১৬ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ রাত ২:৫৬

আন্তর্জাতিক যোগ দিবস বৃহস্পতিবার

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ বুধবার, জুন ২০, ২০১৮,
  • 387 সংবাদটি পঠিক হয়েছে

২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস৷ বর্তমানে এই চূড়ান্ত কর্মব্যস্ততার সময়ে শরীরকে সুস্থ রাখতে দুনিয়ার শতাধিক দেশে প্রায় নিয়মিত যোগাভ্যাস করেন লক্ষ লক্ষ মানুষ। যতই আমরা প্রযুক্তি নির্ভর হচ্ছি, ততই যেন জীবনে বাড়ছে নানা অসুখ! আর তার অনেকগুলি থেকেই মুক্তি দিতে পারে যোগাভ্যাস। ২০১৪ সাল থেকে প্রতি বছর ২১ জুন দিনটি ‘বিশ্ব যোগ দিবস’ হিসাবে পালন করেছে রাষ্ট্রপুঞ্জ। ২০১৬ সালে বিশ্বের প্রায় ২০ কোটি মানুষ অংশগ্রহণ করেছিলেন এই যোগ দিবসে। ২০১৭-তে ভারত ছাড়াও বাংলাদেশ, চীন, পাকিস্তান, মালয়েশিয়া, আমেরিকা, দক্ষিণ আফ্রিকা, লেবানন, কানাডা-সহ মোট ১৮০টি দেশে পালিত হয়েছে ‘বিশ্ব যোগ দিবস’।

গত বছরের আন্তর্জাতিক যোগ দিবসে একাধিক বিশ্বরেকর্ডের সঙ্গে জুড়ে গিয়েছে ভারতের নামও। তার মধ্যে একটি হল, একই জায়গায় একসঙ্গে সর্বাধিক মানুষের যোগশিক্ষার গিনেস রেকর্ড। এর আগে ২০১৫ সালে দিল্লির রাজপথে একই দিনে ৩৫,৮৮৫ জন একসঙ্গে যোগাভ্যাস করে ওই রেকর্ড গড়েছিলেন। ২০১৭-এ গুজরাতের বস্ত্রপুরের জিএমডিসি মাঠে ৫৪,৫২২ জন মানুষ উপস্থিত হয়ে একসঙ্গে যোগ ব্যায়াম করেছেন এবং যোগ শিক্ষা নিয়েছেন। গুজরাত সরকারের সঙ্গে যৌথ ভাবে ওই অনুষ্ঠানের প্রধান উদ্যোক্তা ছিলেন যোগগুরু রামদেব। গত বছর আমদাবাদ-সহ বস্ত্রপুর জেলার ৪টি শিবিরে জমায়েত হয়েছিলেন প্রায় ৩ লক্ষ মানুষ। এছাড়া এক ঘণ্টায় সবচেয়ে বেশি সংখ্যক পুশ-আপ করা, ৫১ ঘণ্টা ধরে ম্যারাথন যোগ চর্চার মতো রেকর্ডও নথিভুক্ত হয়েছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস-এ।

গোটা দুনিয়ার সঙ্গে নতুন করে যোগসূত্র গড়ে দিয়েছে ‘বিশ্ব যোগ দিবস’। ২০১৭-সালে বিশ্বব্যাপী আন্তর্জাতিক যোগ দিবসে যে বিপুল সাড়া মিলেছে, সেই বিচারে এই দিনটি নিয়ে এ বছরের প্রত্যাশাটা অনেকখানিই।

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »