২৬শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ বিকাল ৩:৫১

রোহিঙ্গাদের দ্রুত ফেরানোর পক্ষে জোর দিয়েছেন সুষমা স্বরাজ

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ শনিবার, মে ১২, ২০১৮,
  • 39 সংবাদটি পঠিক হয়েছে

বাংলাদেশে আসা রোহিঙ্গাদের নিরাপদে, দ্রুততার সঙ্গে ও স্থায়ীভাবে মিয়ানমারে ফেরানোর প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। তিনি বৃহস্পতি ও শুক্রবার মিয়ানমার সফর করেন। রাখাইন রাজ্যের উন্নয়ন এবং রোহিঙ্গাদের ফেরানো নিয়ে আলোচনা করেছে ভারত ও মিয়ানমার। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

সফরকালে মিয়ানমারের প্রেসিডেন্ট উইন মিন্ট এবং স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী অং সান সু চি’র সাথে সাক্ষাৎ করেন সুষমা স্বরাজ। রাখাইন রাজ্যের সমস্যা সমাধানে মিয়ানমার সরকারকে সাহায্য করতে ভারতের প্রস্তুতি ও অঙ্গীকারের কথা পুনর্ব্যক্ত করেন সুষমা।

এ ছাড়া তিনি রাখাইন রাজ্য বিষয়ক পরামর্শক কমিশনের (আনান কমিশন) সুপারিশগুলো বাস্তবায়নে মিয়ানমারের অব্যাহত অঙ্গীকারকে স্বাগত জানান।

সুষমা আরও জানান, দ্বিপক্ষীয় চুক্তি অনুযায়ী রাখাইন রাজ্য উন্নয়ন কর্মসূচির আওতায় ভারত ইতিমধ্যে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে। প্রথম বৃহৎ প্রকল্পটি হলো উদ্বাস্তুদের জন্য রাখাইন রাজ্যে গৃহ নির্মাণ করা।

সুষমা স্বরাজ মিয়ানমারের প্রতিরক্ষা বাহিনীর প্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্লাইয়াংয়ের সঙ্গেও সাক্ষাৎ করেছেন বলে শুক্রবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। তাঁর সফরকালে দুই দেশের মধ্যে সাতটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়েছে।

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »