৩রা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ সকাল ৯:৪৩

ইউনেস্কো পুরস্কার পেলেন বাংলাদেশি অণুজীববিজ্ঞানী সমীর সাহা

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ রবিবার, অক্টোবর ২২, ২০১৭,
  • 233 সংবাদটি পঠিক হয়েছে

জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেস্কোর কার্লোস জে. ফিনলে পুরস্কারে ভূষিত হয়েছে বাংলাদেশের প্রখ্যাত অণুজীববিজ্ঞানী অধ্যাপক ড. সমীর কুমার সাহা।

পাকিস্তানের আরেক অণুজীববিজ্ঞানী শাহিদা হাসনাইনের সঙ্গে যৌথভাবে চলতি বছর এ পুরস্কারে ভূষিত করা হয়েছে তাকে।

আগামী ৬ নভেম্বর প্যারিসে ইউনেস্কোর সাধারণ সম্মেলনের ৩৯তম সেশনে দুই অণুজীববিজ্ঞানীর হাতে এই পুরস্কার তুলে দেওয়া হবে। সম্মেলন শুরু হবে ৩০ অক্টোবর থেকে। ১৯৫ সদস্য দেশের অংশগ্রহণে চলবে ১৪ নভেম্বর পর্যন্ত।

কিউবা সরকারের উদ্যোগে ১৯৭৭ সালে কার্লোস জে. ফিনলে পুরস্কার চালু করে ইউনেস্কো। গবেষণার মাধ্যমে অণুজীববিজ্ঞানে গুরুত্বপূর্ণ অবদানের জন্য বিজ্ঞানীদের এ পুরস্কার দেওয়া হয়ে থাকে।

ড. সমীর কুমার সাহা ঢাকা শিশু হাসপাতালের অণুজীববিদ্যা বিভাগের প্রধান। শিশু স্বাস্থ্য গবেষণা ফাউন্ডেশনের (সিএইচআরএফ) এ নির্বাহী পরিচালক নিউমোকোকাল অ্যাওয়ারনেস কাউন্সিল অব এক্সপার্টসের (পিএসিই) সদস্য এবং কোয়ালিশন অ্যাগেইনস্ট টাইফয়েডের (সিএটি) স্টিয়ারিং কমিটিরও প্রধান।

অণুজীববিজ্ঞানের প্রায়োগিক চিকিৎসার (ক্লিনিক্যাল মাইক্রোবায়োলজি) গবেষণায় গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ চলতি বছর আমেরিকান সোসাইটি অব মাইক্রোবায়োলজি পুরস্কারও লাভ করেন সমীর সাহা।

শিশু স্বাস্থ্যের ওপর সরাসরি বিরূপ প্রভাব ফেলা নিউমোনিয়া ও মেনিনজাইটিস বা মস্তিষ্ক-ঝিল্লীর প্রদাহ তৈরিতে দায়ী জীবাণু প্রতিরোধে বাংলাদেশে ভ্যাকসিন চালুর জন্য বিশেষভাবে পরিচিতি ও প্রশংসিত এই অণুজীববিজ্ঞানী।

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »