৬ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ ভোর ৫:৫৭
ব্রেকিং নিউজঃ
বিমানবন্দরে সাফজয়ী কৃষ্ণা রানীর আড়াই লাখ টাকা চুরি ভারতের নতুন হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা ঢাকায় কপাল পুড়বে ১৪০ এমপির প্রধানমন্ত্রীর ভারত সফরে সঙ্গী হলেন যারা কিশোরগঞ্জ ও নরসিংদীতে হিন্দুদের বাড়ি-ঘর ও দোকানপাটে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগ। রাঙ্গামাটিতে সুভাষ দাস ও মনি দাস দম্পতিকে গাছের সাথে বেঁধে মধ্যযুগীয় কায়দায় অমানবিক নির্যাতন ড্রাইভিং লাইসেন্সের লিখিত পরীক্ষার স্ট্যান্ডার্ড ৮৫টি প্রশ্ন ব্যাংক ও উত্তর নিজে শিখুন এবং অন্যকে শেখার জন্য উৎসাহিত করুন। আবার ভুমিদস্যুর হাতে আহত সংখ্যালঘু হিন্দু… বাংলাদেশেও অর্থপাচারের অভিযোগ পার্থের বিরুদ্ধে বাংলাদেশ-পাকিস্তানের সম্পর্ক উন্নয়নে পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রশ্নবিদ্ধ ভূমিকা

দেশে মাতৃ মৃত্যুর হার বেড়েছে: বিএমএমএস

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ বৃহস্পতিবার, নভেম্বর ২৩, ২০১৭,
  • 418 সংবাদটি পঠিক হয়েছে

মায়েদের স্বাস্থ্য সেবা কেন্দ্রমুখী হওয়ার প্রবণতা বাড়লেও আগের চেয়ে মাতৃ মৃত্যু বেড়েছে বলে একটি সমীক্ষায় উঠে এসেছে। মাতৃ ও শিশু মৃত্যু হার কমিয়ে আনার ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতির জন্য আন্তর্জাতিক মহলে প্রশংসিত হয়েছিল বাংলাদেশ।

নতুন সমীক্ষায় মাতৃ মৃত্যুর হার বাড়ার জন্য সেবার মানকে দায়ী করা হয়েছে। বাংলাদেশ ম্যাটারনাল মরটালিটি অ্যান্ড হেলথ কেয়ার সার্ভের (বিএমএমএস) প্রাথমিক ফলাফল বুধবার ঢাকায় প্রকাশ করা হয়। এতে বলা হয়, ২০১৬ সালে প্রতি এক লাখ জীবন্ত শিশু জন্মের ক্ষেত্রে মৃত্যু হয়েছে ১৯৬ জন মায়ের।

২০১০ সালে এই সংখ্যা ছিল ১৯৪; তার এক দশক আগে ২০০১ সালে প্রতি লাখে মৃত্যু হয় ৩৩২ জনের। সমীক্ষা প্রতিবেদনে বলা হয়েছে, ২০০১ সালে যেখানে শিশু জন্মের সময় প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মীর উপস্থিতি শতকরা ২৭ শতাংশ ছিল, সেখানে ২০১৬ ছিল ৫০ শতাংশ।

এর পরেও মাতৃ মৃত্যু বৃদ্ধিকে উদ্বেগজনক বলছেন সমীক্ষার তথ্য-উপাত্তের অন্যতম বিশ্লেষক সেভ দ্য চিলড্রেনের ডেপুটি কান্ট্রি ডিরেক্টর ড. ইশতিয়াক মান্নান।

তিনি বলেন, স্বাস্থ্য সেবা কেন্দ্র, দক্ষ স্বাস্থ্যকর্মীর উপস্থিতি, স্বাস্থ্য সেবা গ্রহণের মতো গুরুত্বপূর্ণ সূচকগুলো বাড়লেও মৃত্যু হার কমেনি।

“এর অর্থ সেবার মান ভালো নয়। এর অর্থ দাঁড়ায় নারীরা হাসপাতালে গেছেন কিন্তু তারা মানসম্মত চিকিৎসা পাননি।”

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »