২৪শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ রাত ২:৪১
ব্রেকিং নিউজঃ
বনগাঁ বিধায়ক স্বপন মজুমদারের করা হুশিয়ারী পেট্রাপোল স্থল বন্দর বন্ধ করে দেওয়া হবে। কুমিল্লায় মুর্তির পায়ে রেখে কোরান অবমাননাকারী গ্রেফতার তিন ! সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান, ইন্দো-বাংলা ফ্রেন্ডশিপ এসোসিয়েশনের। সোমবার, ১৮ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ ২রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ: রাত ২:০৩ AVBP বাড়ি Breaking News বিভৎস নোয়াখালী, ‌ভো‌রের আলো ফুট‌তেই পুকু‌রে ভে‌সে উঠ‌লো আ‌রও এক ইসক‌নের সাধুর মৃত‌দেহ পীরগঞ্জে হামলায় পুড়ল ২০ বাড়িঘর কুমিল্লার একটি পূজামণ্ডপে কোরআন পাওয়া এবং সেটিকে কেন্দ্র করে সহিংসতা সমগ্র বাংলাদেশে। কুমিল্লায় ফেসবুক লাইভে উত্তেজনা ছড়ানো ফয়েজ আটক ভারতে যেন এমন কিছু না হয়, যার জন্য বাংলাদেশের হিন্দুদের ভুগতে হয়! কুমিল্লা নিয়ে হুঁশিয়ারি হাসিনার চীনকে মোকাবিলায় লাদাখে ভারতের কামান কলকাতার মণ্ডপে বুর্জ খলিফা এবং তালেবান মাতার প্রতীকে মমতা

প্রত্যন্ত অঞ্চলে ড্রোন দিয়ে করোনা টিকা পাঠাচ্ছে ভারত

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ বৃহস্পতিবার, অক্টোবর ৭, ২০২১,
  • 42 সংবাদটি পঠিক হয়েছে

ভারতের প্রত্যন্ত এলাকায় করোনা টিকার ডোজ পাঠানোর জন্য প্রথমবারের মতো ড্রোন ব্যবহার করছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

দেশটির সরকারি চিকিৎসা গবেষণা সংস্থা ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের (আইসিএমআর) প্রধান ড. সিমরান পাণ্ডা বিবিসিকে এই তথ্য জানয়েছেন।

ড. সিমরান পাণ্ডা বলেছেন, ভারতের উত্তর ও পূর্বাঞ্চলীয় রাজ্যসমূহের পার্বত্য অঞ্চলগুলোতে টিকা পাঠানোর জন্য ড্রোন ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রণালয়। গত সোমবার পশ্চিমবঙ্গ রাজ্যের বিষ্ণুপুর থেকে মনিপুরের কারাং দ্বীপের একটি ক্লিনিকে প্রথমবারের মতো ড্রোনের মাধ্যমে টিকার চালান পাঠানো শুরু হয়েছে।

প্রথম এই অভিযানটি সফল হওয়ায় মনিপুর-নাগাল্যান্ডের মতে পার্বত্য রাজ্যগুলোর প্রত্যন্ত গ্রামীন এলাকাসমূহে এখন থেকে ড্রোনের মাধ্যমেই টিকার চালান পাঠনো হবে বলে জানিয়েছেন ড. পাণ্ডা। এর পাশাপাশি বঙ্গোপসাগরের দ্বীপপুঞ্জ আন্দামান-নিকোবরে টিকার ডোজ পাঠানোর জন্য ড্রোন ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে উল্লেখ করেছেন তিনি।

বিবিসিকে ড. সিমরান পাণ্ডা বলেন, ‘আমরা দেশের এসব প্রত্যন্ত অঞ্চলগুলোতে টিকাদান ও টিকার ডোজ পাঠানোর ব্যাপারটিতে গুরুত্ব দিচ্ছি। কারণ, এসব অঞ্চলের স্বাস্থ্যসেবা কাঠামো এখনও যথেষ্ট উন্নত নয় এবং সংক্রমণ যদি একবার ছড়িয়ে পড়ে, সেক্ষেত্রে ওইসব্যাপী টিকাদান কর্মসুচি শুরু করেছে ভারত। সেই থেকে এ পর্যন্ত কর্মসূচিতে ব্যাবহার করা হয়েছে ৯৭ কোটিরও বেশি টিকার ডোজ।ব এলাকার খুব কমসংখ্যক মানুষ আইসিইউ বা মেডিকেল অক্সিজেনের মতো চিকিৎসা সুবিধা নেওয়ার মতো অবস্থা আছে।’‘এ কারণে দেশের প্রত্যন্ত ও দুর্গম অঞ্চলসমূহে টিকাদানের মাত্রা সর্বোচ্চ পর্যায়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

এই প্রকল্পে যে ড্রোনগুলো ব্যবহার করা হবে, সেগুলো সর্বোচ্চ সাড়ে চার কেজি বা ৯০০ ডোজ টিকা পরিবহনে সক্ষম বলে উল্লেক করেছেন সরকারের এই জ্যেষ্ঠ বিজ্ঞানী।

গত ১৬ জানুয়ারি থেকে দেশব্যাপী টিকাদান কর্মসুচি শুরু করেছে ভারত। সেই থেকে এ পর্যন্ত কর্মসূচিতে ব্যাবহার করা হয়েছে ৯৭ কোটিরও বেশি টিকার ডোজ।

২০২১ সালের মধ্যে যোগ্য নাগরিকদের সবাইকে টিকা দিতে চায় ভারত। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, লক্ষ্য পূরণের জন্য টিকা দেওয়ার ক্ষেত্রে সামঞ্জস্যপূর্ণ গতি নিয়ে আসতে হবে।

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »