১৮ই মে, ২০২১ খ্রিস্টাব্দ রাত ১১:৫৫

সকল গণতান্ত্রিক আন্দোলনে নজরুলের লেখনী উজ্জীবিত করেছে: রাষ্ট্রপতি

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ শনিবার, মে ২৬, ২০১৮,
  • 74 সংবাদটি পঠিক হয়েছে

ব্রিটিশবিরোধী আন্দোলন, মুক্তিযুদ্ধসহ জাতীয় সব আন্দোলনে নজরুলের লেখনী আমাদের উজ্জীবিত করেছে।

শুক্রবার (২৫ মে) বিকেলে ময়মনসিংহে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৯তম জন্মবার্ষিকী উপলক্ষে দরিরামপুর নজরুল একাডেমিতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এ কথা বলেন।

নতুন প্রজন্মকে নজরুল চর্চার মাধ্যমে নিজেদের সমৃদ্ধ করতে আহ্বান জানান রাষ্ট্রপতি।

এদিকে নজরুলের স্মৃতিবিজড়িত ত্রিশালে জাতীয়ভাবে তার জন্মবার্ষিকী উদযাপন করায় খুশি ত্রিশালবাসী।

প্রেম ও দ্রোহ যার লেখনীতে যুগপৎভাবে স্থান পেয়েছে, তিনি কাজী নজরুল ইসলাম। নজরুলের গান, কবিতা যুগে যুগে আমাদের শক্তি যুগিয়েছে। বাঙালির স্বাধিকার আন্দোলনে তিনি ছিলেন আমাদের প্রেরণার উৎস। শুক্রবার ত্রিশালের দরিরামপুর নজরুল একাডেমিতে, কবির ১১৯ তম জন্মবার্ষিকী অনুষ্ঠানে, জাতীয় জীবনে নজরুলের বিদ্রোহী কাব্যগাঁথার অবদান তুলে ধরেন রাষ্ট্রপতি মোহাম্মদ আব্দুল হামিদ।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আরো বলেন, ‘কবির প্রতি সম্মান জানাতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কবি ও তাঁর পরিবারের সদস্যদের ১৯৭২ সালে কলকাতা থেকে ঢাকা নিয়ে আসেন। কবিকে চিকিৎসা ও আবাসন সুবিধাসহ নাগরিকত্ব প্রদান করেন।’

রাষ্ট্রপতি আরো বলেন, ‘আমাদের জাতীয় সংগ্রাম এবং মহান মুক্তিযুদ্ধসহ সকল গণতান্ত্রিক আন্দোলনে নজরুলের লেখনী আমাদের উপজীব্য করেছে। তার জাতীয়তাবোধ বাঙালির অনন্ত প্রেরণার উৎস। আমার বিশ্বাস নতুন প্রজন্ম নজরুল চর্চার মাধ্যমে নিজেদের সমৃদ্ধ করবে।’

১৮৯৯ সালের ২৪ মে দ্রোহের কবি কাজী নজরুল ইসলাম জন্মগ্রহণ করেন। অগ্নিবীণা, চক্রবাক, দোলনচাঁপা তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ।

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »