১লা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ রাত ৪:৩০

অগ্রযাত্রা’য় অগ্রদূত, মাননীয় প্রধানমন্ত্রী রাষ্ট্রনায়ক শেখ হাসিনা’র উপর আস্থা রাখুন…

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ রবিবার, জুন ৬, ২০২১,
  • 149 সংবাদটি পঠিক হয়েছে

০৩ জুন, ২০২১, বৃহস্পতিবার বিকাল ৩টায় মহান জাতীয় সংসদে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র নেতৃত্বে; মাননীয় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে ‘জীবন-জীবিকায় প্রাধান্য দিয়ে সুদৃঢ় আগামীর পথে বাংলাদেশ’ শিরোনামে বৈশ্বিক করোনা মহামারীর চ্যালেঞ্জ মোকাবিলা করে অর্থনীতি পুনরুদ্ধারকে অগ্রাধিকার দিয়ে এবং বাংলাদেশের মানুষের জীবন ও জীবিকার সুরক্ষার নিশ্চয়তা প্রদান করে ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু’র জন্মশতবার্ষিকী’ সময়কালে ২০২১-২২ অর্থবছরের জন্য দেশের ইতিহাসের সর্ববৃহৎ বাজেট উপস্থাপন করেন মাননীয় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

দীর্ঘ পথ পরিক্রমায় এটি বাংলাদেশের ৫০তম ও আওয়ামী লীগ সরকার এর ২১তম বাজেট। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র নেতৃত্বাধীন সরকারের টানা তৃতীয় মেয়াদের তৃতীয় বাজেট এটি।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র প্রত্যক্ষ দিক-নির্দেশনায় দেশব্যাপী চলমান করোনা মহামারি মোকাবিলা করে সাধারণ মানুষের জীবন ও জীবিকা, স্বাস্থ্য সুরক্ষা, কর্মসংস্থান, ব্যবসা-বাণিজ্য, কৃষি খাত, দেশি বিদেশি বিনিয়োগে আকৃষ্ট করতে নানামুখী কৌশল ও সুদূরপ্রসারী পরিকল্পনা নিয়ে ২০২১-২২ অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট পেশ করা হয়েছে যা গত অর্থবছরের বাজেট থেকে ৩৫ হাজার ৬৮১ কোটি টাকা বেশি। ২০২০-২১ অর্থবছরে বাজেটের আকার ছিল ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা৷ এবারের বাজেটে করোনা মোকাবেলায় দশ হাজার কোটি টাকা বিশেষ বরাদ্দ, আকস্মিক প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলায় ৫ হাজার কোটি টাকা বরাদ্দ ও অসহায় মানুষের খাদ্য সহায়তার জন্য বিশেষ বরাদ্দ রাখা হয়েছে৷

সরকারের অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুযায়ী ২০২১-২২ অর্থবছরের জন্য বাজেটের মূল নির্ধারণ করা হয়েছে ৯টি। যথা-বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় সরকারের অগ্রাধিকার খাতগুলোতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ নিশ্চিত করা; কোভিড-১৯ মোকাবিলায় প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজগুলোর সফল বাস্তবায়ন; কোভিড-১৯ নিয়ন্ত্রণে স্বাস্থ্যখাতে অতিরিক্ত বরাদ্দ, প্রণোদনা ও ক্ষতিপূরণ দেওয়া; অধিক খাদ্য উৎপাদনের লক্ষ্যে কৃষি যান্ত্রিকীকরণ সেচ ও বীজ প্রণোদনা, কৃষি পুনর্বাসন, সারে ভর্তুকি প্রদান অব্যাহত রাখা; ব্যাপক কর্মসৃজন ও পল্লী উন্নয়ন প্রকল্প গ্রহণ; সামাজিক নিরাপত্তা কার্যক্রমের আওতা সম্প্রসারণ; গৃহহীন দরিদ্র জনগোষ্ঠীর জন্য গৃহনির্মাণ (মুজিববর্ষের প্রধান কার্যক্রম) কার্যক্রম বাস্তবায়ন; নিম্নআয়ের মানুষের মাঝে বিনামূল্যে বা স্বল্পমূল্যে খাদ্য বিতরণ ব্যবস্থা চালু রাখা এবং শিক্ষা ও দক্ষতা উন্নয়নসহ সার্বিক মানবসম্পদ উন্নয়ন।

করোনা প্রাদুর্ভাবের কারণে বর্তমানে বিশ্বে মহামারি ও দেশের ক্রান্তিলগ্নে অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যত পথপরিক্রমায় দেশের উন্নয়ন কাঙ্খিত লক্ষ্যে এগিয়ে নিয়ে যাওয়ার প্রয়াসে সাধারণ মানুষের জীবন ও জীবিকা, স্বাস্থ্য সুরক্ষার পাশাপাশি কোভিড-১৯ মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত প্রণোদনা প্যাকেজসমূহের বাস্তবায়ন, কর্মসংস্থান, ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ, সামাজিক নিরাপত্তা, কৃষি খাত, খাদ্য উৎপাদন ও ব্যবস্থাপনার উপর গুরুত্বারোপ করে দেশের আপামর মানুষের কল্যাণে, উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যে এই বাজেট নতুন দিগন্ত উন্মোচন করেছে।

জাতির পিতা বঙ্গবন্ধু’র স্বপ্নের সোনার বাংলা গড়ার দৃঢ় প্রত্যয়ে; রাষ্ট্রনায়ক শেখ হাসিনা’র সুযোগ্য নেতৃত্বে; ‘জীবন-জীবিকায় প্রাধান্য দিয়ে সুদৃঢ় আগামীর পথে বাংলাদেশ’ শিরোনামে যুগান্তকারী, সময়োপযোগী ও জনকল্যাণমুখী বাজেট উপহার দেওয়ায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর মাননীয় প্রধানমন্ত্রী রাষ্ট্রনায়ক শেখ হাসিনা’র প্রতি রইল কৃতজ্ঞচিত্তে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।

ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী রাষ্ট্রনায়ক শেখ হাসিনা।

জয় বাংলা
জয় বঙ্গবন্ধু

আহমেদ রুবাইয়াত ইফতেখার (বাবু)

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »