১৭ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ বিকাল ৩:০৮
ব্রেকিং নিউজঃ
সাতক্ষীরা হিন্দু নাবালিকা ছাত্রী অপহরণকারী প্রধান শিক্ষক শামীম আহমেদ গ্রেফতার চলে গেলেন চিত্রনায়িকা কবরী(মিনা পাল) পশ্চিমবঙ্গ বিধানসভা সর্বদলীয় বৈঠকে ধাপে ধাপে ভোটের পক্ষেই মত ভাড়া না দেওয়ায় বের করে দিলেন বাড়িওয়ালা, ঘরে তুলে দিল পুলিশ এত ঘন ঘন অডিও টেপ ফাঁস হচ্ছে, না ইচ্ছে করে করা হচ্ছে !! শিবালয়ে ঠিকাদারি প্রতিষ্ঠানের কাছে চাঁদা না পেয়ে ছাত্রলীগের তাণ্ডব ইসলাম ধর্ম কবুল না করলে দেশ ছাড়ার হুমকি সিটি স্ক্যান করাতে হাসপাতালে খালেদা জিয়া আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারের সিদ্ধান্তে উদ্বিগ্ন ভারত সুখরঞ্জন দাশগুপ্ত, বাংলাদেশ থেকে বিতাড়িত এক বর্ণ বিদ্ধেষীর লেখার প্রতিবাদ!

ফরাসি পার্লামেন্টে স্পিকারকে উষ্ণ অভ্যর্থনা

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ শুক্রবার, জুন ১, ২০১৮,
  • 44 সংবাদটি পঠিক হয়েছে

ফরাসি পার্লামেন্টের পক্ষ থেকে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়েছে। স্পিকার সেখানে পৌঁছালে ফ্রান্সের ন্যাশনাল অ্যাসেম্বলির ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট মাদাম ক্যারোল ব্যুরো বোনার্দ তাঁকে আনুষ্ঠানিক অভ্যর্থনা জানান।

এরপর দ্বিপক্ষীয় বৈঠকে সংসদীয় চর্চা ও রীতিনীতি, নারীর ক্ষমতায়ন ও বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন এবং ব্যবসা-বাণিজ্যসহ নানা ইস্যুতে আলোচনা হয়।

আজ শুক্রবার জাতীয় সংসদ সচিবালয় থেকে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। ফরাসি পার্লামেন্টে আয়োজিত রোহিঙ্গাবিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে অংশ নিতে গত বুধবার ফ্রান্সের রাজধানী প্যারিসে পৌঁছান স্পিকারের নেতৃত্বাধীন প্রতিনিধিদল।

ওই প্রতিনিধি দলে রয়েছেন সংসদ সদস্য বেগম সাগুফতা ইয়াসমিন, স্পিকারের একান্ত সচিব এম এ কামাল বিল্লাহ ও পরিচালক (গণসংযোগ-১) মো. তারিক মাহমুদ। ফ্রান্স-বাংলাদেশ ফ্র্রেন্ডশিপ গ্রুপের উদ্যোগে আয়োজিত আন্তর্জাতিক সম্মেলনে অংশগ্রহণ ছাড়াও রোহিঙ্গাবিষয়ক বিশেষজ্ঞদের সঙ্গে মতবিনিময় করবেন স্পিকার। আগামী ৪ জুন তার দেশে ফেরার কথা রয়েছে তাঁর।

এদিকে, দ্বিপক্ষীয় বৈঠকে সামাজিক ও অর্থনৈতিক সূচকে উন্নয়ন হওয়ায় বাংলাদেশের প্রশংসা করেন ক্যারোল ব্যুরো বোনার্দ। তিনি নারী ক্ষমতায়নে সফল পদক্ষেপ গ্রহণ করার জন্য বাংলাদেশ সরকারকে অভিনন্দন জানান।

এ সময় স্পিকার বলেন, ‘বাংলাদেশের দীর্ঘদিনের বন্ধু রাষ্ট্র ফ্রান্স। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকেই ফ্রান্সের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্বের সূচনা। এ বন্ধুত্ব ভবিষ্যতে আরো জোরদার হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

উভয় দেশের পার্লামেন্টের সফর বিনিময়ের ওপর গুরুত্বারোপ করে স্পিকার বলেন, ‘এ ধরনের সফর উভয় দেশের জন্য শিক্ষণীয়। এ সময় তিনি ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট এবং ফ্রান্স বাংলাদেশ মৈত্রী গ্রুপের প্রেসিডেন্ট ড্যানিয়েল অবনোকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

এর আগে প্যারিসের পালম্যান হোটেলে স্পিকারের সঙ্গে বৈঠক করেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন গবেষক ড. মং জারনি। এ সময় তাঁরা রোহিঙ্গাদের শান্তিপূর্ণ প্রত্যাবাসনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। আলোচনাকালে স্পিকার রোহিঙ্গা, রাখাইন রাজ্য সম্পর্কে ঐতিহাসিক পটভূমি ব্যাখ্যা করায় মং জারনিকে আন্তরিক ধন্যবাদ জানান।

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »