৩০শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ রাত ১:৩০
ব্রেকিং নিউজঃ
মায়ের ১০০ তম জন্মদিনে নিজ হাতে পা ধুইয়ে আশীর্বাদ নিলেন মোদি কুড়িগ্রামে ৩০ ইউনিয়নে পানিবন্দি দেড় লাখ মানুষ বেপরোয়া গাড়ি চালনোয় প্রাণ গেলো দুই ব্যবসায়ীর। প্রেসক্লাব নওয়াপাড়ার বর্ধিত সভা অনুষ্ঠিত। এ্যাসিড সন্ত্রাসের শিকার চারমাসের সূর্য হাসপাতালে যন্ত্রনায় কাতরাচ্ছে । বাউফলে হিন্দু পরিবারের নারীসহ কুপিয়ে আহত ৫ পশ্চিমবঙ্গের রামপুরহাটে নারকীয় হত্যাকাণ্ডের ঘটনা ক্ষতিয়ে দেখতে আসবেন কেন্দ্রীয় প্রতিনিধি দল। ফের চালু হতে চলেছে ভারত-বাংলাদেশ যাত্রীবাহী ট্রেন চলাচল হিন্দু ব্যবসায়ী হত্যাকে কেন্দ্র করে উত্তাল পাকিস্তান সংঘ পরিবারের কর্মসূচি রূপায়ণের পথে আরেক পদক্ষেপ মোদি সরকারের?

সরস্বতী পূজা উদযাপিত

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ শনিবার, ফেব্রুয়ারি ৫, ২০২২,
  • 172 সংবাদটি পঠিক হয়েছে

হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা শনিবার উদযাপিত হয়েছে। পঞ্চমী তিথিতে অগণিত ভক্ত বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠার্থী দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করেছেন। অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর পাদপদ্মে প্রণতি জানান তারা।

করোনাকালে এবারের সরস্বতী পূজার আয়োজন ছিল সীমিত পরিসরে ও যথাযথ স্বাস্থ্যবিধি মেনে। পূজার আনুষ্ঠানিকতার বাইরে অন্য কোনো আড়ম্বরতা ছিল না। মেলা ও ধর্মীয় আলোচনা সভা কিংবা জনসমাগম হয় এমন আয়োজন অনেকটাই এড়িয়ে চলা হয়। তবে কোথাও কোথাও সাংস্কৃতিক আয়োজন ছিল।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতেও সরস্বতী পূজার আয়োজন তেমন একটা ছিল না। তবে অন্যান্য মন্দির, পূজামণ্ডপ কিংবা ভক্তদের ঘরে ঘরে পূজার আয়োজন ছিল। বিভিন্ন টিভি চ্যানেলে বিশেষ অনুষ্ঠানমালা প্রচার ও সংবাদপত্রগুলোতে বিশেষ নিবন্ধও প্রকাশিত হয়।

মহানগর সার্বজনীন পূজা কমিটির উদ্যোগে ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলাঙ্গনের কেন্দ্রীয় পূজামণ্ডপে সরস্বতী পূজার আয়োজন করা হয়। এখানে সকাল ৬টায় প্রতিমা স্থাপন, ৮টায় পূজা, ১০টায় পুষ্পাঞ্জলি প্রদান, বেলা ১২টায় প্রসাদ বিতরণ ও সন্ধ্যা ৭টায় সন্ধ্যারতি অনুষ্ঠিত হয়। রাজধানীর রামকৃষষ্ণ মিশন ও মঠ পূজামণ্ডপেও ছিল সরস্বতী পূজার অনুরূপ আয়োজন।

জাতীয় সংসদের উদ্যোগে মানিক মিয়া এভিনিউর রাজধানী উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে সরস্বতীর পূজার আয়োজন করা হয়। সকালে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী প্রধান অতিথি হয়ে উপস্থিত থেকে উৎসবের উদ্বোধন করেন। সন্ধ্যায় অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

করোনা মহামারির কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এবার সাড়ম্বরে সরস্বতী পূজা উদযাপিত হয়নি। বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলে একটি মাত্র কেন্দ্রীয় মণ্ডপের মাধ্যমে পূজার আয়োজন করা হয়।

জাতীয় প্রেস ক্লাবে প্রথমবারের মত সরস্বতী পূজা উদযাপিত হয়েছে। জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে সকাল সাড়ে ৭টায় পূজা ও সকাল ১০টায় অঞ্জলি প্রদান শেষে প্রসাদ বিতরণ করা হয়। অনেক ভক্ত ও পূজারী সেখানে পূজার আনুষ্ঠানিকতায় যোগ দেন।

এছাড়া রাজধানীর রমনা কালি মন্দির ও মা আনন্দময়ী আশ্রম, ইসকন মন্দির, জয়কালী মন্দির রোডের রামসীতা মন্দির, ইসকন মন্দির, ব্যাংকার্স পূজা পরিষদ, ঠাঁটারীবাজার শিব মন্দির, বিহারী লাল জিউ মন্দির, রাধাগোবিন্দ জিও ঠাকুর মন্দির, রাধামাধব বিগ্রহ মন্দির, মিরপুর কেন্দ্রীয় মন্দির ও আগারগাঁওয়ের তালতলা সার্বজনীন মন্দিরসহ বিভিন্ন মন্দির ও সংগঠনের উদ্যোগে সরস্বতী পূজা উদযাপিত হয়।

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »