১৮ই মে, ২০২১ খ্রিস্টাব্দ রাত ১০:৫৫

প্রশ্নফাঁস ঠেকাতে এইচএসসিতে অভিনব ‘কৌশল’

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ রবিবার, মার্চ ২৫, ২০১৮,
  • 135 সংবাদটি পঠিক হয়েছে

বিভিন্ন পাবলিক পরীক্ষায় সরকারের জন্য দুঃচিন্তার বিষয় হয়ে দাড়িয়েছে প্রশ্নফাঁস। বিষয়টি নিয়ে উদ্বিগ্ন শিক্ষাবিদরা। সরকারি বিভিন্ন পদক্ষেপ প্রশ্নফাঁসের লাগাম টেনে ধরতে পারছে না। এরমধ্যেই আসন্ন এইচএসসি ও সমমানের পরীক্ষায় প্রশ্নফাঁস ঠেকাতে নতুন কৌশল অবলম্বনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। বলা হচ্ছে, এবার পরীক্ষা শুরুর মাত্র ২৫ মিনিট আগে লটারির মাধ্যমে প্রশ্নের সেট নির্ধারণ করা হবে।

লটারির বিষয়টি নিশ্চিত করেছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন। রোববার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘পরীক্ষার ২৫ মিনিট আগে প্রশ্নের কোন সেটে পরীক্ষা নেয়া হবে সেটি ঠিক করা হবে। এক্ষেত্রে লটারির মাধ্যমে সেট নির্ধারণ করা হবে। প্রশ্নের সেট নির্ধারণে সামনে থেকে নেতৃত্ব দেবে ঢাকা বোর্ড।’

তিনি সাংবাদিকদের আরও জানান, এসএসসির মতো এইচএসসিতেও বাধ্যতামূলকভাবে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীকে কেন্দ্রে উপস্থিত থাকতে হবে।

এইচএসসি ও সমমানের পরীক্ষাকে সামনে রেখে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিনিধি, সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং বিভিন্ন শিক্ষা বোর্ডের প্রতিনিধিদের সঙ্গে আজ বৈঠক করেছেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ। এই বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হন সোহরাব হোসাইন।

আগামী ২ এপ্রিল থেকে শুরু হতে যাচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। তত্ত্বীয় পরীক্ষা চলবে আগামী ১৩ মে পর্যন্ত। প্রশ্নফাঁস ঠেকাতে এর আগে পুরস্কার ঘোষণা, কোচিংবন্ধসহ নানা উদ্যোগ নেয়া হয়েছিল। কিন্তু সরকারি এসব উদ্যোগ সফল হয়নি। লটারির মাধ্যমে সেট নির্ধারণ পদ্ধতিতে সফলতা আসবে কিনা সেটি হয়তো সময় আসলেই বোঝা যাবে।

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »