১৬ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ সকাল ৯:৩৯
ব্রেকিং নিউজঃ
শিবালয়ে ঠিকাদারি প্রতিষ্ঠানের কাছে চাঁদা না পেয়ে ছাত্রলীগের তাণ্ডব ইসলাম ধর্ম কবুল না করলে দেশ ছাড়ার হুমকি সিটি স্ক্যান করাতে হাসপাতালে খালেদা জিয়া আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারের সিদ্ধান্তে উদ্বিগ্ন ভারত সুখরঞ্জন দাশগুপ্ত, বাংলাদেশ থেকে বিতাড়িত এক বর্ণ বিদ্ধেষীর লেখার প্রতিবাদ! পহেলা বৈশাখেও ফের সুনামগঞ্জে হিন্দু সম্প্রদায়ের উপর হামলা বহিরাগত তত্ত্ব’ ভিত্তিক বিজেপি বিরোধিতা ব্যুমেরাং হতে চলেছে !! শরীরে অক্সিজেনের ঘাটতি পূরণ করতে যা খাবেন লকডাউন বিধিনিষেধ কঠোরভাবে বাস্তবায়ন করতে হবে: আইজিপি করোনায় ব্যতিক্রমধর্মী পহেলা বৈশাখ উদযাপন করেছি আমরা: গ্লোরিয়া ঝর্ণা সরকার

হুথিদের ক্ষেপণাস্ত্র সরবরাহ, জাতিসংঘে ইরানবিরোধী প্রস্তাবের খসড়া

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ রবিবার, ফেব্রুয়ারি ১৮, ২০১৮,
  • 112 সংবাদটি পঠিক হয়েছে

ইয়েমেনে শিয়াপন্থী সশস্ত্র বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র সরবরাহের ঘটনায় ইরানের বিরুদ্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে নিন্দা প্রস্তাব আনতে চায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স। তিন দেশের পক্ষ থেকে এরইমধ্যে এ সংক্রান্ত একটি খসড়া তৈরি করা হয়েছে। রবিবার যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স জানিয়েছে, খসড়া প্রস্তাবটি তারা দেখতে পেয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স চাইছে হুথিদের ক্ষেপণাস্ত্র সরবরাহ বন্ধে ব্যর্থতার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদ যেন ইরানের বিরুদ্ধে নিন্দা জানায়। খসড়া প্রস্তাবে নিষেধাজ্ঞা লঙ্ঘনের জন্য তেহরানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে।যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের সঙ্গে আলোচনার মাধ্যমে খসড়া প্রস্তাবটি তৈরি করেছে যুক্তরাজ্য। নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর কাছে খসড়াটি বিতরণ করা হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দীর্ঘদিন থেকেই পশ্চিমা দেশগুলোর সঙ্গে স্বাক্ষরিত ইরানের পরমাণু সমঝোতাকে ‘সবচেয়ে খারাপ চুক্তি’ হিসেবে আখ্যায়িত করে আসছেন। তবে তেহরান বলছে, তারা শেষ পর্যন্ত এ চুক্তি মেনে চলবে। চুক্তি ছেড়ে বেরিয়ে গেলে বরং যুক্তরাষ্ট্রকেই ভুগতে হবে। এরমধ্যেই নতুন করে নিরাপত্তা পরিষদে দেশটির বিরুদ্ধে খসড়া তৈরির ঘটনা ঘটলো।

উল্লেখ্য, ২০১৪ সালের সেপ্টেম্বরে ইয়েমেনে শুরু হওয়া গৃহযুদ্ধ এখনও চলছে। ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা রাজধানী সানা দখলের পর এই সংঘাত তীব্রতা পায়। পরে ২০১৫ সালের মার্চ থেকে নির্বাসিত সরকারের সমর্থনে ও হুথিদের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করে সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোট। এ হামলায় এ পর্যন্ত অন্তত ১৩ হাজার ৬০০ মানুষ নিহত হয়েছেন। গৃহহীন হয়েছেন দেশটির ১১ শতাংশ মানুষ।

গত ১ ফেব্রুয়ারি আল-মাসিরা টিভি চ্যানেল জানিয়েছিল, হুথি বিদ্রোহীরা ইয়েমেনে তৈরি কাহের এম-২ ক্ষেপণাস্ত্র দিয়ে সৌদি বাহিনীর একটি সামরিক ঘাঁটিতে হামলা চালিয়েছে। তবে পশ্চিমা দেশগুলো মনে করে ইরানই হুথিদের ক্ষেপণাস্ত্র ও ক্ষেপণাস্ত্র তৈরির সরঞ্জাম সরবরাহ করে। সূত্র: রয়টার্স।

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »