১লা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ রাত ১১:৩২
ব্রেকিং নিউজঃ
ভারতে ‘লাভ জিহাদ’ রুখতে বিল পাশ মানিকগঞ্জে একটি হিন্দু পরিবারের উপর হামলা বিশ্ব হিন্দু পরিষদের(ভি,এইচ,পি)তিন দফা হিন্দু সুরক্ষা আইন ও পৃথক মন্ত্রণালয় গঠনের দাবি হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদকে নিষিদ্ধ করার দাবি বাংলাদেশ আওয়ামী ওলামা লীগ জয়ন্তী হালদারকে জোর করে তুলে নিয়েছিল রাশেদ উদ্ধার করে পুলিশ । হামলা চালিয়ে ইরানের শীর্ষ বিজ্ঞানীকে হত্যা তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দিলেন শুভেন্দু-ঘনিষ্ঠ সিরাজ খান পার্বত্য চট্টগ্রামের বাসিন্দাদের মধ্যে তীব্র অসন্তোষ বছরে ৪শ’ কোটি টাকার চাঁদাবাজি দৃশ্যমান হলো পদ্মা সেতুর ৫৮৫০ মিটার দুবলার চরে রাস পূর্ণিমায় নিরাপত্তা দিবে কোস্ট গার্ড

বোধ বিনির্মাণের কবি জীবনানন্দ দাশ এর ৬৬তম মৃত্যু বার্ষিকী পালিত

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ বৃহস্পতিবার, অক্টোবর ২২, ২০২০,
  • 87 সংবাদটি পঠিক হয়েছে

=== অপূর্ব গৌতম ===
২২ অক্টোবর। প্রিয় কবি জীবনানন্দ দাশ এদিনেই তার বিশাল সাহিত্য ভান্ডার আমাদের কাছে রেখে বিদায় নিয়েছেন। আমরাও দীর্ঘ ছিষট্টি বছর যাবত তাঁর সাহিত্য ভান্ডার খুঁজে খুঁজে নিজেদের বোধ নির্মাণে কাজ করছি। আমরাই তাঁকে বলছি বোধ বিনির্মাণের কবি, শুদ্ধতম কবি, আধুনিক কবি, রূপসী বাংলার কবি, নির্জনতার কবি। কবির ভাষায়, ‘ভালো থাকা মানে বরিশাল থাকা’। কবির এমন উপলব্ধি নিশ্চয়ই এমনি এমনি হয়নি। কবির জন্মের শহর, ভালোলাগার শহর এই বরিশালে এখন আমরা বাস করছি। আমাদের দায়বোধ থেকেই প্রতি বছর কবির জন্ম এবং মৃত্যু দিনে আমরা মিলিত হই প্রাণের টানে। কথা বলি তাঁর জীবন দর্শন, ভাবাবেগ, দূরদর্শিতা, তাঁর প্রিয় শহর বরিশাল নিয়ে।
বরিশালের একমাত্র সাহিত্য সংগঠন ‘জাতীয় কবিতা পরিষদ’ প্রতি বছর এমন দিনে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে তাঁর মৃত্যু বার্ষিকী পালন করে। এবারও তার ব্যতিক্রম হয়নি। ২০১৭ সাল থেকে প্রগতি লেখক সংঘও কবির জন্ম এবং মৃত্যু বার্ষিকী পালন করে আসছে।
এবারই প্রথম কবির ৬৬ তম মৃত্যু বার্ষিকী জাতীয় কবিতা পরিষদ ও প্রগতি লেখক সংঘ যৌথ উদ্যোগে পালন করে। আজ সকাল ৮:৩০ মিনিটে কবির প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে কর্মসূচির সূচনা ঘটে। এরপর জাতীয় কবিতা পরিষদের সভাপতি কবি তপংকর চক্রবর্তীর সভাপতিত্বে কবির জীবন দর্শন, ভাবাবেগ এবং তাঁর প্রিয় শহর বরিশাল নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কবির জীবন দর্শন নিয়ে আলোচনা করেন নজমুল হোসেন আকাশ, পার্থ সারথি,সাংবাদিক সুমন হালদার আশীস ,কবির প্রিয় শহর বরিশাল নিয়ে আলোচনা করেন অপূর্ব গৌতম, প্রকৃতি এবং জীবনানন্দ এ বিষয়ে স্বরচিত ছড়া পাঠ করেন সুভাষ দাস নিতাই, দূরদর্শী জীবনানন্দ এ বিষয়ে কথা বলেন, সিনিয়র সাংবাদিক স্বপন খন্দকার, বরিশাল বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার বাহাউদ্দিন গোলাপ,কবির বিখ্যাত কবিতা ‘বনলতা সেন’ কবিতাটি আবৃত্তি করেন প্রগতি লেখক সংঘ, বরিশাল শাখার সাধারণ সম্পাদক শোভন কর্মকার কৃষ্ণ, জীবনানন্দ দাশ এর প্রতি শ্রদ্ধা জানিয়ে তাঁর কবিতা আবৃত্তি করেন বাচিক শিল্পী কামরুন্নাহার মুন্নি এবং স্বরচিত কবিতা পাঠ করেন আব্দুর রহমান।
বি এম কলেজ ভিত্তিক সাংস্কৃতিক সংগঠন ‘উত্তরণ সাংস্কৃতিক সংগঠন’ এর সভাপতি জোবায়ের হোসেন শাহেদ, সাধারণ সম্পাদক শাকিল আহমেদ এর নেতৃত্বেও কবির প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়।

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »