১৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ রাত ৪:২২

চুচরা নান্না চু”চরা বিক্রেতা থেকে কোটিপতি, আয়ের উৎস কোথায় ?

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ সোমবার, মে ৭, ২০১৮,
  • 293 সংবাদটি পঠিক হয়েছে

 

স্বরূপকাঠি প্রতনিধিঃ
জীবনে আয়রে শুরু তার বাধা জালে পোনামাছ শকিার করে খোলা বাজারে বক্রিি করে।পরর্বততিে স্বরূপকাঠরি মোকলছে মিয়ার রিপন লঞ্চে মিয়াররহাট বাজার থকেেবৈঠাকাঠা বাজারে হলেপারি করে তখন ১৯৯১ সাল। ১৯৯৩ সালে বলদয়িাএক্সপ্রেস টলাররে সুকানি। আর্থিক অবস্থা এতটাই খারাপ ছলি যে, যাত্রী মারধর করে মাত্র তিন হাজর টাকা জরমিানা দিতে বক্রিি করতে হয় পতিার জমি। উপরে কথাগুলো মিয়ারহাট তরকারি বাজার লঞ্চঘাট সমতিরি পরচিালনায় থাকা র্কমর্কতাদরে।
অতঃপর তার জীবনে আসে সুর্বণ সুযোগ। খোলা ট্রলার ভাড়া নয়িে তখন ১৯৯৫ সালে প্রাইভটে চালাতনে। হঠাৎ এক রাতে বন্যার মাঝে এসে হাজরি হন প্রকৌশলী ফকরুল ইসলাম। তাকে নয়িে নান্না ময়িা ছোটনে পরিোজপুররে উদ্দশ্যেে আর পথমধ্যে আলাপচারতিায় ভাগ্য খুলে যায় তার(স্বরূপকাঠ, নাজরিপুরসহ অত্র এলাকার মেরনি লাইসন্সে মানইে নান্না)। মাত্র ৮ম শ্রনেী পড়ুয়া নান্নার সহযোগীতা ছাড়া কোন মেরিন লাইসন্সে মেলেনা স্বরূপকাঠরি লাইসন্সে র্প্রাথী জাহাজ মালকিদরে। কথাগুলো নাজরিপুররে বৈঠাকাঠার নান্না ময়িার ভাগিনার। যার সুবাদে এঅঞ্চলরে জাহাজ মলিকগনকে বাধ্য হয়ইে নান্নার মাধ্যমেই লাইসন্সে করাতে হয় এবং দিন দিন সম্পদশালী হয়ে ওঠনে তনি।ি ২০০২ সাল পরর্বতি সময়ে তিনি(নান্না) এতটাই পরচিতিি লাভ করনে যার মাধ্যমে জলো উপজলোর রাজনতৈীক নতো ও ধানীদরে সাথে তার সখ্যতা গড়ে ওঠে সে অনুয়ায়ী স্বরূপকাঠসিহ নাজরিপুর, পরিোজপুররে অনকে জাহাজ মালকিরে লাইসন্সেরে দালালরি টাকা আটকে রখেে স্বরূপকাঠি ছালহেয়িা ডকইর্য়াডে নর্মিান করছনে প্রায় তনি কোটি টাকা ব্যায়ে দুইটি ভলগইেট। এত কছিুর পরওে ঘুচাতে পারনেনি তার নামরে পছিনরে চুচরা নামট।ি নান্না ময়িা নামে তাকে অনকেইে না চনিলওে চুচরা নান্না বললে এক নামে সবাই চনেে তাক। বাধালে ধরা পোনা মাছরে এঅঞ্চলে ডাক নাম চুচরা আর তার এই চুচরা মাছ ধরা ও বাড়ি বাড়ি বক্রিরি জন্য তার নামরে আগইে চুচরা যুক্ত হঢছেে বলে জানা যায়।
তার দালালরি ব্যাপারে স্বরূপকাঠরি ব্যাবসায়ি মাছুদুল বলনে, স(েনান্না ময়িা) আমার চারটি জাহাজরে লাইসন্সে করে দয়িছেনে মোটা অংকরে বনিমিয়। তনিি আমার মত বকলম হয়ওে অন্যরে মাধ্যে লখো ঝোকার কাজ করে প্রকৌশলীর মাধ্যমে মরেনি লাইসন্সেরে দালালি করে কোটপিতি বনে গছেনে। র্বতমানে আমার একটি জাহাজরে মরেনি লাইসন্সেরে জন্য ষোল লক্ষ টাকা নয়িছেে বছর খানকে আগে কন্তিু আজ র্পযন্ত লাইসন্সে না করে দয়োয় আমি জাহাজ নামাতে পারছনিা। স্বরূপকাঠরি সকল জাহাজরে লাইসন্সেই চুচরা নান্নাই করে দয়ে তাকে ছাড়া লাইসন্সে হয়না। স্বরূপকাঠরি আর একজন প্রশদ্ধি ব্যবসায়ি আবু সালকে জানান, আমরা অফসিে লাইসন্সেরে জন্য যোগাযোগ করলে নয়িম কানুনরে শষে থাকনো আর নান্নার মাধ্যমে টাকা দলিে আইন কানুনরে দরকার হয়না। অফসি তাদরে দালাল ছাড়া কাজ করনো। সব ঘুষরে ব্যাপার তাই। পনরেশত ফুট দর্ঘৈরে জাহাজরে প্লানরে জন্য পনরে লক্ষ টাকা দতিে হয় নান্নাকে পরে লাইসন্সে ফি বাবদ আলাদা টাকা।
প্রকৌশলী ফকরুর সাহবে ঘুষরে টাকাসহ ধরা পড়ার পর কামরুল সাহবেও সগেুনবাগচিায় পাচলক্ষ টাকা ঘুষ লনেদনেরে সময় ধরা পড়নে তাই র্বতমানে লাইসন্সে পাওয়ায় ঝামলো হচ্ছ। এব্যাপারে পরিোজপুর জলো আওয়ামীলীগরে সভাপতি ও পরিোজপুর ১ আসনরে সংসদ সদস্য এ কে এম এ আউয়াল বলনে, নান্না আমার জাহাজরে লাইসন্সে বাবদ অনকে আগে টাকা নয়িছে। সে লাইসন্সেও দচ্ছিে না টাকা চাইলে আজ দবে কাল দবে বলে ঘুরাঘুরি করায় আমি আমার পাওনা টাকা চাই যা নয়িে মনোনয়ন প্রত্যাশি শ ম রজোউল মথ্যিা খলোয় মতেে উঠছে।ে তার ভাইকে দয়িে ফসেবুকে র্সব প্রথম রর্কেডংডিং প্রকাশ করিয়ছে। সে আমার পাওনা টাকা চাওয়া কি আমার অপরাধ? নান্নার বাড়ি আমি প্রথম যখন যাই তখন ছনরে ঘর ছলি। হঠাৎ করে সে বাড়ি করে এসি রুমে থাকে থাক। আমার নাম ভাঙ্গয়িে এলাকায় চাকরি দবেে বলে অনকেরে টাকা নয়িছে,খেয়াঘাটে চাদাবাজী শুরু করছেলি যা বন্ধ করে দয়ো হয়ছে। এত টাকা সে পলে কোথায়? পরিোজপুর লাইনে দুইটা গাড়ি নাময়িছে, নিজ ময়েদেরে নামে দুইটা জাহাজ নর্মিান শষেে নামানোর চষ্টো চালাচ্ছে আমার টাকা না দয়ি।সাধারণ মানুষরে কি অবস্থা? সে আমার টাকা নয়িইে এমনটা ঘুরাঘুরি কর।
স্বরূপকাঠি থকেে মাসুদুলরে স্ত্রীসহ অনকেইে আমার কাছে এসছেে তাদরে নালশি নয়ি। আর নির্বাচনকে সামনে রখেে মনোনয়ন প্রত্যাশরিা এখন এই ঘটনা নয়িে মথ্যিা খলোয় মতেে উঠছেে যা ওপনে সক্রিটে। এব্যাপারে নান্না ময়িার মোবাইল ০১৭১৩ ৯৬৫৪৫৭ নম্বরে একাধীক বার যোগাযোগরে চষ্টো করা হলে তনিি ফোন রসিভি না করে এক র্পযায় বন্ধ করে রাখনে।

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »