১লা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ রাত ৩:৪০
ব্রেকিং নিউজঃ
ভাইজানের ব্রিগেড !! বরিশালের বিখ্যাত সুগন্ধা নাসিকা-শক্তিপীঠ (তাঁরাবাড়ি) পরিদর্শনে আসার সম্ভাবনা রয়েছে – ভারতের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির বাংলা মাসীকে চায় না ২ মে আমার কথা মিলিয়ে নেবেন পিকে: স্বপন মজুমদার মুশতাকের মৃত্যু: স্বচ্ছ তদন্তের দাবি জানাল যুক্তরাষ্ট্র রাজ্য রাজনীতিতে বিজেপি’র পর সিপিএম প্রধান বিরোধী শক্তি হয়ে ওঠার লক্ষ্যে ঘুঁটি সাজাচ্ছে !! আট দফায় বেনজির ভোট পশ্চিম বাংলায়! অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণ করছেন শেখ হাসিনা : স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিক হত্যা-নির্যাতন কি ‘স্বাভাবিক’ হয়ে উঠল চট্রগ্রামের পটিয়া উপজেলায় প্রায় দেড় শতাধিক সংখ্যালঘু হিন্দু পরিবারকে ভিটে বাড়ি থেকে উচ্ছেদ করে নতুন বাইপাস সড়ক করার অপচেষ্টা চলছে। মিনি পাকিস্তানের প্রবক্তা ফিরহাদ হাকিমের বাইকের পিছনে সওয়ার কেন মমতা ব্যানার্জী ?

সন্ত্রাসীদের ভয়ে ঘর ছাড়া ৭ আদিবাসী পরিবার

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ সোমবার, ফেব্রুয়ারি ১৯, ২০১৮,
  • 81 সংবাদটি পঠিক হয়েছে

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলায় সন্ধ্যা নামলেই ডাকাতদলের হানা। আতঙ্কে নাইক্ষ্যংছড়ির সদর ইউনিয়নের ৩নং ওয়ার্ডের সাতগজ্জা পাড়ার আদিবাসী চাক সম্প্রদায়ের পরিবারের মানুষ এখন ঘরছাড়া। পাড়ার রাস্তাঘাট ও বসবাসরত ঘর-বাড়ি এখন ফাঁকা, সবাই যে যারা মতো আশ্রয় নিচ্ছে বিভিন্ন এলাকায়।

জানা গেছে, ১৫ ফেব্রুয়ারি বৃহস্পতিবার রাতে নাইক্ষ্যংছড়ি-সোনাইছড়ি সড়কে মাঝখানে জুমখোলা এলাকায় ৩০-৩৫ জন সাধারণ পথযাত্রীদেরকে গতিরোধ করে টাকা-পয়সা, ব্যবহারের মোবাইলসহ আরও অন্যান্য জিনিসপত্র লুটপাট করে নেয় অস্ত্রধারী সন্ত্রাসীরা। এতে যৌথবাহিনীর অভিযানে ধাওয়া খেয়ে পালিয়ে গিয়ে নাইক্ষ্যংছড়ি সদর ইউনিয়নের সাতগজ্জা চাক পাড়ার আশপাশে আশ্রয় নেয় ।

শুক্রবার অস্ত্র হাতে নিয়ে ঘুরাঘুরি করতে দেখে আদিবাসীরা আতঙ্কে সেই রাতে সাত পরিবারের ছোট শিশু, বৃদ্ধসহ মহিলাদেরকে অন্যত্রে পাঠিয়ে দিয়ে পুরুষেরা ওইসব সন্ত্রাসীদের ধাওয়া করে ধরতে চাইলে সন্ত্রাসীরা ফাঁকা গুলি করে আতঙ্কিত করে। পরে আইন-শৃঙ্খলা বাহিনীর অভিযানের খবর ছড়িয়ে পড়লে ওই অস্ত্রধারী ডাকাতদলেরা গহীন অরণ্যে ঢুকে পড়ে। আরও জানা গেছে, সদর ইউনিয়নের মধ্যম চাক পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে আশ্রয় নেয় সাত পরিবার। এরা হলেন, মংমং চাকের স্ত্রী মাইয়ে চাক, ছাহ্লাথোয়াই চাকের স্ত্রী ইউ চিং চাক, ক্যউহ্লা চিং চাকের স্ত্রী এ মাই চিং চাক, থোয়াইছা প্রু চাকের স্ত্রী মা চা চিং চাক, ও চিং থোয়াই চাকের স্ত্রী হ্লনি খাই চাক প্রমুখ।

জানা যায়, সাতগজ্জা পাড়ায় মূলত চাক সম্প্রদায় পরিবারের বসবাস। দীর্ঘ বছর ধরে পাহাড়ের ঝাঁড়-জঙ্গল আবাদ করে জুম চাষ করে আসছিল ওই সাত পরিবারের পুরুষ-মহিলারা। তারা অস্ত্রধারী একদল যুবক ঘুরাফেরা করতে দেখে আতঙ্কিত হয়ে ঘরছাড়তে বাধ্য হয়। যৌথ অভিযানের মাধ্যমে ওই অস্ত্রধারী যুবকদলকে আটকাতে না পারলে পাড়ায় যাওয়া সম্ভব নয় বলে জানান পালিয়ে আসা মহিলারা। ঘটনার পর আইন-শৃঙ্খলা বাহিনী যৌথ পরিচালনায় অভিযান চালিয়ে যাচ্ছে।

নাইক্ষ্যংছড়িতে ডাকাতের ভয়ে ঘরছাড়া চাকপাড়ার বাসিন্দারা

আতঙ্কিত হয়ে পালিয়ে আসা হ্লানি খাই চাক জানান, শুক্রবার সকাল বেলায় আমার স্বামী দৈনন্দিন পালিত গরুর পাল নিয়ে জুম পাহাড়ে যাওয়ার সময় ১০-১৫ অস্ত্রধারী যুবকের কবলে পড়লে সে ভয়ে কাতর হয়ে যায়। তাকে গতিরোধ করে প্রথমে সঙ্গে থাকা মোবাইল নিয়ে ফেলা হয়। পরে তারা বলেন, পুলিশ-বিজিবিকে খবর দিলে একেবারে নিঃশ্বাস বন্ধ হয়ে যাবে। এই ঘটনার পর স্থানীয় আদিবাসী ও বাঙালীর মধ্যে চাপা আতঙ্ক বিরাজ করছে।

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »