১৬ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ সকাল ৯:২৭
ব্রেকিং নিউজঃ
শিবালয়ে ঠিকাদারি প্রতিষ্ঠানের কাছে চাঁদা না পেয়ে ছাত্রলীগের তাণ্ডব ইসলাম ধর্ম কবুল না করলে দেশ ছাড়ার হুমকি সিটি স্ক্যান করাতে হাসপাতালে খালেদা জিয়া আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারের সিদ্ধান্তে উদ্বিগ্ন ভারত সুখরঞ্জন দাশগুপ্ত, বাংলাদেশ থেকে বিতাড়িত এক বর্ণ বিদ্ধেষীর লেখার প্রতিবাদ! পহেলা বৈশাখেও ফের সুনামগঞ্জে হিন্দু সম্প্রদায়ের উপর হামলা বহিরাগত তত্ত্ব’ ভিত্তিক বিজেপি বিরোধিতা ব্যুমেরাং হতে চলেছে !! শরীরে অক্সিজেনের ঘাটতি পূরণ করতে যা খাবেন লকডাউন বিধিনিষেধ কঠোরভাবে বাস্তবায়ন করতে হবে: আইজিপি করোনায় ব্যতিক্রমধর্মী পহেলা বৈশাখ উদযাপন করেছি আমরা: গ্লোরিয়া ঝর্ণা সরকার

বাজেটে ঘাটতি ১ লাখ ২১ হাজার কোটি টাকা

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ বৃহস্পতিবার, জুন ৭, ২০১৮,
  • 97 সংবাদটি পঠিক হয়েছে

২০১৮-২০১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ঘাটতি ধরা হয়েছে এক লাখ ২১ হাজার ২৪২ কোটি টাকা। এই ঘাটতির একটি অংশ মেটানো হবে ব্যাংকের ঋণ দিয়ে, আর বাকিটা বৈদেশিক সহায়তা বা ঋণ হিসেবে ধরা হয়েছে।

সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ’ প্রত্যয়ে আগামী অর্থবছরের জন্য ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার বাজেট পেশ করা হয়েছে। আর রাজস্ব আয় প্রাক্কলন করা হয়েছে ৩ লাখ ৩৯ হাজার ২৮০ কোটি টাকা। ফলে মোট ঘাটতি থাকছে ১ লাখ ২১ হাজার ২৪২ কোটি টাকা।

এই ঘাটতি মোট দেশজ উৎপাদন বা জিডিপির ৪.৯ শতাংশ। ঘাটতি জিডিপির পাঁচ শতাংশের নিচে থাকলে তাকে গ্রহণযোগ্য বলেই মনে করেন অর্থনীতিবিদরা। অর্থমন্ত্রীও বলছেন, তিনি এটি পাঁচ শতাংশের নিচেই রাখতে চান।

বাজেটে ব্যয় মেটাতে সরকারি অনুদানসহ আয়ের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ হয়েছে তার মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) যোগান দেবে ২ লাখ ৯৬ হাজার ২০১ কোটি টাকা। এনবিআর বহির্ভূত সূত্র হতে কর রাজস্ব প্রাক্কলন করা হয়েছে ৯ হাজার ৭২৭ কোটি টাকা। এছাড়া কর-বহির্ভূত খাত থেকে রাজস্ব আহরিত হবে ৩৩ হাজার ৩৫২ কোটি টাকা।

এদিকে চলতি অর্থবছরে এনবিআরের সংশোধিত রাজস্ব লক্ষ্যমাত্রা ২ লাখ ৫৯ হাজার ৪৫৪ কোটি টাকা। সেই হিসাবে আগের বছরের চেয়ে ৩৬ হাজার কোটি টাকারও বেশি যোগান দিতে হবে সংস্থাটিকে।

সরকারের অর্থায়নে ঘাটতি মোকাবেলায় অভ্যন্তরীণ ব্যবস্থা থেকে ঋণ ধরা হয়েছে ৭১ হাজার ২২৬ কোটি টাকা। এর মধ্যে বাংক থেকে নেয়া হবে ৪২ হাজার কোটি টাকা। বাকি টাকা আসবে সঞ্চয়পত্র বিক্রি করে। আর বাটি টাকা আসবে বিদেশি ঋণ ও সহায়তা হিসেবে

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »