১০ই মে, ২০২১ খ্রিস্টাব্দ রাত ১২:৫৮

প্রতিদিন গড়ে ৬০টি শিশু জন্ম নিচ্ছে রোহিঙ্গা ক্যাম্পে

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ সোমবার, মে ২১, ২০১৮,
  • 66 সংবাদটি পঠিক হয়েছে

কক্সবাজারের রোহিঙ্গা আশ্রয় শিবিরগুলোতে প্রতিদিন গড়ে ৬০টি শিশু জন্ম নিচ্ছে বলে জানিয়েছে জাতিসংঘ শিশু তহবিল-ইউনিসেফ।

ইউনিসেফ এক বিবৃতির মাধ্যমে জানিয়েছে, গত বছর আগস্টের পর থেকে বাংলাদেশে রোহিঙ্গা ক্যাম্পে ১৬ হাজারের বেশি শিশুর জন্ম হয়েছে। তাদের মধ্যে মাত্র তিন হাজার শিশুর জন্মের ক্ষেত্রে তার স্বাস্থ্যকর্মীদের সহযোগিতা পেয়েছে।

বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি এডওয়ার্ড বেগবেদার বলেন, প্রতিদিন প্রায় ৬০টি শিশু তাদের বাড়ি থেকে বহুদূরে ভয়াবহ এক পরিস্থিতির মধ্যে পৃথিবীতে আসছে। তাদের মায়েরা এখানে এসেছে বাস্তুচ্যূত হয়ে, সহিংসতা আর আতঙ্ক পেছনে ফেলে, তাদের অনেকে হয়েছেন ধর্ষণের শিকার।

তিনি বলেন, ধর্ষণের কারণে কতটি শিশুর জন্ম হয়েছে বা হবে সেই সংখ্যা খুঁজে বের করা অসম্ভব। তবে যারা মা হয়েছেন বা হতে যাচ্ছেন, সেসব নারী এবং তার নবজাতক শিশু যাতে প্রয়োজনীয় সব ধরনের সহায়তা পায়, তা নিশ্চিত করা জরুরি।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতিনিধিরা গত এপ্রিলে কক্সবাজারে এসে রোহিঙ্গাদের দুর্দশা নিজেদের চোখে দেখেছেন। তাদের ভয়ঙ্কর অভিজ্ঞতার কথা শুনেছেন।

বাংলাদেশের একজন স্বাস্থ্য কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, রোহিঙ্গা ক্যাম্পে এ পর্যন্ত ১৮ হাজার ৩০০ অন্তঃসত্ত্বা রোহিঙ্গা নারীকে তারা শনাক্ত করেছেন। তবে অন্তঃসত্ত্বা রোহিঙ্গা নারীর প্রকৃত সংখ্যা ২৫ হাজারের মতো হবে বলে তার ধারণা।

ওই প্রতিবেদনে বাংলাদেশে আশ্রয় নেয়া ৫২ রোহিঙ্গা নারী ও কিশোরীর সাক্ষাৎকার নেয়া হয়। যাদের মধ্যে ২৯ জন ধর্ষণের শিকার হয়েছেন।

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »