২৪শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ রাত ১:৫৩
ব্রেকিং নিউজঃ
বনগাঁ বিধায়ক স্বপন মজুমদারের করা হুশিয়ারী পেট্রাপোল স্থল বন্দর বন্ধ করে দেওয়া হবে। কুমিল্লায় মুর্তির পায়ে রেখে কোরান অবমাননাকারী গ্রেফতার তিন ! সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান, ইন্দো-বাংলা ফ্রেন্ডশিপ এসোসিয়েশনের। সোমবার, ১৮ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ ২রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ: রাত ২:০৩ AVBP বাড়ি Breaking News বিভৎস নোয়াখালী, ‌ভো‌রের আলো ফুট‌তেই পুকু‌রে ভে‌সে উঠ‌লো আ‌রও এক ইসক‌নের সাধুর মৃত‌দেহ পীরগঞ্জে হামলায় পুড়ল ২০ বাড়িঘর কুমিল্লার একটি পূজামণ্ডপে কোরআন পাওয়া এবং সেটিকে কেন্দ্র করে সহিংসতা সমগ্র বাংলাদেশে। কুমিল্লায় ফেসবুক লাইভে উত্তেজনা ছড়ানো ফয়েজ আটক ভারতে যেন এমন কিছু না হয়, যার জন্য বাংলাদেশের হিন্দুদের ভুগতে হয়! কুমিল্লা নিয়ে হুঁশিয়ারি হাসিনার চীনকে মোকাবিলায় লাদাখে ভারতের কামান কলকাতার মণ্ডপে বুর্জ খলিফা এবং তালেবান মাতার প্রতীকে মমতা

বিপিএলে সেঞ্চুরি করেছেন যে ব্যাটসম্যানরা

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ বুধবার, জানুয়ারি ২৩, ২০১৯,
  • 133 সংবাদটি পঠিক হয়েছে

এবার বিপিএলে প্রথম সেঞ্চুরি করেছেন রাজশাহী কিংসের লরি ইভান্স। ৬২ বলে ১০৪ রানে অপরাজিত ছিলেন এই ইংলিশ ক্রিকেটার। এবারের আসরে এটাই প্রথম সেঞ্চুরি। কিন্তু এর আগের আসরগুলো দেখে ফেলেছে আরো ১২টি সেঞ্চুরি। সবচেয়ে বেশি পাঁচটি সেঞ্চুরির মালিক ক্যারিবিয়ান ব্যাটিং জায়ান্ট ক্রিস গেইল।

আসুন এক নজরে দেখে নেওয়া যাক বিপিএলের আগের সব শতরানের ইনিংসগুলো__

ক্রিস গেইল ১০১* (১০ ফেব্রুয়ারি, ২০১২)- বিপিএলের প্রথম আসরে প্রথম সেঞ্চুরির ঐতিহাসিক ইনিংসটি খেলেন ক্রিস গেইল। সিলেট রয়্যালসের বিপক্ষে রান তাড়া করতে নেমে বরিশাল বার্নার্সের গেইল মাত্র ৪৪ বলে সাতটি চার ও ১০ ছক্কায় ১০১ রানে অপরাজিত ছিলেন। গেইলের দানবীয় সেঞ্চুরি ইনিংসে জয় নিয়ে মাঠ ছাড়ে তাঁর দল।

ক্রিস গেইল ১১৬ (১৪ ফেব্রুয়ারি, ২০১২)- প্রথম সেঞ্চুরির মাত্র চারদিন পর আবার শতরান করেন ক্যারিবিয়ান জায়ান্ট। শক্তিশালী ঢাকা গ্ল্যাডিয়েটরসের বিপক্ষে ৬১ বলে ১১৬ রান করে আউট হন গেইল। ছয়টি চার ও ১১ ছক্কায় সাজানো ছিল তাঁর ইনিংসটি।

ডুইন স্মিথ ১০৩* (২৭ ফেব্রুয়ারি, ২০১২)- প্রথম আসরে বিপিএলের তৃতীয় সেঞ্চুরির ইনিংসটি খেলেন আরেক ক্যারিবিয়ান ডুইন স্মিথ। খুলনা রয়্যাল বেঙ্গলের এই ডানহাতি ব্যাটসম্যান ৭৩ বলে সমান ছয়টি চার-ছক্কায় ১০৩ রানে অপরাজিত ছিলেন। তবে রান তাড়া করে সিলেট রয়্যালস সেই ম্যাচ জিতে নেয়।

আহমেদ শেহজাদ ১১৩* (২৮ ফেব্রুয়ারি, ২০১২)- প্রথম আসরের চতুর্থ ও শেষ সেঞ্চুরিটি করেন বরিশাল বার্নার্সের পাকিস্তানি ওপেনার আহমেদ শেহজাদ। ১২টি চার ও ছয়টি ছক্কায় মাত্র ৪৯ বলে সাজানো তাঁর ইনিংসের উপর ভর করে দুরন্ত রাজশাহীর রান টপকে যায় বরিশাল।

আহমেদ শেহজাদ ১১৩* (২৮ ফেব্রুয়ারি, ২০১২)- প্রথম আসরের চতুর্থ ও শেষ সেঞ্চুরিটি করেন বরিশাল বার্নার্সের পাকিস্তানি ওপেনার আহমেদ শেহজাদ। ১২টি চার ও ছয়টি ছক্কায় মাত্র ৪৯ বলে সাজানো তাঁর ইনিংসের উপর ভর করে দুরন্ত রাজশাহীর রান টপকে যায় বরিশাল।

মোহাম্মদ আশরাফুল ১০৩*(১১ ফেব্রুয়ারি, ২০১৩)- বিপিএলে ছয় নম্বর সেঞ্চুরিয়ানের নাম মোহাম্মদ আশরাফুল। ২০১৩ আসরে ম্যাচ ফিক্সিং কেলেংকারিতে নিষিদ্ধ হন তিনি। তবে সেই আসরেই খুলনা রয়্যাল বেঙ্গলের বিপক্ষে মাত্র ৫৮ বলে অপরাজিত ১০৩ রান করে দলকে জয় এনে দেন এই লিটল মাস্টার।

ক্রিস গেইল ১১৪ (১৫ ফেব্রুয়ারি, ২০১৩)- দ্বিতীয় আসরে সিলেট রয়্যালসের বিপক্ষে আবার সেঞ্চুরি করেন ক্রিস গেইল। তবে এবার ঢাকা গ্ল্যাডিয়েটরসের জার্সি গায়ে এই শতরান করেন তিনি। তাঁর ৫১ বলে ১১৪ রান ঢাকার জয়ের ভীত তৈরি করে দেয়।

এভিন লুইস ১০১* (১ ডিসেম্বর, ২০১৫)- ঢাকা ডায়নামাইটসের রান তাড়া করতে নেমে এভিন লুইসের সেঞ্চুরিতে জয় পেয়ে যায় বরিশাল বুলস। ৬৫ বলে সাতটি চার ও ছয়টি ছক্কায় ১০১ রানে অপরাজিত ছিলেন এই ক্যারিবিয়ান। বিপিএল দেখে অষ্টম সেঞ্চুরি।

সাব্বির রহমান ১২২ (১৩ নভেম্বর, ২০১৬)- তৃতীয় বাংলাদেশি হিসেবে সেঞ্চুরি করেন রাজশাহি কিংসের ব্যাটসম্যান সাব্বির রহমান। বরিশাল বুলসের বিপক্ষে ২০০ স্ট্রাইক রেটে মাত্র ৬১ বলে ১২২ রানের অবিশ্বাস্য এই ইনিংস খেলেন তিনি। নয়টি চার ও নয়টি ছক্কায় সাজানো তাঁর ইনিংসটি ব্যর্থ হয়ে যায় শেষদিকের ব্যাটসম্যানদের ভুলে দল হেরে গেলে।

ক্রিস গেইল ১২৬* (৮ ডিসেম্বর, ২০১৭)- নতুন ফ্র্যাঞ্চাইজি রংপুর রাইডার্সের হয়ে খেলতে এসে খুলনা টাইটানসের চোখের জল আর নাকের জল এক করা শতরান করেন ক্রিস গেইল। মাত্র ৫১ বলে অপরাজিত ১২৬ রানের ইনিংসটি খেলার পথে ছয়টি চারের পাশাপাশি ১৪টি বিশাল ছক্কা হাঁকান তিনি। বিপিএলে এটি ছিল দশম সেঞ্চুরি।

জনসন চার্লস ১০৫* (১০ ডিসেম্বর, ২০১৭)- একই আসরে রংপুরের ক্যারিবিয়ান ব্যাটসম্যান জনসন চার্লস কুমিল্লা ভিক্টোরিয়ানসের বিপক্ষে বিপিএলের একাদশ সেঞ্চুরির ইনিংসটি খেলেন। ৬৩ বলে ১০৫ রান করে অপরাজিত জনসনের ইনিংসটি রংপুরের জয়ের পথ সুগম করে দেয়।

ক্রিস গেইল ১৪৬* (১২ ডিসেম্বর, ২০১৭)- পঞ্চম আসরের ফাইনালে ফেভারিট ঢাকা ডায়নামাইটসের মুখোমুখি হয়েছিল ডার্কহর্স রংপুর রাইডার্স। কিন্তু বিপিএলের ইতিহাসে সর্বোচ্চ এবং সম্ভবত সর্বশ্রেষ্ঠ ইনিংসটি এদিন উপহার দেন ক্যারিবিয়ান সুপারস্টার ক্রিস গেইল। ব্যাটিং ওপেন করতে নেমে মাত্র ৬৯ বলে ১৪৬ রানে নট আউট ছিলেন তিনি। অতিমানবীয় ইনিংসে পাঁচটি চারের পাশাপাশি রেকর্ড ১৮ ছক্কা হাঁকান এই জায়ান্ট। বিপিএলের দ্বাদশ সেঞ্চুরি ইনিংসের দিন ঢাকাকে হারিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয় রংপুর।

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »