৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ সকাল ৭:৫৭

জেনে নিন অসুস্থ কিডনির লক্ষণসমূহ

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ শনিবার, জানুয়ারি ১৯, ২০১৯,
  • 271 সংবাদটি পঠিক হয়েছে

মানবদেহে পেটের ঠিক নিচেই কিডনির অবস্থান। রক্ত পরিশোধন ও দেহ থেকে বর্জ্য বের করে দেয়া এর কাজ। রক্তের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান লোহিত কণিকা তৈরিতেও রয়েছে কিডনির ভূমিকা।

সুস্থ শরীর অচল করে দেয়ার জন্য একটি অচল কিডনিই যথেষ্ট। তাই সুস্বাস্থ্যের অপর নাম সুস্থ কিডনি। আসুন জেনে নেয়া যাক কিডনি অসুস্থতার কয়েকটি লক্ষণ সম্পর্কে। চলুন জেনে নেই কিডনির সমস্যার লক্ষণগুলো সম্পর্কে। 

এক. শরীরের যে কোন অংশের অস্বাভাবিক ভাবে ফুলে যাওয়া অসুস্থ কিডনির লক্ষণ। বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ, হাড়ের সন্ধিস্থল অথবা মুখমন্ডলে পানি জমে ফুলে গেলে বুঝতে হবে শরীর থেকে বর্জ্য নিষ্কাশনে কিডনি ব্যর্থ হচ্ছে।

দুই. প্রস্রাবের অভ্যাস পরিবর্তিত হলে বুঝতে হবে কিডনি খুব একটা ভালো নেই আপনার। প্রস্রাবে ফেনা, ঘন ঘন প্রস্রাবের চাপ, প্রস্রাবের সময় ব্যাথা বা জ্বালা পোড়া হলে শিগগিরই চিকিৎসকের পরামর্শ নিন।

তিন. ত্বকে ফুসকুড়ি ও তীব্র চুলকানি বোধ করলে নিশ্চিত হয়ে নিন এটি চর্মরোগ বা এলার্জি কিনা। মলম বা অয়েন্টমেন্ট ব্যবহারে ফল নাও পেতে পারেন। কারণ কিডনি তার কাজে ব্যর্থ হলে শরীরের জীবানুগুলো চামড়া ফুড়ে বের হয়ে আসতে চায়।

চার. নিরবিচ্ছিন্ন ভাবে ক্লান্তি অনুভব করলে বা হুট করে শ্বাসকষ্ট দেখা দিলে সদয় হোন আপনার কিডনির প্রতি, এটিকে বিশ্রাম দিন, এর যত্ন নিন।

পাঁচ. জিভের স্বাদ বদলে গেছে? ধাতব লাগছে সব খাদ্য ও পানীয়? মনযোগ দিতে পারছেন না কোন কাজে? মাথা ভারী হয়ে আসে যখন তখন? এসবই অসুস্থ কিডনির লক্ষণ। দেহ এবং খাদ্যাভ্যাসের দিকে নজর দিন, নিজের যত্ন নিন, প্রয়োজনে ডাক্তারের শরণাপন্ন হোন।

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »