২৯শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ সন্ধ্যা ৭:২০

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে ফিলিপাইন যাচ্ছে বাংলাদেশের ৮ খুদে শিক্ষার্থী

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ শুক্রবার, ডিসেম্বর ১৪, ২০১৮,
  • 287 সংবাদটি পঠিক হয়েছে

আগামী ১৫ থেকে ১৯ ডিসেম্বর ২০১৮ ফিলিপাইনের ম্যানিলাতে অনুষ্ঠেয় আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড (আই আরও)-এর ২০তম আসরে যোগ দিতে যাচ্ছে বাংলাদেশের ৮ জন খুদে শিক্ষার্থী।

সিলেটের জালালাবাদ ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুলের রাফীহাথ সালেহ চৌধুরী, ঢাকার সানবীমস স্কুলের নাশীতাত যাইনাহ রহমান , ঢাকা আগা খান স্কুলের যাহরা মাহজারীন পূর্বালী, ঢাকার ম্যাপল লিফ ইন্টারন্যাশনাল স্কুলের মো. মেহের মাহমুদ, চিটাগাং গ্রামার স্কুল ঢাকার কাজী মোস্তাহিদ লাবিব, চিটাগাং গ্রামার স্কুল ঢাকার তাফসির তাহরীম, লালবাগ সরকারী মডেল স্কুল অ্যান্ড কলেজের মো. খায়রুল ইসলাম এবং ঢাকা কলেজের সানি জুবায়ের রোবট অলিম্পিয়াডের দুইটি ক্যাটাগরিতে ২৩টি দেশের প্রায় ৮০০ প্রতিযোগীর সঙ্গে লড়াই করবে।

বাংলাদেশ দলের অংশগ্রহণ নিয়ে গতকাল এক সংবাদ সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের যৌথ আয়োজক ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)।

বিশ্বসাহিত্য কেন্দ্রে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে বাংলাদেশের খুদে প্রতিনিধিদের পরিচয় করিয়ে দেন ঢাকাবিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপার্সন ও বিডিওএসএনের সহ-সভাপতি ড. লাফিফা জামাল। তিনি খুদে শির্থীদের দল সম্পর্কে জানান, সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহ থেকে অক্টোবর মাসের ২৬ তারিখ পর্যন্ত আঞ্চলিক কর্মশালা ও ধারাবাহিক প্রশিক্ষণের পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী কার্জন হলে অনুষ্ঠিত হয় দেশের প্রথম রোবট অলিম্পিয়াডের জাতীয় পর্ব।

সারাদিনব্যাপি এ অলিম্পিয়াডে ৭ থেকে ১২ এবং ১৩ থেকে ১৮ বছর বয়সী শিক্ষার্থীরা দুটি ক্যাটাগরিতে মিশন চ্যালেঞ্জ, ক্রিয়েটিভ ক্যাটাগরি, রোবট ইন মুভি ও রোবটিক বুদ্ধি প্রতিযোগিতায় অংশ নেয়। সেখান থেকে নির্বাচিতদের ক্যাম্পের মাধ্যমে ধারাবাহিক প্রশিক্ষণ ও বাছাই-এর পর ৮ সদস্যের বাংলাদেশ দল গঠন করা হয়েছে।

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »