৩রা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ সন্ধ্যা ৬:৩২
ব্রেকিং নিউজঃ
দোরাইস্বামীর জায়গায় বাংলাদেশে নতুন ভারতীয় হাইকমিশনার সুধাকর দালেলা মায়ের ১০০ তম জন্মদিনে নিজ হাতে পা ধুইয়ে আশীর্বাদ নিলেন মোদি কুড়িগ্রামে ৩০ ইউনিয়নে পানিবন্দি দেড় লাখ মানুষ বেপরোয়া গাড়ি চালনোয় প্রাণ গেলো দুই ব্যবসায়ীর। প্রেসক্লাব নওয়াপাড়ার বর্ধিত সভা অনুষ্ঠিত। এ্যাসিড সন্ত্রাসের শিকার চারমাসের সূর্য হাসপাতালে যন্ত্রনায় কাতরাচ্ছে । বাউফলে হিন্দু পরিবারের নারীসহ কুপিয়ে আহত ৫ পশ্চিমবঙ্গের রামপুরহাটে নারকীয় হত্যাকাণ্ডের ঘটনা ক্ষতিয়ে দেখতে আসবেন কেন্দ্রীয় প্রতিনিধি দল। ফের চালু হতে চলেছে ভারত-বাংলাদেশ যাত্রীবাহী ট্রেন চলাচল হিন্দু ব্যবসায়ী হত্যাকে কেন্দ্র করে উত্তাল পাকিস্তান

সিরিয়া ইস্যুতে পুতিন-ট্রাম্প ফোনালাপ

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ বুধবার, নভেম্বর ২২, ২০১৭,
  • 401 সংবাদটি পঠিক হয়েছে

সোচিতে ইরান এবং তুরস্কের প্রেসিডেন্টদের সঙ্গে এক ত্রিপক্ষীয় বৈঠকে নেতৃত্ব দেয়ার পর এবার সিরিয়া ইস্যুতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ফোনালাপ করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সিরিয়ায় সন্ত্রাস-বিরোধী লড়াইয়ের বিষয়ে অভিন্ন কৌশল ঠিক করতেই এ বৈঠক অনুষ্ঠিত হয়।

এছাড়া এ বিষয়ে সৌদি আরব, ইসরায়েল এবং মিশরীয় নেতাদের সঙ্গেও কথা হয়েছে পুতিনের।

প্রেস টিভির প্রতিবেদনে বলা হয়, ফোনালাপে সোমবার সোচিতে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ এর সঙ্গে নিজের বৈঠকের সারাংশ তুলে ধরেন পুতিন। তিনি জানান, বৈঠকে রাজনৈতিক প্রক্রিয়ার মাধ্যমে সে দেশের সাংবিধানিক সংস্কার, প্রেসিডেন্ট এবং পার্লামেন্ট নির্বাচন আয়োজন করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন আসাদ।

সিরিয়ায় সামরিক অভিযান সমাপ্তির সম্ভাব্যতা নিয়ে দীর্ঘক্ষণ টেলিফোনে আলাপ করেন পুতিন ও ট্রাম্প। মঙ্গলবার বিকালের কোনো এক সময় এই দুই দেশের প্রেসিডেন্টের ফোনালাপ হয় বলে ক্রেমলিনের নির্ভরযোগ্য সূত্রের বরাত দিয়ে জানায় রুশ গণমাধ্যমগুলো।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে টেলিফোন সংলাপকে ‘দারুণ আলাপ’ বলে উল্লেখ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল মঙ্গলবার ফ্লোরিডার উদ্দেশে ওয়াশিংটন ত্যাগ করার আগে গণমাধ্যমকে ট্রাম্প বলেন, ‘পুতিনের সঙ্গে আমার দারুণ ফোনালাপ হলো। আমরা সিরিয়ার শান্তি নিয়ে কথা বলেছি, যা অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

রুশ বার্তা সংস্থা তাস জানায়, পুতিন তাঁর বক্তব্যে সিরিয়া সংকট নিরসনে একটি দীর্ঘ মেয়াদি রাজনৈতিক সমাধান কার্যকর করতে রাশিয়ার সক্রিয় অংশগ্রহণ থাকবে বলে জানিয়েছেন। তবে তা অবশ্যই হতে হবে কাজাখস্তানের আস্তানা বৈঠকের ভিত্তিতে সিরিয়া-সংক্রান্ত জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৫৪ প্রস্তাব অনুযায়ী। ১১ নভেম্বর ভিয়েতনামের দানাং শহরে এশিয়া-প্যাসিফিক অর্থনৈতিক সহযোগিতা শীর্ষ সম্মেলনে এক সাক্ষাতে সিরিয়ায় রাজনৈতিক আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণভাবে সমাধান চেয়ে পুতিন ও ট্রাম্প যে যৌথ বিবৃতি দিয়েছিলেন, সে আলোকে সংকট নিরসনের চেষ্টা চালাতে হবে।

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »