৯ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ সকাল ৬:১৫

একাত্তরে পাকিস্তানি বাহিনীর গণহত্যার বিচার যেকোনো সময় হতে পারে: দোরাইস্বামী

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ শুক্রবার, ফেব্রুয়ারি ১৯, ২০২১,
  • 73 সংবাদটি পঠিক হয়েছে

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী সোমবার ইঙ্গিত দিয়েছেন যে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি বাহিনী দ্বারা সংঘটিত গণহত্যার বিচার যেকোনো সময় হতে পারে কারণ এর জন্য কোনো নির্দিষ্ট সময়সীমা বাধা নেই।

তিনি বলেন, ‘আমি মনে করি আইনি আনুষ্ঠানিকতায় না গিয়ে আমাদের এ বিষয়ে পরিষ্কার হওয়া উচিত।’

হাই কমিশনার বলেন, পাকিস্তানি বাহিনী যে নারকীয় গণহত্যা চালিয়েছে তার বিচারের উদ্যোগ বাংলাদেশ সরকার যেকোনো সময়ই শুরু করতে পারে।

একাত্তরে গণহত্যার অপরাধ ধেকে বাঁচার জন্য পাকিস্তান ১৯৭৪ সালের ত্রিপক্ষীয় চুক্তির কথা উল্লেখ করে, এ বিষয়ে জানতে চাওয়া হলে দোরাইস্বামী এসব কথা বলেন।

চলতি বছর বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর উদযাপনের এই সময়ে প্রশ্নটি ঐতিহাসিকভাবে খুব প্রাসঙ্গিক উল্লেখ করে ভারতীয় রাষ্ট্রদূত বলেন, ‘ইতিহাস ইতিহাসই।’

জাতীয় প্রেস ক্লাবে কূটনৈতিক প্রতিবেদকদের সংগঠন ডিকাব আয়োজিত ‘ডিকাব টক’অনুষ্ঠানে বক্তব্য প্রদানকারে এসব কথা বলেন তিনি। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন ডিকাব সভাপতি পান্থ রহমান ও সাধারণ সম্পাদক একেএম মইনুদ্দিন।

একাত্তরে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় সংঘটিত গণহত্যার জন্য পাকিস্তানের তরফ থেকে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাওয়াসহ দেশটির সাথে দ্বিপক্ষীয় সমস্যা সমাধানের গুরুত্বকে সম্প্রতি পুনর্ব্যক্ত করেছে বাংলাদেশ।

এছাড়া বাংলাদেশে আটকা পড়া পাকিস্তানিদের প্রত্যাবাসন কাজ শেষ করা এবং সম্পদের বিভাজনের বিষয়টিরও নিষ্পত্তি চেয়েছে ঢাকা।

তবে বাংলাদেশ এটিও স্পষ্ট করে দিয়েছে যে, ১৯৭১ সালে পাকিস্তানি বাহিনীর নির্মম অত্যাচার কখনো ভোলা সম্ভব নয় এবং এই বেদনা চিরকাল থাকবে। সংগ্রহ দি ডেইলি স্টার

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »