৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ রাত ১০:৫২

অতিরিক্ত টিভি দেখলে পুরুষদের যা ক্ষতি

রিপোর্টার নাম
  • আপডেট টাইমঃ সোমবার, ডিসেম্বর ২৫, ২০১৭,
  • 381 সংবাদটি পঠিক হয়েছে

অতিরিক্ত টিভি দেখলে যে মারাত্মক ক্ষতি হয় এটা সবাই জানে। তবে সে ক্ষেত্রে পুরুষদের জন্য রয়েছে এক ভয়ানক ক্ষতি। সাম্প্রতিক গবেষণা পুরুষদের জন্য শোনাচ্ছে এমনই এক সতর্কবাণী। আমেরিকান জার্নাল অফ এপিডেমিওলজিতে প্রকাশিত এক গবেষণা বলছে, অতিরিক্ত টিভি দেখলে পুরুষদের মধ্যে দেখা দিতে পারে বন্ধ্যাত্ব।

গবেষণা বলছে, কোনও পুরুষ যদি দিনে ৫ ঘণ্টার বেশি টিভি দেখেন, তবে তার স্পার্ম কাউন্ট কমতে থাকে। কারণ, মাত্রাতিরিক্ত টিভি দেখায় শরীরের মধ্যে একটা আলসেমি ভাব আসে। একইসঙ্গে অনেকেরই টিভি দেখতে দেখতে হাই-ক্যালোরি জাঙ্ক ফুড খাওয়ার নেশা থাকে। এই দুইয়ের ক্ষতিকর প্রভাব পড়ে স্পার্ম কাউন্টে। সমীক্ষায় দেখা গেছে, যারা দিনে ৫ ঘণ্টার বেশি টিভিতে আসক্ত, তাদের স্পার্ম কাউন্ট অন্যদের থেকে প্রায় ৩৮ শতাংশ কম।

পাশাপাশি গবেষণায় আরও বলা হয়েছে, কাজ, খেলাধুলো, যোগব্যায়াম প্রভৃতি সবকিছু মিলিয়ে যেসব পুরুষ দিনে ১৫ ঘণ্টা শারীরিকভাবে সক্রিয়, তাদের ক্ষেত্রে স্পার্ম কাউন্ট শারীরিকভাবে নিষ্ক্রিয়দের থেকে তিন-চতুর্থাংশ বেশি হয়। তবে অত্যধিক শারীরিক পরিশ্রমও আবার শরীরের পক্ষে খারাপ। কারণ, অত্যধিক শারীরিক পরিশ্রমেও শুক্রাণু কোষের মৃত্যু ঘটে।

এই পোস্টটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ ...
© All rights Reserved © 2020
Developed By Engineerbd.net
Engineerbd-Jowfhowo
Translate »