৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ সকাল ৬:৫১

মাটির নিচে পাওয়া গেলো সিন্দুক

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ মঙ্গলবার, জানুয়ারি ৮, ২০১৯,
  • 303 সংবাদটি পঠিক হয়েছে

মাটি খুড়তে গিয়ে পাওয়া গেছে লোহার সিন্দুক। সাতক্ষীরার তালা উপজেলার ইসলামকাটি ইউনিয়নের পুরাতন রেজিষ্ট্রি অফিসের পুরাতন ভবন অপসারণকালে সোমবার বিকেলে সিন্দুকটি পাওয়া যায়। তালাবন্ধ সিন্দুকের মধ্যে কি রয়েছে তা নিশ্চিত করে কেউ জানাতে পারেনি।

শত বছরের বৃদ্ধ ইসলামকাটি গ্রামের বাবু লাল ঘোষ জানান, জমিদার সুরীন্দ্রনাথ চক্রবর্তী এখানে ব্যবসায়িক কাজে ভবনটি নির্মাণ করেছিলেন দেড়শ বছর আগে। ওই সময় তিনি বড় ব্যবসায়ী ছিলেন। ১৯২৬ সালে ওই ভবনে পোষ্ট অফিস করা হয়। এরপর করা হয় রেজিষ্ট্রি অফিস। দেশ ভাগের আগে জমিদার সুরীন্দ্রনাথ চক্রবর্তী কলকাতায় মারা যান। তার পরিবারের সকল সদস্যরা হাজার হাজার বিঘা সম্পত্তি ও বাড়ি ঘর ফেলে ভারতে চলে যায়। ভবন ভাঙতে গিয়ে মাটির নিচে পাওয়া সিন্দুকটিতে সে সময়কালের মুদ্রা বা অন্যকিছু থাকতে পারে।

এদিকে, সিন্দুক পাওয়ার ঘটনা শুনে দেখার জন্য বিভিন্নস্থান থেকে এলাকাবাসী ভিড় জমায়। উপস্থিত হন উপজেলা নির্বাহী অফিসার সাজিয়া আফরিন। 

তালা থানার অফিসার ইনচার্জ (ওসি) মেহেদী রাসেল বলেন, সিন্দুকটি পুলিশের হেফাজতে নেওয়া হয়েছে। এর মধ্যে কি রয়েছে সেটি নিশ্চিতভাবে বলা যাবে না। তবে এখানে আগেকার সময়ে হিন্দুদের বসতি ছিলো। প্রত্নতত্ব দপ্তরের কাছে এটা হস্তান্তর করা হবে।

প্রত্নতত্ব বিভাগ খুলনা বিভাগীয় পরিচালক আফরোজা মিতা বলেন, বিষয়টি শুনেছি। দ্রুত সময়ের মধ্যেই ঘটনাস্থল পরিদর্শন ও সিন্দুকটি প্রত্নতত্ব বিভাগের আওতায় নেওয়া হবে। 

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »