২৭শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ রাত ১:২৫
ব্রেকিং নিউজঃ
বিমানবন্দরে সাফজয়ী কৃষ্ণা রানীর আড়াই লাখ টাকা চুরি ভারতের নতুন হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা ঢাকায় কপাল পুড়বে ১৪০ এমপির প্রধানমন্ত্রীর ভারত সফরে সঙ্গী হলেন যারা কিশোরগঞ্জ ও নরসিংদীতে হিন্দুদের বাড়ি-ঘর ও দোকানপাটে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগ। রাঙ্গামাটিতে সুভাষ দাস ও মনি দাস দম্পতিকে গাছের সাথে বেঁধে মধ্যযুগীয় কায়দায় অমানবিক নির্যাতন ড্রাইভিং লাইসেন্সের লিখিত পরীক্ষার স্ট্যান্ডার্ড ৮৫টি প্রশ্ন ব্যাংক ও উত্তর নিজে শিখুন এবং অন্যকে শেখার জন্য উৎসাহিত করুন। আবার ভুমিদস্যুর হাতে আহত সংখ্যালঘু হিন্দু… বাংলাদেশেও অর্থপাচারের অভিযোগ পার্থের বিরুদ্ধে বাংলাদেশ-পাকিস্তানের সম্পর্ক উন্নয়নে পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রশ্নবিদ্ধ ভূমিকা

অনলাইনে গুজব ছড়ানো দেশদ্রোহী শেখ রিয়াদ মুহাম্মদ নুর এখন র‌্যাবের জালে

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ রবিবার, ডিসেম্বর ৯, ২০১৮,
  • 169 সংবাদটি পঠিক হয়েছে

সোশ্যাল মিডিয়ায় রাষ্ট্রবিরোধী ‘মিথ্যা-বানোয়াট সংবাদ প্রকাশের অভিযোগে কথিত নিউজপোর্টাল ‘দৈনিক ৭১ ডটকম’ এর ভারপ্রাপ্ত সম্পাদক বরিশালের শেখ রিয়াদ মুহাম্মদ নুরকে গ্রেপ্তার করেছে র‌্যাব-৩। গ্রেপ্তারকৃত নুর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে রাষ্ট্রবিরোধী মিথ্যা ও বানোয়াট সংবাদ প্রচার করে আসছিলো। নুরের প্রেপ্তারের খবর জানাজানি হওয়া মাত্র আত্মগোপনে চলে যায় তার সহযোগীরা।

সূত্র জানায়, দীর্ঘ দিন আত্মগোপনে থেকে বরিশাল নগরীর হাসপাতাল রোডের ইকবাল হোসেন ফোরকানের সন্তান বিতর্কিত শেখ রিয়াদ মুহাম্মাদ নুর নিজ জেলা বরিশালসহ দেশের একাধিক রাজনৈতিক সামাজিক ও সিনিয়র সাংবাদিকদের নিয়ে বিভ্রান্তিকর তথ্য ফেসবুকে পরিবেশন করতো। তার এ অপরাধ সিন্ডিকেট এ বরিশালের কতিপয় সহযোগী জড়িত রয়েছে বলে জানা গেছে। এসব ঘটনায় বরিশালের একাধীক ব্যক্তি তার বিরুদ্ধে আইনশংঙ্খলা বাহিনীর কাছে অভিযোগও তুরে ধরে। ফলে তাকে র‌্যাব-৩ গ্রেপ্তার করে। তার গ্রেপ্তারের খবর সহযোগীরা শোনার পরে আত্মগোপনে চলে যায়। নুরের এক সহযোগী আবার একটি নামমাত্র অনলাইনে নুরের পক্ষে সংবাদ প্রকাশ করা শুরু করেছে।

খোজখবর নিয়ে জানা যায়, র‌্যাবের জিজ্ঞাসাবাদে যেসকল তথ্য এখন পর্যন্ত নুর প্রদান করেছে তা সত্য নয় বলে তার সহযোগীরা আত্মগোপনে থেকে সিন্ডিকেটকে আশ্বস্ত করছে। অপর দিকে গতকাল র‌্যাব কর্তৃক তার আটকের খবর ছড়িয়ে পড়লে বরিশালের মিডিয়াসহ সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক অঙ্গনে স্বস্তি নেমে আসে। সকলের দাবি শেখ মুহাম্মদ নুরকে ব্যাপকভাবে জিজ্ঞাসাবাদ করলে আরও অনেক চাঞ্চল্যকর তথ্য বেড়িয়ে আসবে।

তথ্যপ্রযুক্তির এই যুগে অনলাইনে গুজব ছড়ানো সহজ, গুজবের প্রতি মানুষের হুজুগ মনোযোগ বেশি। এটাকে পুঁজি করে দীর্ঘ দিন ধরে বেশ নিপুণভাবে অনলাইনে গুজব ছড়ানোর কাজ করে সে । কিন্তু অনেক সতর্কতা অবলম্বন করেও শেষ রক্ষা হলো না তার। র‌্যাবের জালে আটক হতে হলো তাকে। শনিববার (৮ ডিসেম্বর) দিবাগত রাতে রাজধানীর সেগুনবাগিচা এলাকা থেকে সোশ্যাল মিডিয়ায় রাষ্ট্রবিরোধী মিথ্যা ও বানোয়াট সংবাদ প্রচারের দায়ে গ্রেপ্তার করা হয়েছে শেখ রিয়াদ মুহাম্মদ নুরকে।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার জ্যেষ্ঠ সহকারি পরিচালক এএসপি মিজানুর রহমান জানান, র‌্যাবের সাইবার মনিটরিং সেল সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল আকারে প্রকাশকৃত পোস্ট যাচাই-বাছাই, পর্যবেক্ষণ, সাইবার টহল ও সন্দেহভাজন ব্যক্তিদের ওপর গোয়েন্দা নজরদারি চালাচ্ছে। এতে সোশ্যাল মিডিয়ায় রাষ্ট্রবিরোধী মিথ্যা ও বানোয়াট পোস্ট প্রচার করে জনমনে বিভ্রান্তির সৃষ্টি করছে এ রকম ফেসবুক আইডি ও ফেসবুক পেইজের সন্ধান পায় র‌্যাব। এদের মধ্যে শেখ রিয়াদ মুহাম্মদ নুরের ফেসবুক আইডি, ফেসবুক পেইজ ও অনলাইন নিউজ পোর্টাল দৈনিক ৭১ ডটকমের পরিচয় সনাক্ত করতে সক্ষম হয় র‌্যাব।

র‌্যাব সূত্রে আরও জানা যায়, দীর্ঘদিন ধরে শেখ রিয়াদ মুহাম্মাদ নুর সোস্যাল মিডিয়ার মানুষকে আকৃষ্ট করতে তার নিজের ফেসবুক আইডিসহ সৃষ্ট গায়েবী মাধ্যম একাত্তরের শহীদ ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবার, দৈনিক একাত্তর নাগরিক বাতায়ন, একাত্তরের শহীদ-যুদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবার এবং নাম সর্বস্ব ‘দৈনিক ৭১ ডটকম’ অনলাইন নিউজ পোর্টালের মাধ্যমে মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করে বিভ্রান্তিমূলক তথ্যসমৃদ্ধ পোস্ট, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমারের বিরুদ্ধে কুরুচিপূর্ণ মন্তব্য, মিথ্যা প্রোপাগান্ডা ও অনৈতিক প্রচারণা চালানোসহ রাষ্ট্রবিরোধী মিথ্যা ও বানোয়াট পোস্ট প্রচারণার পাশাপাশি নিজ জেলা বরিশালের একাধিক গুরুত্বপূর্ণ রাজনৈতিক সামাজিক ও সিনিয়র সাংবাদিকদের বিরুদ্ধে বিভিন্ন মিথ্যা প্রচারণা করে আসছে। এসকল কারনে শনিবার রাতে গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-৩ রাজধানীর সেগুনবাগিচা এলাকায় অভিযান চালিয়ে শেখ রিয়াদ মুহাম্মদ নুর (৩৯) কে তার গোপন আস্তানা থেকে গ্রেপ্তার করে। রবিবার (৯ডিসেম্বর) সকালে র‌্যাবের মুখপাত্র বিষয়টি সাংবাদ মাধ্যমে নিশ্চিত করেছেন।

র‌্যাব জানায়, প্রাথমিক জিজ্ঞাসাবাদে শেখ রিয়াদ মুহাম্মদ নুর জানিয়েছে, সে দৈনিক ৭১ ডটকম অনলাইন নিউজ পোর্টালের ভারপ্রাপ্ত সম্পাদক। এ ছাড়া সে নিজেকে মুক্তিযুদ্ধ, বাংলাদেশের ইতিহাস এবং সম-সাময়িক রাজনৈতিক বিষয়ক গবেষক হিসেবে নিজের পরিচয় প্রদান করে।

র‌্যাব আরও জানায়, সাংবাদিক হিসেবে তার কোনো রেজিষ্ট্রেশন নেই। সে শুধুমাত্র ট্রেড লাইসেন্স নিয়ে অনলাইন নিউজ পোর্টালটি পরিচালনা করছিল। সে কোন নামকরা গনমাধ্যমের সাথে জড়িত নয় এবং কখনও জড়িত ছিলোও না।

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »