২রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ রাত ১২:৪৭
ব্রেকিং নিউজঃ
মোটা সূঁচ আনুন, নেতাদের চামড়া অনেক মোটা হয়! ভ্যাকসিন দেওয়ার আগে প্রধানমন্ত্রী কথা শুনে হেসে ফেললেন নার্স আব্বাস আর বামেদের সহবাসে বিজ্ঞানী না জিহাদি জন্ম নেয়, তসলিমার মন্তব্যে তুলকালাম মূর্খদের পিছনে সময় নষ্ট করা আহাম্মকী ছাড়া আর কিছুই নয়। প্রার্থী তালিকা প্রকাশে দেরী কেন !! ভাইজানের ব্রিগেড !! বরিশালের বিখ্যাত সুগন্ধা নাসিকা-শক্তিপীঠ (তাঁরাবাড়ি) পরিদর্শনে আসার সম্ভাবনা রয়েছে – ভারতের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির বাংলা মাসীকে চায় না ২ মে আমার কথা মিলিয়ে নেবেন পিকে: স্বপন মজুমদার মুশতাকের মৃত্যু: স্বচ্ছ তদন্তের দাবি জানাল যুক্তরাষ্ট্র রাজ্য রাজনীতিতে বিজেপি’র পর সিপিএম প্রধান বিরোধী শক্তি হয়ে ওঠার লক্ষ্যে ঘুঁটি সাজাচ্ছে !! আট দফায় বেনজির ভোট পশ্চিম বাংলায়!

মিয়ানমারে জান্তাবিরোধী বিক্ষোভে গুলি, দুজন নিহত

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ শনিবার, ফেব্রুয়ারি ২০, ২০২১,
  • 42 সংবাদটি পঠিক হয়েছে

মিয়ানমারের সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ সহিংস হয়ে উঠছে। আজ শনিবার দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালয়ে বিক্ষোভকারীদের ওপর গুলি চালিয়েছে পুলিশ। এতে দুজন নিহত হয়েছেন বলে জানিয়েছে চিকিৎসক ও স্থানীয় সংবাদমাধ্যম। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ তাঁদের ওপর গুলি চালায়।

মান্দালয় শহরের জরুরি সেবাদানকারী সংগঠন পরহিতা দারহির নেতা কো অং বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, ২০ জন মানুষ আহত হয়েছেন। মারা গেছেন ২ জন।

এর আগে মিয়ানমারে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ শুরুর পর গতকাল শুক্রবার প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। ২০ বছর বয়সী মিয়া থোতে থোতে খায়ং নামের এক বিক্ষোভকারী রাজধানী নেপিডোর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। ৯ ফেব্রুয়ারি নেপিডোতে সেনাশাসনবিরোধী বিক্ষোভকালে তিনি গুলিবিদ্ধ হয়েছিলেন।
নিরাপত্তা বাহিনীর হামলায় আহতদের উদ্ধার করে নিয়ে যায় স্বেচ্ছাসেবীরা

সামরিক জান্তা সরকারের বিরুদ্ধে আজও মিয়ানমারের বিভিন্ন শহরে বিক্ষোভ করেছেন হাজার হাজার মানুষ। সবচেয়ে বড় বিক্ষোভ হয়েছে ইয়াঙ্গুন শহরে। এতে ক্ষুদ্র জাতিগোষ্ঠীর সদস্য ছাড়াও কবি, পরিবহনশ্রমিক ও অন্যান্য পেশার মানুষ অংশ নেন। তাঁরা সেনা অভ্যুত্থানের সময় আটক মিয়ানমারের নেতা অং সান সু চি ও তাঁর দলের নেতাদের মুক্তির দাবি জানান।
আরও পড়ুন

গত নভেম্বরে সাধারণ নির্বাচনে ক্ষমতাসীন দল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) বিপুল ভোটে জয়লাভ করে। ওই নির্বাচনে কারচুপির অভিযোগ এনে ১ ফেব্রুয়ারি রক্তপাতহীন অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের ক্ষমতা দখল করে সেনাবাহিনী। আটক করা হয় এনএলডির নেতা সু চিসহ দলের শীর্ষ নেতাদের। সেই থেকে রাজপথে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ চলছে। শান্তিপূর্ণ ওই বিক্ষোভ দমাতে অতিরিক্ত সেনা মোতায়েন ও বলপ্রয়োগের ঘটনা ঘটছে। বিক্ষোভকারীদের ওপর কাঁদানে গ্যাস, জলকামান ও রাবার বুলেট নিক্ষেপের মতোও ঘটনা ঘটছে অহরহ।
বিজ্ঞাপন

আজ মান্দালয় শহরে হাজার হাজার মানুষ জড়ো হয়ে বিক্ষোভ করেন। এ সময় বিক্ষোভকারীদের ওপর কাঁদানে গ্যাস ও গুলি ছোড়ে পুলিশ। জবাবে কিছু বিক্ষোভকারী পুলিশের ওপর ইটপাটকেল ছোড়েন, গুলতি দিয়ে ইট ছোড়েন।

স্থানীয় সংবাদমাধ্যম ও মান্দালয়ের জরুরি সেবাদানকারী সংগঠনের কর্মীরা বলেছেন, বিক্ষোভের সময় মাথায় আঘাত লেগে ঘটনাস্থলেই একজনের মৃত্যু হয়। একজন বেসরকারি চিকিৎসক মান্দালয়ের পুলিশের হামলায় দুজনের মৃত্যুর ঘটনা নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, একজনের মাথায় গুলি করা হয়। এতে ঘটনাস্থলেই মারা যান তিনি। অন্যজনের বুকে গুলি লাগে। পরে তিনি মারা যান।

তবে এই বিষয়ে পুলিশের পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »