১৭ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ দুপুর ১:৫৯
ব্রেকিং নিউজঃ
পশ্চিমবঙ্গ বিধানসভা সর্বদলীয় বৈঠকে ধাপে ধাপে ভোটের পক্ষেই মত ভাড়া না দেওয়ায় বের করে দিলেন বাড়িওয়ালা, ঘরে তুলে দিল পুলিশ এত ঘন ঘন অডিও টেপ ফাঁস হচ্ছে, না ইচ্ছে করে করা হচ্ছে !! শিবালয়ে ঠিকাদারি প্রতিষ্ঠানের কাছে চাঁদা না পেয়ে ছাত্রলীগের তাণ্ডব ইসলাম ধর্ম কবুল না করলে দেশ ছাড়ার হুমকি সিটি স্ক্যান করাতে হাসপাতালে খালেদা জিয়া আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারের সিদ্ধান্তে উদ্বিগ্ন ভারত সুখরঞ্জন দাশগুপ্ত, বাংলাদেশ থেকে বিতাড়িত এক বর্ণ বিদ্ধেষীর লেখার প্রতিবাদ! পহেলা বৈশাখেও ফের সুনামগঞ্জে হিন্দু সম্প্রদায়ের উপর হামলা বহিরাগত তত্ত্ব’ ভিত্তিক বিজেপি বিরোধিতা ব্যুমেরাং হতে চলেছে !!

এটিই হচ্ছে বিশ্বের প্রথম স্মার্টফোন!

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ রবিবার, মার্চ ২৫, ২০১৮,
  • 110 সংবাদটি পঠিক হয়েছে

বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় প্রযুক্তি গ্যাজেট নিঃসন্দেহে মোবাইল ফোন। দৈনন্দিন জীবনের সবকিছুই করা যায় স্মার্টফোন থেকে। তবে কখনো কি মনে প্রশ্ন জেগেছে, কেমন ছিল বিশ্বের প্রথম স্মার্টফোনটি, কী কী সুবিধা ছিল ওই মোবাইলে, আর দামই বা কতো ছিল?

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার বলছে, প্রায় দুই যুগ আগে বিশ্বের প্রথম স্মার্টফোনটি তৈরি করা হয়েছিল। সেই সময় মূলত বিশ্বের বেশির ভাগ মানুষের স্মার্টফোন সম্পর্কে কোনো ধারণাই ছিল না। সাধারণ মোবাইল ফোন থাকাটাই ছিল আশ্চর্যের বিষয়। আর বাংলাদেশে মোবাইলের আবির্ভাব ঘটলোই তো ২০০০ সালের পর। আইবিএম নামে একটি কোম্পানি এই স্মার্টফোনটি বাজারে আনে।

বিশ্বের এই প্রথম স্মার্টফোনটি ১৯৯৪ সালে তৈরি হয়। জাপানি মিতসুবিসি ইলেক্ট্রিক কর্প কোম্পানির সঙ্গে এক যৌথ উদ্যোগে স্মার্টফোনটি তৈরি করে আইবিএম। ফোনটির নাম দেয়া হয় সিমন। তখনকার যুগে আবিষ্কার করা এই ফোনে ছিল না কী-প্যাড। পুরোপুরি টাচস্ক্রিন প্রযুক্তির মাধ্যমেই ব্যবহার করতে হতো এটি।

1st smart phone

জানা গেছে, ১৯৯৪ সালে ১৬ই আগস্ট কেবলমাত্র যুক্তরাষ্ট্রেই এই স্মার্টফোনটি বের হয়। অবশ্য ৯৫ সালেই সিমনের উৎপাদন বন্ধ হয়ে যায়। কিন্তু মাত্র এক বছরেই ফোনটির প্রায় ৫০ হাজার ইউনিট বিক্রি হয়।

বর্তমান স্মার্টফোনের অনেক আধুনিক ফিচারও সিমন নামের এই ফোনটিতে ছিল। ম্যাপিং, গেম, নোটপ্যাড, ফ্যাক্সসহ মেইলও আদান-প্রদান করা যেত ফোনটির মাধ্যমে। ফোনটির দৈর্ঘ্য ছিলো ৮ ইঞ্চি, চওড়া ২.৫ ইঞ্চি এবং পুরু ১.৫ ইঞ্চি। ফোনটির ওজন প্রায় আধা কেজি। এটি দেখতে অনেকটা ইটের মতো।

সিমন নামের এই স্মার্টফোনটির মেমরি ১ মেগাবাইট। ফোনটির সবগুলো ফিচার উন্নত হলেও ব্যাটারির ক্ষমতা ছিল নিম্নমানের। ফুল চার্জ হলে ফোনটি মোটে ১ ঘণ্টা সচল থাকতো। ওই সময়ে এই স্মার্টফোনটির দাম ছিল প্রায় ৮৯৯ ডলার।

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »