১৬ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ সকাল ৮:৫৬
ব্রেকিং নিউজঃ
শিবালয়ে ঠিকাদারি প্রতিষ্ঠানের কাছে চাঁদা না পেয়ে ছাত্রলীগের তাণ্ডব ইসলাম ধর্ম কবুল না করলে দেশ ছাড়ার হুমকি সিটি স্ক্যান করাতে হাসপাতালে খালেদা জিয়া আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারের সিদ্ধান্তে উদ্বিগ্ন ভারত সুখরঞ্জন দাশগুপ্ত, বাংলাদেশ থেকে বিতাড়িত এক বর্ণ বিদ্ধেষীর লেখার প্রতিবাদ! পহেলা বৈশাখেও ফের সুনামগঞ্জে হিন্দু সম্প্রদায়ের উপর হামলা বহিরাগত তত্ত্ব’ ভিত্তিক বিজেপি বিরোধিতা ব্যুমেরাং হতে চলেছে !! শরীরে অক্সিজেনের ঘাটতি পূরণ করতে যা খাবেন লকডাউন বিধিনিষেধ কঠোরভাবে বাস্তবায়ন করতে হবে: আইজিপি করোনায় ব্যতিক্রমধর্মী পহেলা বৈশাখ উদযাপন করেছি আমরা: গ্লোরিয়া ঝর্ণা সরকার

অবৈধ বাংলাদেশিদের’ দেশ থেকে বের করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ মঙ্গলবার, এপ্রিল ১৭, ২০১৮,
  • 106 সংবাদটি পঠিক হয়েছে

নয়াদিল্লি: বুধবার এক গুরুত্বপূর্ণ রায়ে কেন্দ্রীয় সরকারকে অসম-বাংলাদেশ সীমান্ত নিশ্ছিদ্র করার নির্দেশ দিল দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট। একই রায়ে অসম থেকে অবৈধ বাংলাদেশি নাগরিকদের প্রত্যর্পণের আদেশও দিয়েছে সুপ্রিম কোর্ট। বিচারপতি রঞ্জন গগৈ ও বিচারপতি আরএফ নরিমানের ডিভিশন বেঞ্চ অবৈধ অনুপ্রবেশ রুখতে ভারত-বাংলাদেশ সীমান্তে কাঁটাতার বসানোর বিষয়টির অতি শীঘ্র সম্পূর্ণ করার আদেশ দিয়েছেন।

সুপ্রিম কোর্ট জানিয়েছে, সমস্ত বিষয়টি উপর নজর রাখবে মধুকর গুপ্ত কমিটি। সীমান্ত নিশ্ছিদ্র করতে যে পরিমাণ টাকা লাগবে তা শীঘ্রই দিতে কেন্দ্রীয় সরকারকে নির্দেশও দিয়েছে সুপ্রিম কোর্ট। এছাড়াও বৈধ নাগরিকদের অধিকার সুরক্ষিত করার জন্য ‘ন্যাশনাল রেজিস্টার অফ সিটিজেনস (এনআরসি)-র কাজ এগিয়ে নিয়ে যাওয়া হবে বলেও স্পষ্ট জানিয়ে দেন বিচারপতিরা।

অসম-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্তে কাঁটাতার বসানোর জন্য কেন্দ্রের কাছে ২.৯৬ কোটি টাকা দাবি করেছে অসম সরকার। এই প্রেক্ষিতেই সরকারের পক্ষ থেকে অ্যাডিশনাল সলিসিটর জেনারেল, পিএস পাটওয়ালিয়া জানিয়েছেন, চলতি মাসের ১০ তারিখে একটি উচ্চপর্যায়ের আলোচনায় এই ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

এর আগে রাজ্যের অর্থমন্ত্রী হিমান্ত বিশ্ব শর্মা জানিয়েছিলেন, ‘‘আসামে বসবাসকারী অবৈধ বাংলাদেশিদের খুঁজে বের করতে এনআরসির এই তালিকা তৈরি হয়েছে। এনআরসি প্রকল্পেরও প্রধান তিনি। ‘‘তালিকায় যাদের নাম থাকবে না তাদের বিতাড়িত করতে হবে,’’ বলেন তিনি।

এনআরসি তৈরিতে ১৯৫১ সালের পর প্রথমবারের মতো আসামে আদমশুমারি করা হয়। বিজেপির নির্বাচনি প্রচারণার সময় দলটি অবৈধ মুসলিমদের বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার অঙ্গীকার করেছিল। মুসলিমদের জন্য স্থানীয় হিন্দুরা চাকরি থেকে বঞ্চিত হন বলে অভিযোগ হিন্দুদের।

মুসলমান নেতারা বলছেন, মিয়ানমারের রোহিঙ্গাদের মতো তাদেরও রাষ্ট্রহীন করতে এনআরসিকে ব্যবহার করা হচ্ছে।

ভারতীয় নাগরিক হিসেবে এনআরসিতে অন্তর্ভুক্তির জন্য প্রয়োজনীয় কাগজপত্র দেখাতে হবে এবং ১৯৭১ সালের ২৪ মার্চের আগে ভারতে বসবাস করেছেন তার পক্ষে প্রমাণ দেখাতে হবে। তবে ১ জানুয়ারি, ১৯৬৬ থেকে ২৪ মার্চ, ১৯৭১-এর মধ্যে অসমে প্রবেশ করা বাংলাদেশীদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার পক্ষে রায় দিয়েছে দেশের  সর্বোচ্চ আদালত। সূত্র ; অনলাইন

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »