১লা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ সকাল ১০:৫৮
ব্রেকিং নিউজঃ
বিমানবন্দরে সাফজয়ী কৃষ্ণা রানীর আড়াই লাখ টাকা চুরি ভারতের নতুন হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা ঢাকায় কপাল পুড়বে ১৪০ এমপির প্রধানমন্ত্রীর ভারত সফরে সঙ্গী হলেন যারা কিশোরগঞ্জ ও নরসিংদীতে হিন্দুদের বাড়ি-ঘর ও দোকানপাটে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগ। রাঙ্গামাটিতে সুভাষ দাস ও মনি দাস দম্পতিকে গাছের সাথে বেঁধে মধ্যযুগীয় কায়দায় অমানবিক নির্যাতন ড্রাইভিং লাইসেন্সের লিখিত পরীক্ষার স্ট্যান্ডার্ড ৮৫টি প্রশ্ন ব্যাংক ও উত্তর নিজে শিখুন এবং অন্যকে শেখার জন্য উৎসাহিত করুন। আবার ভুমিদস্যুর হাতে আহত সংখ্যালঘু হিন্দু… বাংলাদেশেও অর্থপাচারের অভিযোগ পার্থের বিরুদ্ধে বাংলাদেশ-পাকিস্তানের সম্পর্ক উন্নয়নে পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রশ্নবিদ্ধ ভূমিকা

বরিশালে বাড়ছে নারী ও শিশু নির্যাতন : এক বছরে ২৭১ নারী ও শিশু নির্যাতিত

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ বৃহস্পতিবার, জানুয়ারি ২৪, ২০১৯,
  • 179 সংবাদটি পঠিক হয়েছে

বরিশালে ক্রমশ বাড়ছে নারী ও শিশু নির্যাতন। নির্যাতিত নারী ও শিশুরা শুধু যে নিজ গৃহে নির্যাতিত হচ্ছে তাই না, নির্যাতনের বিচার চাইতে গিয়ে নানাভাবে হচ্ছে হয়রানি শিকার।

যদিও পুলিশ সহ নির্যাতনের বিচারের সাথে সংশ্লিষ্ট অধিকাংশ কর্তাদেরই বক্তব্য হলো নারী ও শিশু নির্যাতনের নামে যে সকল অভিযোগ দায়ের করা হচ্ছে তার অধিকাংশই ভুয়া বা বানোয়াট। হয় জমি-জমা নয়ত পূর্ব বিরোধের জের ধরে ঘটছে এ ধরণের ঘটনা।

২০১৮ সালের বরিশাল মেট্রোপলিটন ও জেলার ১৪টি থানায় সংঘটিত নারী নির্যাতনের সংখ্যা ১শ ৬৬ টি। পাশাপাশি ২০১৮ সালের বরিশাল মেট্রোপলিটন ও জেলার ১৪টি থানায় সংঘটিত শিশু নির্যাতনের সংখ্যা ১শ ৬ টি। প্রতি মাসেই বাড়ছে নারী ও শিশু নির্যাতনের সংখ্যা। বরিশাল জেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক পরিসংখ্যানে এ তথ্য উঠে এসেছে।

পরিসংখ্যান অনুযায়ী, ২০১৮ সালের জানুয়ারী মাসে বরিশাল মেট্রোপলিটন ও জেলার ১৪টি থানায় সংঘটিত নারী নির্যাতনের দায়ে ১২টি মামলা দায়ের করা হয়। এর মধ্যে বরিশাল মেট্রোপলিটন এলাকার ৪ থানায় ৯টি মামলা দায়ের করা হয়।

ফেব্রুয়ারী মাসে বরিশাল মেট্রোপলিটন ও জেলার ১৪টি থানায় সংঘটিত নারী নির্যাতনের দায়ে ১৩টি মামলা দায়ের করা হয়। এর মধ্যে বরিশাল মেট্রোপলিটন এলাকার ৪ থানায় ৩টি মামলা দায়ের করা হয়।

মার্চ মাসে বরিশাল মেট্রোপলিটন ও জেলার ১৪টি থানায় সংঘটিত নারী নির্যাতনের দায়ে ১৬টি মামলা দায়ের করা হয়। এর মধ্যে বরিশাল মেট্রোপলিটন এলাকার ৪ থানায় ৫টি মামলা দায়ের করা হয়।

এপ্রিল মাসে বরিশাল মেট্রোপলিটন ও জেলার ১৪টি থানায় সংঘটিত নারী নির্যাতনের দায়ে ১৩টি মামলা দায়ের করা হয়। এর মধ্যে বরিশাল মেট্রোপলিটন এলাকার ৪ থানায় ৫টি মামলা দায়ের করা হয়।

মে মাসে বরিশাল মেট্রোপলিটন এলাকায় সংঘটিত নারী নির্যাতনের দায়ে ৮টি মামলা দায়ের করা হয়। বরিশাল জেলার ১০ থানা এলাকায় কোন নারী নির্যাতন ঘটিত কোন ঘটনা ঘটেনি।

জুন মাসে বরিশাল মেট্রোপলিটন ও জেলার ১৪টি থানায় সংঘটিত নারী নির্যাতনের দায়ে ১৭টি মামলা দায়ের করা হয়। এর মধ্যে বরিশাল মেট্রোপলিটন এলাকার ৪ থানায় ৭টি মামলা দায়ের করা হয়।

জুলাই মাসে বরিশাল মেট্রোপলিটন ও জেলার ১৪টি থানায় সংঘটিত নারী নির্যাতনের দায়ে ১৬টি মামলা দায়ের করা হয়। এর মধ্যে বরিশাল মেট্রোপলিটন এলাকার ৪ থানায় ৫টি মামলা দায়ের করা হয়।

আগস্ট মাসে বরিশাল মেট্রোপলিটন ও জেলার ১৪টি থানায় সংঘটিত নারী নির্যাতনের দায়ে ১৯টি মামলা দায়ের করা হয়। এর মধ্যে বরিশাল মেট্রোপলিটন এলাকার ৪ থানায় ৯টি মামলা দায়ের করা হয়।

সেপ্টেম্বর মাসে বরিশাল মেট্রোপলিটন ও জেলার ১৪টি থানায় সংঘটিত নারী নির্যাতনের দায়ে ১২টি মামলা দায়ের করা হয়। এর মধ্যে বরিশাল মেট্রোপলিটন এলাকার ৪ থানায় ৮টি মামলা দায়ের করা হয়।

অক্টোবর মাসে বরিশাল মেট্রোপলিটন ও জেলার ১৪টি থানায় সংঘটিত নারী নির্যাতনের দায়ে ১৪টি মামলা দায়ের করা হয়। এর মধ্যে বরিশাল মেট্রোপলিটন এলাকার ৪ থানায় ৯টি মামলা দায়ের করা হয়।

নভেম্বর মাসে বরিশাল মেট্রোপলিটন ও জেলার ১৪টি থানায় সংঘটিত নারী নির্যাতনের দায়ে ১৪টি মামলা দায়ের করা হয়। এর মধ্যে বরিশাল মেট্রোপলিটন এলাকার ৪ থানায় ৮টি মামলা দায়ের করা হয়।

ডিসেম্বর মাসে বরিশাল মেট্রোপলিটন ও জেলার ১৪টি থানায় সংঘটিত নারী নির্যাতনের দায়ে ১৩টি মামলা দায়ের করা হয়। এর মধ্যে বরিশাল মেট্রোপলিটন এলাকার ৪ থানায় ৮টি মামলা দায়ের করা হয়।

এদিকে দিন দিন বৃদ্ধি পাচ্ছে শিশু নির্যাতন। শিশু নির্যাতন রোধে নেই কোন আপাতদৃষ্ট পদক্ষেপ। ফলে অঙ্কুরেই বিনষ্ট হচ্ছে শিশুর ভবিষ্যৎ। আর আইনের ফাঁক গলে বেড়িয়ে যাচ্ছে নির্যাতন কারীরা।

ফলে দিন দিন নির্যাতনকারীদের সাহস বেড়ে যাচ্ছে। স্বপ্নের বাংলাদেশ গড়ে তুলতে তাৎক্ষণিক ভাবে শিশু নির্যাতন রোধ করা প্রয়োজন। আহকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ।

এ বানীকে বাস্তবায়ন করার জন্য শিশু নির্যাতন দমন করা প্রয়োজন। বরিশালে ২০১৮ সালে জেলা ও মেট্রোপলিটন এলাকার ১৪টি থানায় শিশু নির্যাতনের ঘটনায় ১ শ ৬ মামলা দায়ের করা হয়েছে।

জেলা আইন-শৃঙ্খলা কমিটির সূত্র মতে, মেট্রোপলিটন এলাকার চার থানায় ২০১৮ সালের জানুয়ারী মাসে শিশু নির্যাতনের ঘটনায় মামলা দায়ের করা হয়নি। তবে জেলার ১০ থানায় ৩টি শিশু নির্যাতনের ঘটনায় মামলা দায়ের করা হয়।

মেট্রোপলিটন এলাকার চার থানায় গত ফেব্রুয়ারী মাসে শিশু নির্যাতনের ঘটনায় মামলা দায়ের করা হয়নি। তবে জেলার ১০ থানায় ৯টি শিশু নির্যাতনের ঘটনায় মামলা দায়ের করা হয়।

মেট্রোপলিটন এলাকার চার থানায় গত মার্চ মাসে ১টি শিশু নির্যাতনের ঘটনায় মামলা দায়ের করা হয়। এছাড়া জেলার ১০ থানায় ১৩টি শিশু নির্যাতনের ঘটনায় মামলা দায়ের করা হয়।

মেট্রোপলিটন এলাকার চার থানায় গত এপ্রিল মাসে ২টি শিশু নির্যাতনের ঘটনায় মামলা দায়ের করা হয়। এছাড়া জেলার ১০ থানায় ১৩টি শিশু নির্যাতনের ঘটনায় মামলা দায়ের করা হয়।

মেট্রোপলিটন এলাকার চার থানায় গত মে মাসে ১টি শিশু নির্যাতনের ঘটনায় মামলা দায়ের করা হয়। এছাড়া জেলার ১০ থানায় ১১টি শিশু নির্যাতনের ঘটনায় মামলা দায়ের করা হয়।

মেট্রোপলিটন এলাকার চার থানায় গত জুন মাসে কোন শিশু নির্যাতনের ঘটনায় মামলা দায়ের করা হয়নি। তবে জেলার ১০ থানায় ৭টি শিশু নির্যাতনের ঘটনায় মামলা দায়ের করা হয়।

মেট্রোপলিটন এলাকার চার থানায় গত জুলাই মাসে কোন শিশু নির্যাতনের ঘটনায় মামলা দায়ের করা হয়নি। তবে জেলার ১০ থানায় ৭টি শিশু নির্যাতনের ঘটনায় মামলা দায়ের করা হয়।

মেট্রোপলিটন এলাকার চার থানায় গত আগস্ট মাসে কোন শিশু নির্যাতনের ঘটনায় মামলা দায়ের করা হয়নি। তবে জেলার ১০ থানায় ১১টি শিশু নির্যাতনের ঘটনায় মামলা দায়ের করা হয়।

মেট্রোপলিটন এলাকার চার থানায় গত সেপ্টেম্বর মাসে কোন শিশু নির্যাতনের ঘটনায় মামলা দায়ের করা হয়নি। তবে জেলার ১০ থানায় ১৩টি শিশু নির্যাতনের ঘটনায় মামলা দায়ের করা হয়।

মেট্রোপলিটন এলাকার চার থানায় গত অক্টোবর মাসে ২টি শিশু নির্যাতনের ঘটনায় মামলা দায়ের করা হয়েছে। তাছাড়া জেলার ১০ থানায় ৪টি শিশু নির্যাতনের ঘটনায় মামলা দায়ের করা হয়।

মেট্রোপলিটন এলাকার চার থানায় গত নভেম্বর মাসে কোন শিশু নির্যাতনের ঘটনায় মামলা দায়ের করা হয়নি। তবে জেলার ১০ থানায় ৪টি শিশু নির্যাতনের ঘটনায় মামলা দায়ের করা হয়।

মেট্রোপলিটন এলাকার চার থানায় গত ডিসেম্বর মাসে ৫টি শিশু নির্যাতনের ঘটনায় মামলা দায়ের করা হয়েছে। তবে জেলার ১০ থানায় কোন শিশু নির্যাতনের ঘটনায় মামলা দায়ের করা হয়নি।

বর্তমান প্রজন্মের শিশুদের নির্যাতনের হাত থেকে রক্ষা করতে না পারলে আগামীর ভবিষ্যৎ অন্ধকারে পর্যবশিত হবে বলে মনে করছেন শুশিল সমাজ। তাই শিশু নির্যাতন রোধ করা একান্ত প্রয়োজন।

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »