২৫শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ দুপুর ১:৪৩

কবিগুরুর জন্মদিনে বর্ণিল সাজে রবীন্দ্র কাছারিবাড়ি

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ সোমবার, মে ৭, ২০১৮,
  • 87 সংবাদটি পঠিক হয়েছে

কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তী উৎসব উপলক্ষে সিরাজগঞ্জের শাহজাদপুর রবীন্দ্র কাছারিবাড়িতে এখন সাজ সাজ রব। চলছে মঞ্চসজ্জা, আলোকসজ্জা ও নানা রকম আলপনার কাজ পাশাপাশি বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের মহড়া।

কবি স্মৃতি বিজড়িত কাছারিবাড়িতে দু’দিনব্যাপী নানা অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। উৎসব উপলক্ষে দেশ বিদেশের দর্শনার্থীদের কথা মাথায় রেখে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।

জেলার শাহজাদপুর উপজেলার পুরো শহর জুড়েই রয়েছে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত নানা নিদর্শন। ২৫শে বৈশাখ কবি গুরুর ১৫৭তম জন্মজয়ন্তী উপলক্ষে কাছারিবাড়িকে ঘিরে চলছে শেষ মুহূতের প্রস্তুতি। উৎসড়কে কেন্দ্র কওে চলছে মঞ্চসজ্জা,আলোকসজ্জার কাজ থাকছে নানা রঙের আলপনা। রবী ঠাকুরের স্মৃতি বিজড়ির পালংক, চেয়ার, পালকিসহনানা নিদর্শন দেখতে প্রতিদিনই ভিড় করছেন দর্শনার্থীরা।

জন্মজয়ন্তী উপলক্ষে দু’দিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। শেষ সময়ে তাই মহড়ায় ব্যস্ত শিল্পীরাও।

অনুষ্ঠানে স্থানীয় ও দেশের প্রখ্যাত রবীন্দ্র সংগীত শিল্পীদের সমন্বয়ে বিভিন্ন অনুষ্ঠান মালার আয়োজন করা হয়েছে বলে জানালেন উপজেলা প্রশাসনের শীর্ষ কর্মকর্তা।

এদিকে উৎসব নির্বিঘ্ন করতে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে পুলিশ প্রশাসন।

শাহজাদপুরের প্রাকৃতিক সৌন্দর্যে মুগ্ধ হয়ে রবীন্দ্রনাথ ঠাকুর ১৮৯০ থেকে ১৮৯৭ সালের বিভিন্ন সময় কাছারিবাড়িতে এসে থাকতেন। তিনি এখানেই বসেই বিসর্জন, পোস্টমাস্টার, ছিন্নপত্র, ছুটি ও সমাপ্তির মতো অনেক ছোটগল্প, নাটক ও উপন্যাস রচনা করেছেন।

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »