১৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ রাত ২:২৭

জেরুজালেমে গোপন কুঠুরিতে প্রাচীন সময়ের ‘ফ্রিডম কয়েন’!

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ মঙ্গলবার, এপ্রিল ১০, ২০১৮,
  • 198 সংবাদটি পঠিক হয়েছে

মহামূল্যবান সম্পদে ঠাসা এক ঘরের সন্ধান মিলেছে জেরুজালেমে। টেম্পল মাউন্টে পাওয়া গেছে ব্রোঞ্জ মুদ্রার একটি ঘর। এই মুদ্রাগুলো রোমান সাম্রাজ্যের বিরুদ্ধে প্রাচীন ইহুদিদের বিদ্রোহের প্রমাণ বহন করে। হিব্রু ইউনিভার্সিটির পুরাতত্ত্ববিদ ড. এলিয়াত মাজার টেম্পল মাউন্টের দক্ষিণ দেয়ালে খননকার্য চালাচ্ছিলেন। আর সেখানেই মিলেছে এগুলো। এদের বলা হচ্ছে ‘স্বাধীনতা লাভের মুদ্রা’।

বিজ্ঞানী জানান, ৬৬ থেকে ৭০ খ্রিস্টাব্দের দিকে এ এলাকার বড় এক গুহায় লুকিয়ে থাকা মানুষেরা কয়েনগুলো ফেলে গিয়েছিলেন। এই চার বছরের মতো সংঘাতপূর্ণ সময়ে সেকেন্ড টেম্পল এবং শহরটা ধ্বংস হয়ে যায়। ওই সময় রোমানরা জেরুজালেম দখলে নেয়।

হিব্রু বিশ্ববিদ্যালয় এক বিবৃতিতে জানায়, বেশ কিছু মুদ্রা ওই বিদ্রোহের প্রথমদিকের। আর বেশিরভাগই ছিল সংঘাতের শেষ বছরের সময়কার। শেষ বছরটা ইতিহাসে ‘ইয়ার ফোর’ নামেও পরিচিত। শেষ বছরের এই মুদ্রাগুলো ‘জিওয়ের স্বাধীনতার জন্যে’ কিংবা ‘জিওন পুনরুদ্ধার’ নামেও পরিচিত ছিল। কয়েনগুলো সেই ভীতিকর এবং পরিবর্তিত সময়ের সাক্ষ্য বহন করে।

মুদ্রাগুলো চমৎকারভাবে সংরক্ষিত হয়েছিল। কারুকার্যমণ্ডিত মুদ্রাগুলোতে বাইবেলে উল্লেখিত চার প্রজাতির উদ্ভিদ অঙ্কিত হয়েছে। সেখানে আছে পাম, মার্টেল, সিট্রোন এবং উইলো গাছের ছবি। এগুলো দারুণ অবস্থায় রয়েছে। কারণ হতে পারে, মুদ্রাগুলো অল্প সময় ব্যবহৃত হয়েছিল। সেখানে আরো মিলেছে ভাঙা তৈজসপত্র।

এই কয়েনগুলো সাম্প্রতিক আবিষ্কারের বিস্ময় হয়ে দেখা দিয়েছে। গত ফেব্রুয়ারিতে বিশেষজ্ঞরা প্রাচীন কাসারিয়া শহরের মাটি খুঁড়ে বিভিন্ন রংয়ের রোমান মোজাইক বের করেছেন। জানুয়ারিতেই পুরাতত্ত্ববিদরা দেড় হাজার বছরের পুরনো পুল এবং জেরুজালেমের কাছে এক প্রাচীন চার্চে ঝর্ণা আবিষ্কার করেছেন।
সূত্র : ফক্স নিউজ

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »