১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ রাত ৮:৩১
ব্রেকিং নিউজঃ
চানক‍্য-কৌটিল‍্য বিএনপি সন্ত্রাসীদের দৌরত্বে প্রধানমন্ত্রী, বরাবর, আবেদন করলেন অসহায় একটি হিন্দু পরিবার। হরিণের চামড়া ও মাংস পাচারকালে,এনজিও পরিচালক মৃদুল হালদারসহ চার জন গ্রেফতার যোগের মহিমা কি? ৩ সেপ্টেম্বর থেকে বাংলাদেশ-ভারত ফ্লাইট চালু পিরোজপুরের দৈহারীতে মন্দির ভাঙ্গায় চেয়ারম‍্যান জহিরুল ইসলামের হাত আছে স্থানিয়দের ধারনা। সাদিক আব্দুল্লাহর নাম ভাংগিয়ে এলাকায় ত্রাস-ভূমি দখলের চেষ্ঠা মাসুম বিল্লাহর ।। সরকারী খালে বাধ দিয়ে মাছ চাষ করায় হাজারো কৃষকের ভাগ্য পানির নিচে।। অর্পিতাকে বাঁচাতে এক হলেন তিন দেশের বিশেষজ্ঞ চিকিৎসক! আফগানদের আকাশ থেকে ফেলে গেল যুক্তরাষ্ট্র ভারতের সঙ্গে ফ্লাইট চালু ২০ আগস্ট

হুমায়ূন আহমেদের সেরা ৩ ধারাবাহিক নাটক

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ বুধবার, মে ১৫, ২০১৯,
  • 101 সংবাদটি পঠিক হয়েছে

বর্তমান সময়ে বাংলাদেশের তিনটি ধারাবাহিক নাটকের নাম বলতে পারবেন?” মোটামুটি নিশ্চিতভাবেই বলা যায় অনেক পাঠকই এই প্রশ্নের জবাব খুঁজতে গিয়ে কিছুটা থমকে গিয়েছেন। একটা জরিপ থেকে জানা যায় যে দেশের সিংহভাগ দর্শকই এই প্রশ্নের উত্তর দিতে ব্যর্থ হয়েছেন! দেশীয় সংস্কৃতির জন্য এমন তথ্য সত্যিই হতাশাজনক। হতাশা আরো বাড়বে পরের তথ্যটি শুনলে! যারা বর্তমান সময়ের তিনটি বাংলাদেশি ধারাবাহিকের নাম বলতে পারেননি তাদের মধ্যে একটি বড় অংশ কলকাতার ধারাবাহিকের নাম ঠিকই বলতে পেরেছেন! 

এই সত্যিটা জানার জন্য আসলে খুব বেশি জরিপেরও দরকার হয় না, সন্ধ্যাবেলা কোনো বাসায় গেলেই দেখা যায় সেই বাসার টিভিতে জি বাংলা অথবা স্টার জলসা সদর্পে চলছে! একগাদা দেশীয় চ্যানেলে একগাদা নাটক তাহলে কাদের জন্য নির্মিত হচ্ছে? অথচ সময়টা কিন্তু সবসময় এমন ছিল না, এমন একটা সময় ছিল যখন বিটিভিতে নাটক শুরু হলে রাস্তাঘাট সব ফাঁকা হয়ে যেতো! এখনকার যা অবস্থা তাতে এই তথ্যটা শুনলে অনেকে চমকে উঠবেন, তা-ও বলি, একটা সময়ে কলকাতার মানুষেরা বিটিভির নাটকগুলো দেখার জন্য উঁচু করে টিভির অ্যান্টেনা টাঙাতো! বাংলাদেশি নাটকের সেই স্বর্ণযুগের অন্যতম কারিগর ছিলেন হুমায়ূন আহমেদ। 

বহুমূখী প্রতিভার অধিকারী হুমায়ূন আহমেদ একাধারে অধ্যাপক, কথাসাহিত্যিক, নাট্যকার, চলচ্চিত্র পরিচালক, গীতিকার ও সুরকার। তার হাতে সম্ভবত রুপকথার সোনার কাঠিটি ছিল, রূপকথার সেই কাঠি যেখানেই স্পর্শ করানো হতো সেটিই সোনায় পরিণত হতো। আর হুমায়ূন আহমেদ যেখানেই হাত দিয়েছিলেন সেখানেই সাফল্যের আলোয় আলোকিত হয়েছিলেন। এতগুলো পরিচয়ের মাঝে কথাসাহিত্যিক সত্তাটাই তার সবচেয়ে বড় পরিচয়। জনপ্রিয়তার কথা বিবেচনা করলে ঔপন্যাসিক হুমায়ূন আহমেদের ধারাকাছেও কেউ ছিল না। তবে ঔপন্যাসিক হিসেবে হুমায়ূন আহমেদের এই জনপ্রিয়তার একটা বড় কারণ ছিল নাট্যকার হিসেবে তার আবির্ভূত হওয়া! 

বাংলাদেশের অন্যতম সেরা নাট্যকার হুমায়ূন আহমেদ; Image Source : United News Bangladesh

উপন্যাসের মতো নাটকের জগতেও হুমায়ূন আহমেদ তুমুল জনপ্রিয়তা পেয়েছিলেন। বাংলাদেশের নাটকের ইতিহাসে সেরা দশটি নাটকের তালিকা করা হলে সেখানে এক হুমায়ূন আহমেদেরই একাধিক নাটক জায়গা পাবে। এমন একজন নাট্যকারের অসাধারণ কিছু নাটক থেকে মাত্র তিনটি ধারাবাহিক নাটক বেছে নেওয়া সত্যিই খুব দুরূহ কাজ। তা-ও আমরা চেষ্টা করেছি সেই দুরূহ কাজটি করার। সেরা তিন ধারাবাহিক নাটক বাছাইয়ের ক্ষেত্রে জনপ্রিয়তা, নাটকের মান ও সমালোচকদের মতামত – এই তিনটি বিষয়কেই আমরা গুরুত্ব দিয়েছি। আগেও বলেছি, হুমায়ূন আহমেদের প্রায় সবগুলো ধারাবাহিক নাটকই অসাধারণ, সেখান থেকে মাত্র তিনটি নাটক বাছাই করলে অনেকের প্রিয় কিছু ধারাবাহিক বাদ পড়তে পারে এটাও সত্য। তাই বলে আমরা সেই ধারাবাহিক নাটকগুলোকে অবমাননা করছি সেটা ভাবারও কোনো কারণ নেই। তাহলে চলুন কোন তিনটি নাটক এই তালিকায় স্থান পেয়েছে এবং সেই নাটকগুলোর ব্যাপারে কিছু তথ্য দেখে নেওয়া যাক।

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »