২৮শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ সকাল ১১:৪৭
ব্রেকিং নিউজঃ
বাংলা মাসীকে চায় না ২ মে আমার কথা মিলিয়ে নেবেন পিকে: স্বপন মজুমদার মুশতাকের মৃত্যু: স্বচ্ছ তদন্তের দাবি জানাল যুক্তরাষ্ট্র রাজ্য রাজনীতিতে বিজেপি’র পর সিপিএম প্রধান বিরোধী শক্তি হয়ে ওঠার লক্ষ্যে ঘুঁটি সাজাচ্ছে !! আট দফায় বেনজির ভোট পশ্চিম বাংলায়! অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণ করছেন শেখ হাসিনা : স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিক হত্যা-নির্যাতন কি ‘স্বাভাবিক’ হয়ে উঠল চট্রগ্রামের পটিয়া উপজেলায় প্রায় দেড় শতাধিক সংখ্যালঘু হিন্দু পরিবারকে ভিটে বাড়ি থেকে উচ্ছেদ করে নতুন বাইপাস সড়ক করার অপচেষ্টা চলছে। মিনি পাকিস্তানের প্রবক্তা ফিরহাদ হাকিমের বাইকের পিছনে সওয়ার কেন মমতা ব্যানার্জী ? সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ২৩ ফেব্রুয়ারি ২০২১ দিনে ১০০০ ক্যালরি ঝরাবেন কীভাবে

দ্বিগুণেরও বেশি বেড়েছে প্লান্ট কুয়ারেন্টাইনের আয়

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ মঙ্গলবার, জুন ১২, ২০১৮,
  • 55 সংবাদটি পঠিক হয়েছে

চলতি অর্থবছরে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্লান্ট কুয়ারেন্টাইনের আমদানী ও রপ্তানী ক্ষেত্রে ফিস বাবদ আদায় করা আয় দ্বিগুণেরও বেশি বেড়েছে। চলতি ২০১৭-২০১৮ অর্থবছরের মার্চ মাস পর্যন্ত প্লান্ট কুয়ারেন্টাইন উইং (উদ্ভিদ সংগনিরোধ উইং) ফি বাবদ আয় করেছে আটত্রিশ কোটি চুরাশি লাখ চুয়ান্ন হাজার নয়শ’ ছিয়াত্তর টাকা নব্বই পয়সা।

গত বছর ২০১৬-২০১৭ সালে এ উইংটি আমদানী- রপ্তানী ফি বাবদ আঠার কোটি এক লাখ চৌত্রিশ হাজার তিনশ’ উনচল্লিশ টাকা পঞ্চাশ পয়সা আয় করেছিল। উদ্ভিদ সংগনিরোধ উইং এর ভারপ্রাপ্ত পরিচালক মো. আজহার আলী জানান, আমদানীর ক্ষেত্রে আমদানীর অনুমতিপত্র, ছাড়পত্র, এস আর ও, যাত্রী ফি ও কাঁচা তুলা এবং রপ্তানী ক্ষেত্রে উদ্ভিদ স্বাস্থ্য প্রমাণপত্র, পাট ও পাটজাত দ্রব্য, চাউল, তামাক পাতা, হস্ত শিল্প, কাঠের দ্রব্য ও অন্যান্য বাবদ ফি আদায় করা হয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, চলতি ২০১৭-২০১৮ অর্থবছরের মার্চ মাস পর্যন্ত আমদানী বাবদ ৩৩ কোটি ৩২ লাখ ৫০ হাজার ৯৩৩ টাকা এবং রপ্তানী বাবদ পাঁচ কোটি ৫২ লাখ চার হাজার ৪৩ টাকা আয় করা হয়েছে। গত অর্থবছরে আমদানী ক্ষেত্রে ১৫ কোটি ৪০ লাখ ২৩ হাজার ৯৩৬ টাকা এবং রপ্তানীতে ২ কোটি ৬১ লাখ ১০ হাজার ৪০৩ টাকা আয় করে।

ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর, ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর, চট্টগ্রাম ও মোংলা সমুদ্র বন্দর এবং ব্রাক্ষণবাড়িয়ার আখাউড়া স্থল বন্দর, চাাঁপাইনবাগঞ্জের সোনা মসজিদ স্থল বন্দর, বুড়িমারি স্থল বন্দর ও বেনাপোল স্থল বন্দরসহ দেশের বিভিন্ন স্থল বন্দরের কুয়ারেন্টাইন স্টেশনের মাধ্যমে আমদানী এবং রপ্তানী করা উদ্ভিদ ও উদ্ভিদজাত দ্রব্যের সংগনিরোধ ব্যবস্থা নিয়ে ওই ফিস আদায় করা হয়।

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »