৪ঠা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ সকাল ১০:১৪
ব্রেকিং নিউজঃ
ভারতে ‘লাভ জিহাদ’ রুখতে বিল পাশ মানিকগঞ্জে একটি হিন্দু পরিবারের উপর হামলা বিশ্ব হিন্দু পরিষদের(ভি,এইচ,পি)তিন দফা হিন্দু সুরক্ষা আইন ও পৃথক মন্ত্রণালয় গঠনের দাবি হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদকে নিষিদ্ধ করার দাবি বাংলাদেশ আওয়ামী ওলামা লীগ জয়ন্তী হালদারকে জোর করে তুলে নিয়েছিল রাশেদ উদ্ধার করে পুলিশ । হামলা চালিয়ে ইরানের শীর্ষ বিজ্ঞানীকে হত্যা তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দিলেন শুভেন্দু-ঘনিষ্ঠ সিরাজ খান পার্বত্য চট্টগ্রামের বাসিন্দাদের মধ্যে তীব্র অসন্তোষ বছরে ৪শ’ কোটি টাকার চাঁদাবাজি দৃশ্যমান হলো পদ্মা সেতুর ৫৮৫০ মিটার দুবলার চরে রাস পূর্ণিমায় নিরাপত্তা দিবে কোস্ট গার্ড

ভারত থেকে আনা হচ্ছে ৩ কোটি করোনার টিকা

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ বৃহস্পতিবার, নভেম্বর ৫, ২০২০,
  • 79 সংবাদটি পঠিক হয়েছে

ভারত থেকে ৩ কোটি ডোজ করোনার টিকা আনছে বাংলাদেশ। এজন্য, ভারতের সিরাম ইনস্টিটিউট অফ দেশের বেসরকারি কম্পানি বেক্সিমকো ফার্মা ও ভারতের কম্পানি সেরাম ইনস্টিটিউট এর মধ্যে অক্সফোর্ড আস্ট্রজেনেকা করোনা ভ্যাকসিন আমদানী সংক্রান্ত এই সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। এর ফলে, অক্সফোর্ডের টিকা ভারতের মাধ্যমে আসছে বাংলাদেশে।

বৃহস্পতিবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে এই বিষয়ে একটি সমঝোতা স্মারক সই হয়েছে। সরকারের স্বাস্থ্য সেবা বিভাগ, সেরাম ইনস্টিটিউট ও বেক্সিমকোর তিন কর্মকর্তা নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।

এসময় স্বাস্থ্যমন্ত্রী জাহেদ মালেক ছাড়াও ঢাকায় ভারতের হাই কমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী এবং বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহেদ মালেক বলেন, “করোনা ভ্যাকসিন আমদানি প্রসঙ্গে দেশের মানুষ অনেকদিন থেকেই অপেক্ষা করছে। আজ এই চুক্তির ফলে সেই অপেক্ষার অবসান ঘটছে। এক্ষেত্রে দেশের বেক্সিমকো ফার্মা বড় ভূমিকা রেখেছে। বেক্সিমকো ভারতের সেরাম ইনস্টিটিউটের সাথে সরকারের সেতু বন্ধন তৈরি করে দিয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রতি মাসে পাওয়া যাবে ৫০ লাখ ডোজ। প্রাথমিকভাবে দুই ডোজ করে দেড় কোটি মানুষকে দেয়া হবে ভ্যাকসিন। দ্রুত ও কম মূল্যে এই টিকা পাবে বাংলাদেশ। থার্ড ফেজ ট্রায়ালে অক্সফোর্ডের ভ্যাকসিনটি নিরাপদ প্রমাণিত হয়েছে। বেক্সিমকো এটি আনার ব্যবস্থা করবে। ভ্যাকসিনটি উৎপাদনের অনুমতি পেয়েছে ভারতের সিরাম ইনস্টিটিউট। মূল উৎপাদনকারী প্রতিষ্ঠান যুক্তরাজ্যের অ্যাস্ট্রোজেনেকা।

জাহিদ মালেক আরও জানান, এই টিকা বাংলাদেশ সরকারের পক্ষ থেকে কেনা হবে। সরবরাহ খরচসহ প্রতি ডোজের দাম পড়বে ৫ মার্কিন ডলার।

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »