কেন্দ্রীয় ছাত্র সংগ্রাম কমিটি তিনদিনের শোক পালন শেষে ২৪ জানুয়ারি হরতালের ডাক দেয়। সেইদিনের মিছিলে আবারও পুলিশ গুলি চালালে শুরু হওয়া গণ আন্দোলনে স্বৈরশাসক আইয়ুব খান পদত্যাগ করতে বাধ্য হন।

গণঅভুত্থানের নায়ক আসাদকে স্মরণীয় করে রাখতে তার জন্মভূমি নরসিংদীর শিবপুরে প্রতিষ্ঠা করা হয় সরকারি শহীদ আসাদ কলেজ, শহীদ আসাদ কলেজিয়েট গার্লস হাইস্কুল, শহীদ আসাদ সড়কসহ বিভিন্ন প্রতিষ্ঠান। কিন্তু খোদ এসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ নতুন প্রজন্ম শহীদ আসাদ ও তার রাজনৈতিক দর্শন সম্পর্কে কিছুই জানে না।

প্রতি বছর শিবপুরের ধানুয়া গ্রামে শহীদ আসাদের সমাধিস্থলে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে দায়িত্ব শেষ করেন রাজনৈতিকরা। পাঠ্যপুস্তকে রাষ্ট্রীয়ভাবে শহীদ আসাদের ইতিহাস তুলে না ধরায় আসাদ সম্পর্কে তেমন কিছু জানা নেই বর্তমান প্রজন্মের।

শহীদ আসাদ কলেজিয়েট গার্লস হাইস্কুলের অষ্টম ও নবম শ্রেণির একাধিক শিক্ষার্থীর কাছে শহীদ আসাদ সম্পর্কে জানতে চাইলে তারা জানায়, আসাদ ৬৯ এর গণ অভ্যুত্থানের নায়ক ছিলেন, তবে সে বিস্তারিত কিছুই জানাতে পারেনি। আবার কেউ জানায় মুক্তিযোদ্ধা, কেউ বলেছে ভাষা সৈনিক, কেউ বলেছে ছাত্রনেতা ইত্যাদি ভুল তথ্য।

একইভাবে শহীদ আসাদ সম্পর্কে জানাতে পারেনি সরকারি শহীদ আসাদ কলেজের অনেক শিক্ষার্থীরাও। তাদের অভিযোগ বই পুস্তকে এ সম্পর্কে কিছুই বলা নেই।

শহীদ আসাদ কলেজিয়েট গার্লস হাইস্কুলের অধ্যক্ষ আবুল হারিছ রিকাবদার বলেন, ৬৯ এর গণ আন্দোলনের সূত্র ধরেই ১৯৭১ এর স্বাধীনতাযুদ্ধের শুরু এবং চূড়ান্ত বিজয় অর্জিত হয়। কিন্তু পাঠ্যপুস্তকে প্রকৃত ইতিহাস তুলে ধরার ব্যর্থতার কারনেই নতুন প্রজন্ম ৬৯ এর গণ অভ্যুত্থানের মহানায়ক শহীদ আসাদের ইতিহাস জানতে পারছে না।

শিবপুর সরকারি শহীদ আসাদ কলেজের অধ্যক্ষ প্রফেসর সেলিনা বেগম বলেন, শুধু শহীদ আসাদ দিবস এলেই তার সম্পর্কে আলোচনা করে ঘটা করে দিবসটি পালন করা হয়। বই পুস্তক কিংবা অন্য কোথাও এ বিষয়ে কোনও উল্লেখ বা আলোচনা থাকে না বিধায় আজকের প্রজন্ম আসাদের বীরত্বগাথা ইতিহাস জানে না। নরসিংদীর কৃতি সন্তান হিসেবে আসাদ সম্পর্কে না জানা আমাদের লজ্জিত করে।

তিনি আরও বলেন, আসাদ কলেজের শিক্ষার্থীরা যাতে আসাদ সম্পর্কে জানতে পারে আমি আমার শিক্ষকদের মাধ্যমে সে বিষয়ে পদক্ষেপ গ্রহণ করবো।

শিবপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান আরিফুল ইসলাম মৃধা বলেন, স্বাধীনতা যুদ্ধকে ত্বরান্বিত করতে ৬৯ এর গণআন্দোলন তথা গণঅভুত্থানের নায়ক আসাদের ভূমিকা ছিল এটা বলার অপেক্ষা রাখে না। শহীদ আসাদের রাজনৈতিক দর্শন ও তার চিন্তা চেতনাকে নতুন প্রজন্মের সামনে তুলে ধরতে পাঠ্যপুস্তকে শহীদ আসাদ সম্পর্কে তুলে ধরতে রাস্ট্রকে পদক্ষেপ গ্রহণ করা উচিত।

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »