২২শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ রাত ১০:২৫
ব্রেকিং নিউজঃ
জুলাইয়ের আগে করোনার টিকা রপ্তানি অনিশ্চিত : সেরাম ইনস্টিটিউট পশ্চিমবঙ্গ ষষ্ঠ দফার ভোট মোটামুটি শান্তিপূর্ণ, সফর বাতিল মোদির এত মৃত্যু এত শূন্যতা আগামীকালের ষষ্ঠ দফার ৪৩-টি আসনে কোন দল এগিয়ে !! বাংলাদেশের ভোটার হয়ে কি ভাবে ভারতের বিধান সভায় নির্বাচন করছেন আলো রানী সরকার ? করোনায় মারা গেলেন কবি শঙ্খ ঘোষ বিজেপি মন্ত্রীসভার প্রধান মুখ হতে পারেন যাঁরা !! ঠিকাদারকে টাকা পরিশোধ না করায় থমকে গেছে উজিরপুরে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মান কাজ ।। ধুলো বালীতে ফ্যাকাশে হয়ে আছে ম্যূরাল।। আওয়ামী লীগ নেতাকর্মিদের ক্ষোভ।। ফিরহাদের ভিডিয়ো নিয়ে কমিশনে বিজেপি, তৃণমূল প্রার্থীকে নিষিদ্ধ করার দাবি জানাল গেরুয়া শিবির পশ্চিমবঙ্গে এক দিনে মোদির ৪ সভা

উজিরপুরের সাতলায় আড়াই হাজার বিঘা জমি জবর দখল করে খালেক আজাদ পূত্রের মাছ চাষ।। এলাকাবাসীর প্রতিবাদ, অভিযোগ দায়ের।। পুলিশের লাঠিচার্জ।

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ মঙ্গলবার, এপ্রিল ৬, ২০২১,
  • 35 সংবাদটি পঠিক হয়েছে

নিজস্ব প্রতিবেদক : বরিশালের উজিরপুর উপজেলার সাতলা ইউনিয়নের পটিবাড়ী গ্রামে সংখ্যালঘু হিন্দু ও মুসলিম সম্প্রদয়ের আড়াই হাজার বিঘা জমিতে জোরপূর্বক মাছ চায়ের পায়তারা করছেন সাবেক প্রয়াত চেয়ারম্যান আব্দুল খালেক আজাদের দুই পূত্র মশিউর রহমান ও মনির মিঞাসহ তাদের দলবল। অবৈধভাবে মাছ চাষ অব্যাহত রাখতে ইতিমধ্যেই তারা সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের বাড়িতে বাড়িতে গিয়ে মাছ চাষের পক্ষে সই দিতে বাধ্য করছে বলেও অভিযোগ পাওয়া গেছে। এমনকি মাছ চাষের বিরোধিতা করলে সংখ্যালঘুদের হত্যাসহ মহিলাদের অকথ্য ভাষায় গালমন্দ ও হুমকি ধামকি দিয়ে তাদের দেশ ছাড়া করারও হুমকি দেয়ার অভিযোগ উঠেছে অবৈধ দখলদার মশিউর রহমান ও তার ছোট ভাই মনির মিয়ার বিরুদ্ধে। সোমবার সকালে ¯’ানীয় ইউপি চেয়ারম্যান মো খায়রুল বাশার লিটনের কাছে মাছ চাষ বন্ধে অভিযোগ দায়ের করেন শতাধিক ¯’ানীয় বাসিন্দা। বিষয়টি জানাজানি হওয়ার পর মশিউর মিঞা ও তার ছোট ভাই মনির মিঞা তাদের সমর্থক কিছু ¯’ানীয় ও বিপুল সংখ্যক বহিরাগত লোকজন পটিবাড়ী কার্তিক মন্ডল সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে জমায়েত করেন। লক ডাউনের মধ্যে লোজ জমায়েতের খবর পেয়ে উজিরপুর থানা পুলিশ ঘটনা¯’লে পৌছে লাঠিচার্জ করে তাদের ছত্র ভঙ্গ করে দেয়। এ নিয়ে দু পক্ষের মধ্যে এলাকায় তীব্র উত্তেজনা বিরাজ করছে।
¯’ানীয় সূত্রে জানা গেছে, প্রায় ১২ বছর ধরে সাতলা ইউনিয়নের পটিপাড়ী গ্রামে হিন্দু ও মুসলিম সম্প্রদায়ের আড়াই হাজার বিঘা জমি জবর দখল করে অবৈধভাবে মাছ চাষ করে আসছিলেন সাবেক প্রয়াত ইউপি চেয়ারম্যান ও উজিরপুর উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আব্দুল খালেক আজাদ। গাত বছর ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান আব্দুল খালেক আজাদ। তার মৃত্যুর পর এলাকাবাসী অবৈধ মাছ চাষে বাধা দিলে এলাকাবাসীর কাছে এক বছরের জন্য মাছ চাষ করার অনুরোধ করেন । মানবিক কারনে এলাকাবাসী তাদের এক বছর ¯’ানীয় দেন। চলতি মৌসুমে নতুন করে আবার পূনরায় মাছ চাষ করার পরিকল্পনা করে মশিউর রহমান মিঞা ও তার ছোট ভাই মনির মিঞা। তদর এমন কর্মকান্ডের প্রতিবাদ করেন এলাকাবাসী। এ ঘটনায় সোমবার সকালে মাছ চাষ বন্ধের জন্য শতাধিক এলাকাবাসী ¯’ানীয় চেয়ারম্যান খায়রুল বাশার লিটনের কাছে অভিযোগ দায়ের করেন। বিষয়টি জানাজানি হওয়ার পর থেকেই নিজেদের পক্ষে সমর্থন যোগাতে মরিয়া হয়ে ওঠে মশিউর রহমান মিঞা ও তার ভাই মনির মিঞা। একপর্যায়ে তারা হিন্দু সম্প্রদায়ের লোকজনের বাড়ীতে বাড়ীতে গিয়ে তাদের পক্ষে খাতায় সই দেওয়ার জন্য চাপ প্রয়োগ করেন। অনেকেস ভয়ে তাদের পক্ষে সই দেন। তবে সই সংগ্রহে ব্যার্থ হয়ে সোমবার বিকেলে তারা পটিবাড়ী আমতলা কার্তিক মন্ডল সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে বহিরাগত ভাড়াটিয়া লোকজন নিয়ে জড়ো হন। লকডাউনের মধ্যে বহিড়াগত ভাড়াটিয়া লোকজন জমায়েত হওয়ার খবর পেয়ে সোমবার উজিরপুর থানা পুলিশ ঘটনা¯’লে পৌছে লাঠিচার্জ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়। এ ঘটনার পর থেকেই ওই এলাকায় চরম উত্তেজনা ও হিন্দু সম্প্রদায়ের লোকজনের মধ্যে আতংকা বিরাজ করছে।
ঘটনার সত্যতা স্বীকার করে সাতলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উজিরপুর উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক মো : খায়রুল বাশার লিটন বলেন, দীর্ঘ ১২ বছর ধরে অবৈধভাবে হিন্দু মুসলিম সম্প্রদায়ের আড়াই হাজার বিঘা জমি জবর দখল করে মাছ চাষ করেছিলেন আব্দুল খালেক আজাদ। এর প্রতিবাদ করে খালেক আজাদ এবং তার দুইই পূত্র র হামলা মামলা ও নির্যাতনের শিকার হয়েছেন অসংখ্য মানুষ। খালেক আজাদের মৃত্যুর পর তার দু পূত্র অনুরুপ ভাবে পিতার মতো হিন্দু সম্প্রদায়ের মানুষের উপর জুলুম ও নির্যাতন চালা”েছ। এ বিষয়ে এলাকার শতাধিক মানুষ তার কাছে লিখিত অভিযোগ করেছেন। তিনি বিষয়টি উজিরপুর উপজেলা নির্বাহি কর্মকর্তা ও বরিশাল জেলা প্রশাসককে অবহিত করেছেন। তারা এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিবেন বলে আমাকে জানিয়েছেন। তবে এ বিষয়ে মোবাইল ফোনে অভিযুক্ত মশিউর রহমান ও মনির মিয়ার বক্তব্য নেওয়ার চেষ্ঠা করা হলেও তা সম্ভব হয়নি।
এ বিষয়ে বরিশাল জেলা প্রশাসক মো : জসীম উদ্দীন হায়দার বলেন তিনি হিন্দু সম্প্রদায়কে ভয়ভীতি ও নির্যাতনের অভিযোগ পেয়েছেন। এ বিষয়ে যথাযথ ব্যাব¯’া গ্রহন করা হবে বলেও জানান তিন।

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »