১৭ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ দুপুর ২:৩৯
ব্রেকিং নিউজঃ

পৃথিবীর সবচেয়ে গরিব ১১ দেশ

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ মঙ্গলবার, এপ্রিল ১৭, ২০১৮,
  • 1120 সংবাদটি পঠিক হয়েছে

অনেকেই হয়ত জানেন না এই বিশ্বে কোন কোন দেশ, সবচেয়ে গরিবতম দেশগুলির তালিকায় সবচেয়ে শীর্ষে রয়েছে। একটি দেশ ধনী না গরিব তা নির্ণয় করার জন্য সর্বোত্তম দুটি উপায় বিবেচনা করা হয়। একটি হল সেদেশের সম্পদ এবং আরেকটি হল সে দেশের জনসংখ্যা। আফ্রিকা মহাদেশে রয়েছে বিশ্বের সবচেয়ে গরীব রাষ্ট্রগুলো।

১. বুরুন্ডি: দুনিয়ার সবচেয়ে দরিদ্র দেশ। পূর্ব আফ্রিকার এই দেশের অর্থনীতি একেবারে বেহাল দশা। জিডিপি পার ক্যাপিটা ২৮৫ মার্কিন ডলার(২০১৮)।

২. মালাউয়ি: আঢ্রিকান দেশ। ৫৩% লোক দারিদ্র সীমার নীচে বাস করে। মাথাপিছু জিডিপি ৩০১ মার্কিন ডলার(২০১৮)। কফি এদের রপ্তানির দ্রব্য।

৩. নাইজার: এর মাথাপিছু জিডিপি ৩৬৩ মার্কিন ডলার(২০১৮)। এর ৮০% ভুমি সাহারা মরুভুমিতে পড়েছে। এখানে রাজনৈতিক অস্থিরতা আর নেতাদের দুনীতি দারিদ্রের প্রধান কারণ।

৪. লাইবেরিয়া: পশ্চিম আফ্রিকার এই দেশে অর্থনীতি একেবারে শেষ হয়ে গিয়েছে। দেশের যেটুকু ছিল তা ইবোলা হানার পর নিঃশেষ হয়ে গিয়েছে। জিডিপি পার ক্যাপিটা ৪৫৫ মার্কিন ডলার(২০১৮)।

৫. কঙ্গো: দেশের ২০ শতাংশ মানুষ অনাহারের কারণে মারা যান। ৪০ শতাংশ মানুষ আধপেটা খেয়ে বাঁচেন। দরিদ্রতার সব মাপকাঠিতেই এই দেশ সবার প্রথমে থাকে। গৃহযুদ্ধে একেবারে জরাজীর্ণ হাল। সরকার উদাসীন। কর্মসংস্থান বলতে কিছু নেই। প্রতিদিন মানুষ মারা যায় অনাহারে। কঙ্গোর রাস্তায় রাস্তায় মানুষ খিদের জ্বালায় ছোটাছুটি করে। জিডিপি পার ক্যাপিটা ৪৪৫ মার্কিন ডলার(২০১৮)।

৬. সিয়েরা লিওন: পশ্চিম আফ্রিকার একটি দেশ। জনসংখ্যা ৭৪ লক্ষ(২০১৬)। এখানে হীরা সোনার খনি থাকার পরও মাথাপিছু জিডিপি ৪৯৬ মার্কিন ডলার(২০১৮)। কারণ রাজনৈতিক অস্থিরতা আর নেতাদের দুর্নীতি।

৭. আফগানিস্তান: মাথাপিছু জিডিপি ৫৬১ মার্কিন ডলার(২০১৮)।

৮. টোগো: মাথাপিছু জিডিপি ৫৭৮ মার্কিন ডলার(২০১৮)।

৯. ইরিত্রিয়া: গৃহযুদ্ধে জরাজীর্ণে একটা দেশ। প্রশাসনিক গাফলতির কারণে আফ্রিকার এই দেশ এক বিশ্বের সবচেয়ে দরিদ্র দেশের তালিকায় পঞ্চম স্থানে রয়েছে। জিডিপি পার ক্যাপিটা মার্কিন ৫৮৩ ডলার(২০১৮)।

১০. নেপাল: মাথাপিছু জিডিপি ৭২৯ মার্কিন ডলার(২০১৮)।

১১. জিম্বাবুয়ে: একেবারে দেউলিয়া দেশ। দেশের রাষ্ট্রনেতা রবার্ট মুগাবের বিরুদ্ধে নানা অভিযোগ রয়েছে, ক্ষোভবিক্ষোভ রয়েছে। সম্পদে পরিপূর্ণ দেশ হলেও জিম্বাবোয়ে দেউলিয়া দেশে পরিণত হয়েছে। অর্থনীতির হাল এতটাই খারাপ যে ১ মার্কিন ডলারের মূল্য জিম্বাবোয়েতে দাঁড়িয়েছে ৩৬২ টাকা। জিডিপি পার ক্যাপিটা ১০০৮ মার্কিন ডলার(২০১৮)।

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »