৬ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ সকাল ৬:১৬
ব্রেকিং নিউজঃ
বিমানবন্দরে সাফজয়ী কৃষ্ণা রানীর আড়াই লাখ টাকা চুরি ভারতের নতুন হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা ঢাকায় কপাল পুড়বে ১৪০ এমপির প্রধানমন্ত্রীর ভারত সফরে সঙ্গী হলেন যারা কিশোরগঞ্জ ও নরসিংদীতে হিন্দুদের বাড়ি-ঘর ও দোকানপাটে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগ। রাঙ্গামাটিতে সুভাষ দাস ও মনি দাস দম্পতিকে গাছের সাথে বেঁধে মধ্যযুগীয় কায়দায় অমানবিক নির্যাতন ড্রাইভিং লাইসেন্সের লিখিত পরীক্ষার স্ট্যান্ডার্ড ৮৫টি প্রশ্ন ব্যাংক ও উত্তর নিজে শিখুন এবং অন্যকে শেখার জন্য উৎসাহিত করুন। আবার ভুমিদস্যুর হাতে আহত সংখ্যালঘু হিন্দু… বাংলাদেশেও অর্থপাচারের অভিযোগ পার্থের বিরুদ্ধে বাংলাদেশ-পাকিস্তানের সম্পর্ক উন্নয়নে পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রশ্নবিদ্ধ ভূমিকা

কাত্যায়নীর মহাঅষ্টমীতে মাগুরায় লাখো মানুষের পদচারণা

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ শনিবার, অক্টোবর ২৮, ২০১৭,
  • 386 সংবাদটি পঠিক হয়েছে

মাগুরার ঐতিহ্যবাহী কাত্যায়নী পূজার মহাঅষ্টমী ছিল শনিবার। পূজার প্রথম দিন থেকে দেশের বিভিন্ন জেলা থেকে আসা লাখো মানুষের পদচারণায় মুখর মাগুরা শহর।

বৃহস্পতিবার থেকে শুরু হওয়া পাঁচ দিনের এ পূজা চলবে সোমবার পর্যন্ত। তবে এ পূজা উপলক্ষে বসা মেলা চলবে মাসব্যাপী।

এবার মণ্ডপগুলোতে দুর্গা পূজার আদলে স্থাপন করা হয়েছে বাহুবলী টুসহ বিভিন্ন ডিজাইনের কাত্যায়নী প্রতিমা। কুরুক্ষেত্রের যুদ্ধের দৃশ্য ফুটিয়ে তোলা হয়েছে গেট-প্যান্ডেল ও লাইটিংয়ের মাধ্যেমে। ডিসপ্লের মাধ্যমে দেখানো হচ্ছে অসুর বধের দৃশ্য। আলোক সজ্জায় সজ্জিত করা হয়েছে গোটা শহর।

সাতক্ষীরার শ্যামনগর থেকে আসা যুবক খোকন বিশ্বাস জানান, তাদের এলাকার প্রায় প্রতিটি গ্রাম থেকে বাস, মাইক্রোবাস ভাড়া করে মানুষ এসেছেন মাগুরায় কাত্যায়নী পূজা দেখতে।

দিনাজপুর থেকে আসা শর্মিলা রানী বলেন, ভারতের দুর্গা পূজার চেয়ে মাগুরার কাত্যায়নী পূজার আয়োজন থাকে বেশি আকৃষ্ট করেছে।

সম্মিলিত কাত্যায়নী পূজা উদযাপন কমিটির আহ্বায়ক মাগুরা জেলা পরিষদের চেয়ারম্যান পংকজ কুণ্ডু বলেন, দেশ-বিদেশের লাখো দর্শণার্থীর আগমনের কথা মাথায় রেখে প্রায় প্রতিটি মণ্ডপে ব্যাপক আয়োজন করা হয়েছে। কোনো মন্দিরে ডিসপ্লের মাধ্যমে অসুর বধের দৃশ্য দেখানো হচ্ছে, কোথাও বাহুবলী-টুর আদলে প্রতিমা তৈরি করা হয়েছে। আবার কোথাও গেট প্যান্ডেলে ফুটিয়ে তোলা হয়েছে কুরুক্ষের যুদ্ধের দৃশ্য।

তিনি আরো জানান, রবিবার সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের মাগুরায় আসছেন কাত্যায়নী পূজা দেখতে।

স্বেচ্ছাসেবী সংগঠন ‘জাগো মাগুরার সাধারণ সম্পাদক’ সৈয়দ বারিক আনজাম বার্কি বলেন, মাগুরায় অনুষ্ঠিত কাত্যায়নী উৎসব জেলার ধর্মীয় সম্প্রীতিকে মজবুত করেছে। কারণ এ উৎসবে সকল ধর্মের মানুষ অংশ নেন।

মাগুরার অতিরিক্ত পুলিশ সুপার তারিকুল ইসলাম জানান, পৌর এলাকায় ১৫টিসহ জেলায় এ বছর মোট ৯১টি মন্দিরে কাত্যায়নী পূজা অনুষ্ঠিত হচ্ছে। 

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »