১৪ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ রাত ৮:২৫

বৃষ্টি মাথায় সাধারণ নির্বাচনে ভোট দিচ্ছেন জাপানবাসী

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ রবিবার, অক্টোবর ২২, ২০১৭,
  • 127 সংবাদটি পঠিক হয়েছে

শক্তিশালী টাইফুন উপেক্ষা করে জাপানে নিম্নকক্ষের নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে দেশটির ৪৭ প্রদেশে স্থানীয় সময় রবিবার সকাল টা থেকে ভোটগ্রহণ শুরু হয় রাত ৮টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে টাইফুন থেকে সৃষ্ট প্রচণ্ড বৃষ্টির কারণে সকালে ভোটকেন্দ্রগুলোতে তেমন জনসমাগম হয়নি নির্দিষ্ট সময়ের এক বছর আগেই দেশটিতে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে দ্বিকক্ষ বিশিষ্ট পার্লামেন্টের নিম্নকক্ষের ৪৬৫টি আসনের জন্য প্রধানমন্ত্রী শিনজো আবের নেতৃত্বধীন ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), টোকিওর প্রথম নারী গর্ভনর ইরিকো কইকের নেতৃত্বাধীন কিবো নো তো পার্টি (আশার দল) এবং  প্রধান বিরোধীদল ডেমোক্রেটিক পার্টির (ডিপি) নেতৃত্বাধীন জোট প্রতিযোগিতা করছে
ক্ষমতায় যেতে কোনও জোটকে নিম্নকক্ষের ৪৬৫টি আসনের মধ্যে দুই তৃতীংশ (২৩৩ আসন) পেতে হবে। ৪৮তম পার্লামেন্ট নির্বাচনে ভোটদানের হার কম হবে বলেই ধারণা করা হচ্ছে। নির্বাচন পূর্ববর্তী বিভিন্ন জরিপে ক্ষমতাসীন জোটের বিজয়ী হওয়ার আভাস দেওয়া হয়েছে। গত ২৮ সেপ্টেম্বর থেকে ১২ অক্টোবর পর্যন্ত জরিপে অংশ নেয়া ভোটারদের ৯৪ শতাংশ বিশ্বাস করেন তৃতীয় মেয়াদেও ক্ষমতায় থাকবেন শিনজো আবে।ক্ষমতাসীন এলডিপি ৩০০ টি আসন পেতে পারে বলে বার্তা সংস্থা রয়র্টাসের জরিপে বলা হয়েছে। নিজেদের এক জরিপের ফলাফলেও একই ধরনের সম্ভাবনার কথা জানিয়েছে দেশটির প্রাচীনতম পত্রিকা ইয়ুমরি শিম্বুন। পত্রিকাটি বলছে ২৮৯ টি আসন নিয়ে একক সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে এলডিপি ফের ক্ষমতায় যাচ্ছে, আর এলডিপির শরিক দল কুমেতো ৩৪ টি আসন পেতে পারে।
আভাস সত্য হলে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রথমবারের মতো কোন প্রধানমন্ত্রী হিসেবে শিনজো আবে ক্ষমতায় সবচেয়ে দীর্ঘ মেয়াদ পার করবেন। এর ফলে সংবিধান সংশোধনে তাদের আর কোনো বাধা থাকবে নাজাতীয় বিভিন্ন সমস্যা এবং উত্তর কোরিয়ার পরমাণু ইস্যু এই নির্বাচনে গুরুত্ব পাচ্ছে। বিরোধী দল অভিযোগ করছে, আগাম নির্বাচনের মাধ্যমে প্রধানমন্ত্রী অভিযোগ থেকে নিজেকে বাঁচানোর চেষ্টা করছেন। বিশ্লেষকরাও বলছেন, অ্যাবে মূলত উত্তর কোরিয়া ইস্যুকে নির্বাচনে জয়ের ক্ষেত্রে ব্যবহার করছেন। ‘অ্যাবেনোমিক্সবাঅ্যাবেতত্ত্বদেশটির অর্থনীতিকে আরো বেশি চাঙ্গা করবে বলে আবের দলের পক্ষ থেকে প্রচারণা চালানো হলেও মূল্য সংযোজন কর বা ভ্যাট বৃদ্ধি, সামরিক ব্যয় বৃদ্ধি অভ্যন্তরীণ অর্থনৈতিক ধসের কারণে চলতি বছর আবের জনপ্রিয়তা নিম্নমুখী হয়ে পড়ে। পরিস্থিতিতে গত ২৮ সেপ্টেম্বর তিনি নতুন নির্বাচনের ঘোষণা দেন।
গত মাসে শিনজো অ্যাবে পার্লামেন্টের নিম্নকক্ষ ভেঙে দেন।  তার সরকারের বিরুদ্ধে দুটি দুর্নীতি কেলেঙ্কারির অভিযোগ আছে। তবে অ্যাবে এসব কেলেঙ্কারিতে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করে আসছেন। নির্বাচন শুরু হওয়ার পর সকালে স্থানীয় সংবাদমাধ্যমকে তিনি বলেন, “আমি আশা করছি, আমি সংসদে যেতে দুইতৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা পাবো। নতুন করে পারমাণবিক শক্তি ব্যবহারের সর্তকতা, কর, উত্তর কোরিয়ার বিরুদ্ধে প্রতিরোধ ব্যবস্থা গ্রহণের জন্য জনগণ আমাকে নির্বাচিত করবে বলে আমি বিশ্বাস করি।ক্ষমতায় গেলে জাপানকে আরো শক্তিশালী দেশ হিসেবেবিশ্বের কাছে তুলে ধরবেন বলে অঙ্গীকার করেন তিনি।
এর আগে গত বছর দেশটির উচ্চকক্ষের নির্বাচনেও শিনজো আবের দল সংখ্যা গরিষ্ঠতা লাভ করেছিল। ওই সময় শিনজো আবের নেতৃত্বাধীন লিবারেল ডেমোক্রেটিক পার্টি(এলডিপি) জোট উচ্চকক্ষের ২৪২ আসনের মধ্যে ১৪৪ টি আর বিরোধীরা ৭৩ টি আসন পেয়েছিল

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »